AC Buying Guide: বাজারে হাজার একটা এসি! আপনার জন্য সেরাটি বাছবেন কী ভাবে?

How To Pick Best AC: একটা এসি কিনলেই হল না, নিজের জন্য একটা ঠিকঠাক এসি কেনা যথেষ্ট কঠিন কাজ। তাই, এয়ার কন্ডিশনার কেনার আগে কয়েকটা বিষয় মাথায় রাখা উচিৎ। জেনে নিন সেগুলি।

AC Buying Guide: বাজারে হাজার একটা এসি! আপনার জন্য সেরাটি বাছবেন কী ভাবে?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2022 | 3:49 PM

সবে মার্চ মাস। আর এখনই গরমের প্রচণ্ড দাবদাহ। আর এমনই এক গলদঘর্ম পরিস্থিতিতে কেউ বাড়ির এসি-র ফিল্টার পরিষ্কার করি নিচ্ছে, কেউ বা গ্যাস রিফিল করছেন তো কেউ আবার দোকানে ছুটেছেন নতুন এয়ার কন্ডিশনার ক্রয় (Buying An AC) করতে। এই মুহূর্তে মার্কেটে একাধিক ব্র্যান্ডের এসি রয়েছে যেমন, ভোল্টাস, ব্লু স্টার, ওয়ার্লফুল, এলসি, প্যানাসনিক, স্যামসাং, হিটাচি-সহ আরও। অনেকের আবার একাধিক ব্র্যান্ডের প্রতি আকর্ষণ রয়েছে। তবে আপনার লিভিং রুম বা বেডরুমের জন্য একটা সঠিক এয়ার কন্ডিশনার (Air Conditioner) বেছে নিতে বেশ কয়েকটি পয়েন্ট মাথায় রাখা উচিত।

এসি কেনার প্রথমেই আপনার বাজেট ঠিক করে নেওয়া উচিত। কারণ, মার্কেটে এই মুহূর্তে স্প্লিট বা উইন্ডো বা স্প্লিট ইনভার্টার এসি মিলিয়ে বিভিন্ন বাজেটের শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র রয়েছে। আর সেই সব কোয়ালিটি বা ফিচার্সের নিরিখে তাদের দামও ঘোরাফেরা করে। তাই একবার বাজেট সেট করার পরে এয়ার কন্ডিশনার ক্রয় করার আগে আপনাকে এই কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে।

এসি কেনার আগে যে ৫ বিষয় মাথায় রাখবেন

১) উইন্ডো নাকি স্প্লিট এসি কোনটা ভাল হতে পারে

মার্কেটে সাধারণত দুই ধরনের এসি রয়েছে – উইন্ডো এসি এবং স্প্লিট এসি। উইন্ডো এয়ার কন্ডিশনার বেশ খানিকটা বড় হয়। সিঙ্গেল চ্যাসিসের ভিতরেই প্রতিটি কম্পোনেন্ট ইনকর্পোরেট করা থাকে, যা আখেরে সেই এসির লাইফসাইকেল বাড়াতে পারে। আবার উইন্ডো এসি খারাপ হয়ে গেলে সেটি সারাই করার খরচাও স্প্লিট এসির থেকে কম। বাড়িতে একটা উইন্ডো এসি বসাতে হলে, আপনার অন্তত ৯-১২ ইঞ্চির পুরু দেওয়াল থাকতে হবে। স্প্লিট এসির তুলনায় উইন্ডো এসির দাম অপেক্ষাকৃত কম হলেও সেটির ইনস্টলেশন প্রক্রিয়া বেশ খটমট এবং ঝক্কিরও।

ইদানিং কালের বেশির ভাগ বাড়িতে থাকে স্প্লিট এসি। স্প্লিট এসির কম্প্রেসর এবং হিট ডিসপেন্সিং কয়েল একটি এক্সটার্নাল ইউনিট হিসেবে আপনার বাড়ির ছাদে বা অন্যত্র কোথাও বসানো হয়। আর সেই ইন্টারনাল এবং এক্সটার্নাল ইউনিটের কারণেই এই ধরনের স্প্লিট এসির ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতাও লক্ষ্য করা যায়। আবার উইন্ডো এসি-র তুলনায় স্প্লিট এসি রক্ষণাবেক্ষণও বেশ কঠিন। তবে স্প্লিট এসি ইনস্টল করার প্রক্রিয়া খুব একটা জটিল নয় এবং এর মধ্যে থাকে অত্যাধুনিক প্রযুক্তি। এক একজন তাঁদের নিজেদের পছন্দ অনুসারে বেছে নেন স্প্লিট বা উইন্ডো এসি।

২) কত টনের এসি দরকার, তা বুঝতে হবে

এসি কেনার আগে অতি অবশ্যই মাথায় রাখতে হবে আপনার ঘরের সাইজ়। আপনার যদি ছোট ঘর হয়, তাহলে সে ক্ষেত্রে একটা ১ টন ক্যাপাসিটির এসিতেই কাজ চলে যাবে। এখন আপনার যদি মাঝারি বা একটু বড় ঘর থাকে, তাহলে সে ক্ষেত্রে আপনাকে ১.৫ বা ২ টন ক্যাপাসিটির একটি এসি বাছাই করতে হবে। তবে বড় ঘরের ক্ষেত্রে আপনার একটা ২ টনের এসি নেওয়াই ভাল বা সেই ঘরটিকে সেন্ট্রালাইজড এয়ার কন্ডিশনডও রাখতে পারেন আপনি।

৩) রেটিং বা স্টার অবশ্যই দেখে নিতে হবে

কোন এসি আপনার জন্য ভাল হতে পারে, তার সবথেকে বড় নির্ণায়ক হল সেই এসির স্টার বা রেটিং। বাজারের সব এয়ার কন্ডিশনারেই থাকে রেটিং বা স্টার। স্টার যত বেশি হবে, সেই এসির কার্যক্ষমতা হবে তত ভাল। একটা যদি ৫ স্টার এসি ক্রয় করেন, তাহলে তা একটা ৩ স্টার এসি-র তুলনায় দ্রুত ঠান্ডা হবে, অনেক বেশি ঠান্ডা হবে এবং সেই সঙ্গে ইলেকট্রিক বিলও অনেকখানি সাশ্রয় করবে। তাই, এসি কেনার পর যদি আপনি বিদ্যুৎ সাশ্রয় করতে চান, তাহলে আপনার একটা ৫ স্টার এসি কেনা উচিৎ। একাধিক রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, একটা ৫ স্টার এসি, একটা ১ স্টার এসির তুলনায় অন্তত ৩৫ শতাংশ অধিক দক্ষ। হ্যাঁ, তবে এটাও জেনে রাখতে হবে যে, একটা ৫ স্টার এসির দামও অনেক বেশি।

৪) আওয়াজ কম, এমন এসি কিনুন

এসি ক্রয় করলেন শান্তিতে রাতে ঘুমাতে। কিন্তু সেই এসিই আপনার ঘুম কেড়ে নিল তার অতিরিক্ত শব্দের কারণে। তাই, এসি কেনার সময় তার নয়েজ় লেভেল চেক করে নেওয়াটাও অত্যন্ত জরুরি। আপনার ঘুম যদি হালকা হয় বা বাড়িতে যদি শিশুরা থাকে, তাহলে একটু শান্ত এয়ার কন্ডিশনারই ভাল হতে পারে। হালফিলের অনেক এসিতে আবার কোয়াইট বা ব্রিজ় মোড দেওয়া হয়। সেই ধরনের মেশিন নিতে পারেন। আর একটা বিষয় মনে রাখতে হবে, স্প্লিট এসি-র তুলনায় অনেক বেশি আওয়াজ করে একটা উইন্ডো এসি।

৫) আফ্টার সেলস-সার্ভিস অবশ্যই পরখ করে নিতে হবে

সমস্ত এয়ার কন্ডিশনার, বিশেষত স্প্লিট এসির ভিতরে থাকে অনেক জটিল ও মেকানিক্যাল প্রযুক্তি, যা আপনার বোধগম্য নাও হতে পারে। সেগুলি ওয়ার্কিং কন্ডিশনে থাকার সময় অতি অবশ্যই তাদের সার্ভিসিংয়ের প্রয়োজন। সেই কারণে আপনাকে এমন একটা এয়ার কন্ডিশনার বাছতে হবে, যা সার্ভিস খুব ভাল, বিশেষ করে আপনার এলাকায় যেন তার সার্ভিসিং প্রক্রিয়াটি অতি উত্তম হয়। আপনি পছন্দ করছেন বলেই একটা এসি কিনে ফেলবেন না! তার সার্ভিসিং কেমন, তা ভাল করে যাচাই করেই সেই নির্দিষ্ট ব্র্যান্ডের এসি ক্রয় করুন।

আরও পড়ুন: এই গরমে ছটফট করার আগেই একটা এসি ভাড়া করে নিন! খরচ হবে মাত্র ১৫০০ টাকা, কী ভাবে নেবেন?

আরও পড়ুন: ফ্লিপকার্টের নিজস্ব ব্র্যান্ড মারকিউ ভারতে একটি সস্তার ইনভার্টার এসি নিয়ে এল, দাম ২৫,৯৯৯ টাকা

আরও পড়ুন: কম দামে এসির খোঁজ করছেন? ২০,০০০ টাকার মধ্যে সেরা হতে পারে এই ৭ মডেল