Instagram Subscription: ইনস্টাগ্রামে চালু হচ্ছে সাবস্ক্রিপশন ফিচার, চলছে পরীক্ষা-নিরীক্ষা, কী কী সুবিধা পাওয়া যাবে?

কনটেন্ট ক্রিয়েটররা যাতে ইনস্টাগ্রামের মাধ্যমে মাসিক ভিত্তিতে অর্থ উপার্জন করতে পারেন, সেই জন্যই চালু হচ্ছে এই নতুন সাবস্ক্রিপশন ফিচার।

Instagram Subscription: ইনস্টাগ্রামে চালু হচ্ছে সাবস্ক্রিপশন ফিচার, চলছে পরীক্ষা-নিরীক্ষা, কী কী সুবিধা পাওয়া যাবে?
ইনস্টাগ্রামে আসছে সাবস্ক্রিপশন ফিচার।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 11:21 AM

কনটেন্ট ক্রিয়েটরদের জন্য দারুণ সুখবর এনেছে ইনস্টাগ্রাম। শোনা যাচ্ছে, ফেসবুক (পরিবর্তিত নাম মেটা) অধিকৃত এই অ্যাপ এবার সাবস্ক্রিপশন ফিচার চালু করার পরিকল্পনায় রয়েছে। কনটেন্ট ক্রিয়েটররা যাতে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন, সেটাও আবার প্রতি মাসের ভিত্তিতে, সেকথা মাথায় রেখেই এই নতুন ফিচার চালু করার কথা ভাবছেন ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ। এই ফিচার অর্থাৎ সাবস্ক্রিপশন পদ্ধতি চালু হয়ে গেলে, ইউজাররা সরাসরি কোনও ক্রিয়েটারের কনটেন্ট বা ইনস্টাগ্রাম স্টোরি দেখতে পাবেন না। এই সবকিছুর অ্যাকসেস পাওয়ার জন্য টাকার বিনিময়ে তাঁদের সাবস্ক্রিপশন নিতে হবে।

ইনস্টাগ্রামের অ্যাপেল অ্যাপ স্টোরের তালিকায় ভারত এবং আমেরিকার জন্য এখন In-App Purchases section- এর আওতায় একটি ইনস্টাগ্রাম সাবস্ক্রিপশন ক্যাটেগরি দেখাচ্ছে। এর থেকে অনুমান করা হচ্ছে যে, আগামী দিনে বৃহত্তর পরিসরে এই paid feature চালু হতে চলেছে। টুইটারে বেশ কিছু ইউজার অবশ্য এও জানিয়েছেন যে, ব্রিটেনেও নাকি ইনস্টাগ্রামের অ্যাপেল অ্যাপ স্টোরের ইন-অ্যাপ পারচেজ সেকশনে একটি ইনস্টাগ্রাম সাবস্ক্রিপশন ক্যাটেগরি দেখা গিয়েছে। TechCrunch সর্বপ্রথম এই পরিবর্তন লক্ষ্য করেছে। আপাতত যা শোনা গিয়েছে, তাতে বোঝা যাচ্ছে যে আইওএস ভার্সানের ইনস্টাগ্রাম অ্যাপে এই নতুন ইন-অ্যাপ পারচেজ অপশন যার নাম ইনস্টাগ্রাম সাবস্ক্রিপশন, সেটি চালু হয়েছে।

জানা গিয়েছে ০.৯৯ ডলার, ভারতীয় মুদ্রায় প্রায় ৭৩ টাকা থেকে শুরু হয়েছে এই সাবস্ক্রিপশন প্ল্যান। আর সর্বোচ্চ প্ল্যান ৪.৯৯ ডলারের, ভারতীয় মুদ্রায় প্রায় ৩৬০ টাকা। আমেরিকার ক্ষেত্রে ইনস্টাগ্রাম সাবস্ক্রিপশন প্ল্যানে এই দর প্রযোজ্য হয়েছে। ভারতেও অ্যাপ স্টোরে এই ফিচার চালু হয়েছে। সেক্ষেত্রে মাসিক খরচ ৮৯ টাকা। শোনা যাচ্ছে, সবার প্রথমে ইনস্টাগ্রাম সাবস্ক্রিপশন ইন-অ্যাপ পারচেজ ফিচার চালু হয়েছে আমেরিকায়। পয়লা নভেম্বর ৪.৯৯ ডলার দামে এই সাবস্ক্রপশন প্ল্যান যুক্ত হয়েছিল বলে জানিয়েছে TechCrunch। অন্যদিকে ৩ নভেম্বর ০.৯৯ ডলারের সাবস্ক্রিপশন প্ল্যান নতুন করে যুক্ত হয়েছিল বলে জানা গিয়েছে।

ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ অবশ্য তাঁদের নতুন সাবস্ক্রিপশন প্ল্যান সম্পর্কে আনুষ্ঠানিক ভাবে এখনও কিছু ঘোষণা করেননি। তবে অল্পদিনের মধ্যেই ইনস্টাগ্রামের তরফে এই সাবস্ক্রিপশন প্ল্যান সম্পর্কে সবিস্তারে জানানো হবে বলে আশা করছেন বিশেষজ্ঞদের অনেকেই। মূলত এই নতুন ফিচার চালু হলে ক্রিয়েটররা তাঁদের এক্সক্লুসিভ কনটেন্ট সাবস্ক্রিপশনের মাধ্যমে বিক্রি করে মাসিক ভিত্তিতে উপার্জন করতে পারবেন। আপাতত ইনস্টাগ্রামের অ্যাপেল অ্যাপ স্টোরেই এই ফিচার দেখা গিয়েছে বলে শোনা যাচ্ছে। ভারত এবং আমেরিকার পাশাপাশি এই ফিচার ব্রিটেনেও দেখা গিয়েছে বলে সোশ্যাল মিডিয়ায় দাবি জানিয়েছেন অনেকে। অ্যানড্রয়েড ভার্সানে এই ফিচার কবে চালু হবে, আদৌ হবে কিনা— এইসব রহস্যের সমাধান হবে সময়ের সঙ্গে সঙ্গে।

আরও পড়ুন- OnePlus Nord 2 5G Blast: ফের ফাটল ওয়ানপ্লাস নর্ড ২ ৫জি ফোন! গুরুতর চোট ইউজারের