How To Take AC On Rent: এই গরমে ছটফট করার আগেই একটা এসি ভাড়া করে নিন! খরচ হবে মাত্র ১৫০০ টাকা, কী ভাবে নেবেন?

Rental AC All Details: এসি কেনার দরকার কী আছে, যখন আপনি ভাড়া নিতে পারবেন! কত খরচ হবে, কত টাকা ডিপোজ়িট রাখতে হবে, এসি ভাড়া নিতে সেই সংক্রান্ত সব তথ্য জেনে নিন।

How To Take AC On Rent: এই গরমে ছটফট করার আগেই একটা এসি ভাড়া করে নিন! খরচ হবে মাত্র ১৫০০ টাকা, কী ভাবে নেবেন?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2022 | 7:47 PM

গরমে প্রাণ ওষ্ঠাগত। আর এমন সময়ে কি আপনি একটা এয়াক কন্ডিশনার (Air Conditioner) কেনার পরিকল্পনা করছেন? কিন্তু সেই এসির দামের চোটে বারবার পিছিয়ে আসছেন তাই তো? তাহলে, আপনার জেনে রাখা উচিৎ যে, আপনি চাইলে একটি এসি ভাড়াও (AC On Rent) করতে পারেন। আর আপনি যদি বাইরে কোথাও ভাড়া বাড়িতে থাকেন, তাহলে ভাড়ায় এসি (Rental AC) নেওয়া অর্থবহ হতে পারে। কারণ, আপনাকে ঘনঘন বাড়ি পরিবর্তন করতে হবে। এছাড়াও এসি ভাড়া নেওয়ার আর একটি দিক হল ইনস্টলেশন এবং স্থানান্তরের খরচ আপনাকে আলাদা করে গুনতে হবে না। ওই রেন্টালের মধ্যেই সেটি আপনাকে দিয়ে দিতে হয়েছে। অনলাইনে একাধিক প্ল্যাটফর্ম রয়েছে, যেখান থেকে আপনি একটা এসি ভাড়া নিতে পারেন, যা প্রত্যেক বছর গরম কালে আপনার জন্য খুব আরামদায়ক হতে পারে।

তাই, মোটা টাকা খরচ করে একটা এসি ক্রয় করার থেকে খুব সামান্য খরচে একটা এসি ভাড়াও করে নিতে পারেন। তার জন্য আপনাকে খেয়াল রাখতে হবে শুধু ডেলিভারি এবং রক্ষণাবেক্ষণের দিকে। কোন কোন অনলাইন প্ল্যাটফর্ম থেকে আপনি একটা এয়ার কন্ডিশনার ভাড়া নিতে পারেন এবং তার জন্য আপনাকে কত টাকা খরচ করতে হতে পারে, সেই সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নিন।

রেন্টমোজো

এসি ভাড়়া করার জন্য এই মোবাইল অ্যাপটি উপলব্ধ অ্যান্ড্রয়েড, আইওএস এবং ওয়েবেও। দিল্লি, মুম্বই, নয়ডা, গুরুগ্রাম, চেন্নাই, বেঙ্গালুরু-সহ দেশের আরও একাধিক শহরে এসি ভাড়া দিয়ে থাকে রেন্টমোজো। আপনি বারংবার স্থানান্ত করলে সম্পূর্ণ বিনামূল্যে এসি ইনস্টল করে দিয়ে আসবে রেন্টমোজো। এখান থেকে আপনি যদি একটি ১ টনের স্প্লিট এসি ভাড়া নেন, তাহলে আপনাকে প্রতি মাসে ১,৩৯৯ টাকা খরচ করতে হবে। ডিপোজ়িট রাখতে হবে অন্তত ১,৯৪৯ টাকা, যা রিফান্ডেবল। ইনস্টলেশনের জন্য এককালীন আপনার কাছে ১৫০০ টাকা চার্জ করবে রেন্টমোজো, যার মধ্যে রয়েছে আইটেমের একটা ওয়াটার পাইপও।

সিটিফার্নিশ

আর একটি এসি রেন্টাল সার্ভিসের নাম সিটিফার্নিশ, যেখান থেকে আপনি গরমকালে একটি এসি ভাড়া নিতে পারেন। আপাতত দিল্লি, হায়দরাবাদ, মুম্বই এবং বেঙ্গালুরুতে সার্ভিস প্রোভাইড করে থাকে সিটিফার্নিশ। ১ টনের এসি ভাড়া নিতে গেলে আপনাকে প্রতি মাসে ১০৬৯ টাকা খরচ করতে হবে। ইনস্টলেশন চার্জ দিতে হবে ১,০০০ টাকা এবং রিফান্ডেবল ডিপোজ়িট হিসেবে সাটিফার্নিশের কাছে আপনাকে ২,৭৪৯ টাকা রাখতে হবে। অন্য দিকে ১ টনের স্প্লিট এসি এই প্ল্যাটফর্ম থেকে ভাড়া নিতে আপনাকে প্রতি মাসে ১,২৪৯ টাকা খরচ করতে হবে, ১৫০০ টাকা ইনস্টলেশন চার্জ দিতে হবে এবং রিফান্ডেবল ডিপোজ়িট হিসেবে রাখতে হবে ২,৭৯৯ টাকা।

ফায়রেন্ট

এসি রেন্টাল সার্ভিসের দিক থেকে সবথেকে আকর্ষণীয় প্যাকেজ রয়েছে এই ফায়রেন্ট নামক সংস্থাটির। এই অনলাইন প্ল্যাটফর্ম থেকে ১.৫ টনের এসি ভাড়া নিতে আপনাকে মাত্র ১,৩৭৫ টাকা খরচ করতে হবে। এর মধ্যেই রয়েছে ইনস্টলেশন চার্জ। যতদিন আপনি এই প্ল্যাটফর্ম থেকে এসি ভাড়া নেবেন, ততদিন সম্পূর্ণ বিনামূল্যে আপনাকে ওয়েট ও ড্রাই সার্ভিস অফার করবে ফায়রেন্ট। আবার লং-টার্ম প্ল্যানের দিক থেকে দুর্দান্ত কিছু প্যাকেজ রয়েছে এই সংস্থার কাছে।

রেন্টলোকো

এই রেন্টলোকো নামক প্ল্যাটফর্মটি থেকেও আপনি এসি ভাড়া নিতে পারেন। এখান থেকে আপনাকে উইন্ডো এবং স্প্লিট এসি ভাড়া নেওয়ার জন্য যথাক্রমে ১,২৯৯ টাকা ও ১,৫৯৯ টাকা চার্জ করা হবে। অন্তত তিন মাস আপনাকে রেন্টলোকোর থেকে এসি ভাড়া নিতে হবে এবং একটি ১.৫ টনের এসির জন্য অন্ততপক্ষে ১,৫৩২ টাকা রিফান্ডেবল ডিপোজ়িট দিতে হবে। মাসিক ভাড়ার পাশাপাশি মাত্র ৫০০ টাকা খরচ করলে আপনাকে রেন্টলোক এসিটি ইনস্টলও করে দেবে।

আরও পড়ুন: ফ্লিপকার্টের নিজস্ব ব্র্যান্ড মারকিউ ভারতে একটি সস্তার ইনভার্টার এসি নিয়ে এল, দাম ২৫,৯৯৯ টাকা

আরও পড়ুন: স্বামীর প্রাণ বাঁচাল অ্যাপল ওয়াচ! খুশিতে আত্মহারা হরিয়ানার মহিলা চিঠি লিখলেন টিম কুক-কে, পেলেন উত্তরও

আরও পড়ুন: কানেকশন নেওয়া থেকে বিভিন্ন প্ল্যানের খরচ, জিওফাইবার ও এয়ারটেল এক্সট্রিমের মধ্যে সেরা কে? ইন্টারনেট স্পিডেই বা কে এগিয়ে?