iOS 15 Features: ভারতে শুরু হয়েছে আইওএস ১৫- এর রোল আউট, একনজরে দেখে নিন বিভিন্ন ফিচার

আইফোন ৬এস এবং তার চেয়ে বেশি যেকোনও আইফোন সিরিজে কাজ করবে আইওএস ১৫।

iOS 15 Features: ভারতে শুরু হয়েছে আইওএস ১৫- এর রোল আউট, একনজরে দেখে নিন বিভিন্ন ফিচার
আইওএস ১৫- র মাধ্যমে কী কী ফিচার আপডেট হয়েছে, দেখে নিন।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2021 | 11:34 AM

ভারতে আইওএস ১৫ এবং আইপ্যাড ওএস ১৫- র রোল আউট শুরু করেছেন অ্যাপেল কর্তৃপক্ষ। আইফোন এবং আইপ্যাড ইউজারদের জন্য এই সফটওয়্যার আপডেট রোল আউট শুরু করা হয়েছে বলে জানিয়েছে সংস্থা। নতুন অপারেটিং সিস্টেমের মাধ্যমে এসেছে অনেক নতুন ফিচারপ এর মধ্যে রয়েছে ফোকাস মোড, লাইভ টেক্সট, শেয়ার প্লে এবং আরও অনেক কিছু। একই ভাবে আইপ্যাড ওএস ১৫- এর মাধ্যমেও home screen widgets, ফেস টাইম আপডেট এবং আরও অনেক নতুন ফিচার যুক্ত হয়েছে আইপ্যাডে। ২০ সেপ্টেম্বর ভারতীয় সময় রাত ১০টা ৩০মিনিট থেকে ভারতীয় আইফোন ইউজারদের জন্য আইওএস ১৫- র রোল আউট শুরু হয়েছে।

একনজরে দেখে নেওয়া যাক আইওএস ১৫- র বিভিন্ন ফিচার

১। ফেস টাইম- জুম কলের মতো এখন আইফোনের ক্ষেত্রে আইওএস ১৫ ভার্সানে ভিডিয়ো কলের সময় ইউজারদের grid view- তে দেখা যাবে। তবে ফেস টাইমের সবচেয়ে নজরকাড়া আপডেট হল, ফেস টাইম কল চলাকালীন নন-অ্যাপেল ইউজারদেরও যুক্ত করার ক্ষমতা। আইওএস ১৫- র মাধ্যমে ইউজাররা ফেস টাইম লিঙ্ক তৈরি করে সেটা শেয়ার করে অন্যান্য ইউজারদের ভিডিয়ো চ্যাটে যুক্ত হওয়ার ইনভাইট জানাতে পারেন।

২। ধরুন একজন আইফোন ইউজার আইওএস ১৫ ভার্সান যুক্ত আইফোন থেকে মেসেজের মাধ্যমে কোনও ইউজারকে নতুন কোনও লিঙ্ক, ছবি বা অন্য কোনও কনটেন্ট পাঠালেন। তাহলে সেটাই নতুন একটি সেকশন বিভাগে ‘Shared with You’ হিসেবে প্রদর্শিত হবে।

৩। Live Text- নতুন এই ফিচারের সাহায্যে আইফোন ইউজাররা একটি ছবিতে নম্বর বা টেক্সট কপি করতে পারবে। ফটো, স্ক্রিনশট, সাফারি এবং ক্যামেরা অ্যাপে কাজ করবে আইওএস ১৫- র নতুন ফিচার ‘লাইভ টেকস্ট’।

৪। Apple Map- ম্যাপেও যুক্ত হয়েছে নতুন ফিচার। এখন থেকে আইওএস ১৫ ভার্সানে অ্যাপেল ম্যাপের ক্ষেত্রে ইউজাররা অনেক বেশি পরিমাণে তথ্য দেখতে পাবেন। elevation data, road colors, driving directions, 3D landmarks, improved night mode— এইসব ফিচার যুক্ত হয়েছে অ্যাপেল ম্যাপে। এছাড়াও ইউজাররা যে গন্তব্যে যাচ্ছে তার আশপাশের এলাকার পাবলিক ট্রানজিন স্টপ এবং স্টেশন ইনফরমেশন নিজেদের অ্যাপেল ওয়াচ ডিভাইসের সঙ্গে যুক্ত করতে পারবেন। এর ফলে গন্তব্যের যত কাছে যাবেন, সেই অনুযায়ী অটোম্যাটিক আপডেট এবং নোটিফিকেশন আসবে ইউজারের কাছে।

৫। Spotlight- নতুন এই ফিচারের সাহায্যে ইউজার কোনও কিছু সার্চ করলে একঝলকেই অনেক তথ্য পেয়ে যাবেন। যেমন কোনও শিল্পী, এন্টারটেনার, টিভি শো, সিনেমা এসব নিয়ে খোঁজ বা সার্চ করলে একসঙ্গে অনেক তথ্য পাওয়া যাবে নির্দিষ্ট সার্চের ভিত্তিতে। ইউজারের কনট্যাক্ট লিস্টে থাকা লোকেদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে এই Spotlight ফিচার।

আরও পড়ুন- iOS 15, iPadOS 15, WatchOS 8: ভারতে আসছে আইওএস, আইপ্যাডওএস এবং ওয়াচওএস- এর আপডেট