iOS 15, iPadOS 15, WatchOS 8: ভারতে আসছে আইওএস, আইপ্যাডওএস এবং ওয়াচওএস- এর আপডেট

সদ্য লঞ্চ হওয়া আইফোন ১৩ সিরিজে ব্যবহার করা যাবে আইওএস ১৫, আইপ্যাডওএস ১৫। আর অ্যাপেল ওয়াচ সিরিজ ৭- এ ব্যবহার করা যাবে ওয়াচএস ৮।

iOS 15, iPadOS 15, WatchOS 8: ভারতে আসছে আইওএস, আইপ্যাডওএস এবং ওয়াচওএস- এর আপডেট
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 3:40 PM

ভারতে লঞ্চ হতে চলেছে আইওএস ১৫। আইওএস আপডেটের সঙ্গে সঙ্গে আইপ্যাডওএস ১৫- ও লঞ্চ হবে ভারতে। সাম্প্রতিল আইফোনের বিভিন্ন মডেল এবং seventh-generation আইপড টাচের ক্ষেত্রে ব্যবহার হবে আইওএসের আপডেটেড ভার্সান আইওএস ১৫। অন্যদিকে, আইপ্যাড মডেলের জন্য আপডেট হয়েছে আইপ্যাডওএস। ইতিমধ্যেই আইওএস ১৫- র ক্ষেত্রে SharePlay, Focus, ফেস টাইম ও মেসেজিং এক্সপিরিয়েন্স ফিচার আপডেট করা হয়েছে।

অন্যদিকে, আইপ্যাডওএস ১৫- র ক্ষেত্রে মাল্টিটাস্কিং ফিচার আরও উন্নত করা হয়েছে। এর ফলে এবার থেকে আইপ্যাডওএস ১৫ সম্পন্ন আইপ্যাডের স্ক্রিনে একই সঙ্গে Slide Over এবং Split View ফিচারের সুবিধা পাওয়া যাবে। এর পাশাপাশি ওয়াচওএস ৮ লঞ্চ করবেন অ্যাপেল কর্তৃপক্ষ। মূলত অ্যাপেল ওয়াচ সিরিজে ব্যবহার করা হবে এই ওয়াচওএস ৮।

সম্প্রতি ভারতে লঞ্চ হয়েছে আইফোন ১৩ সিরিজ। সেখানে ব্যবহার করা যাবে আইওএস ১৫। অন্যদিকে, নতুন আইপ্যাডও (নাইন্থ জেনারেশন আইপ্যাড বা আইপ্যাড ৯) এবং আইপ্যাড মিনি ৬- ও লঞ্চ হয়েছে। সেখানেও ব্যবহার করা যাবে আইপ্যাডওএস ১৫। আইফোন এবং আইপ্যাড ছাড়াও আইপড টাচ, বিশেষ করে seventh-generation আইপড টাচের ক্ষেত্রে ব্যবহার হবে আইওএসের আপডেটেড ভার্সান আইওএস ১৫।

iOS 15 কোন কোন আইফোনে কাজ করবে

ইতিমধ্যেই একটি সুবিশাল তালিকা প্রকাশ করেছে অ্যাপেল সংস্থা। কুপার্টিনোর টেক জায়ান্ট জানিয়েছে, আইফোন ৬ এস, আইফোন ৬ এস প্লাস, আইফোন এসই, আইফোন এসই (২০২০), আইফোন ৭, আইফোন ৭ প্লাস, আইফোন ৮, আইফোন ৮ প্লাস, আইফোন এক্স, আইফোন এক্সআর, আইফোন এক্সএস, আইফোন এক্সএস ম্যাক, আইফোন ১১, আইফোন ১১ প্রো, আইফোন ১১ প্রো ম্যাক্স, আইফোন ১২, আইফোন ১২ মিনি, আইফোন ১২ প্রো, আইফোন ১২ প্রো ম্যাক্স, আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স— এই সমস্ত আইফোনের মডেলে iOS 15 চালু হবে।

iPadOS 15 কোন কোন আইপ্যাডে কাজ করবে

জানা গিয়েছে, আইপ্যাড প্রো ১২.৯ ইঞ্চির (5th generation), আইপ্যাড প্রো ১১ ইঞ্চি (3rd generation), আইপ্যাড প্রো ১২.৯ ইঞ্চি (4th generation), আইপ্যাড প্রো ১১ ইঞ্চি (2nd generation), আইপ্যাড প্রো ১২.৯ ইঞ্চি (3rd generation), আইপ্যাড প্রো ১১ ইঞ্চি (1st generation), আইপ্যাড প্রো ১২.৯ ইঞ্চি (2nd generation), আইপ্যাড প্রো ১২.৯ ইঞ্চি (1st generation), আইপ্যাড প্রো ১০.৫ ইঞ্চি, আইপ্যাড প্রো ৯.৭ ইঞ্চি, আইপ্যাড (9th generation), আইপ্যাড (8th generation), আইপ্যাড (7th generation), আইপ্যাড (6th generation), আইপ্যাড (5th generation), আইপ্যাড মিনি (6th generation), আইপ্যাড মিনি (5th generation), আইপ্যাড মিনি ৪, আইপ্যাড এয়ার (4th generation), আইপ্যাড এয়ার (3rd generation) এবং আইপ্যাড এয়ার ২— এই সমস্ত ডিভাইসে চালু হবে iPadOS 15।

watchOS 8 কোথায় ব্যবহার করা যাবে

নতুন আইওএস ১৫ এবং আইপ্যাডওএস ১৫- এর সঙ্গে ওয়াচওএস ৮ রিলিজ করছে অ্যাপেল সংস্থা। মূলত অ্যাপেল ওয়াচ সিরিজে ব্যবহার করা হবে এই ওয়াচওএস ৮। অ্যাপেল ওয়াচ সিরিজ ৩ এবং তার পরবর্তী অ্যাপেল ওয়াচ সিরিজে এই ওয়াচওএস ৮ ব্যবহার করা যাবে। এমনকি সম্প্রতি লঞ্চ হওয়া অ্যাপেল ওয়াচ সিরিজ ৭- এর ক্ষেত্রেও কাজ করছে ওয়াচওএস ৮।

আরও পড়ুন- Whatsapp Features: হোয়াটসঅ্যাপ গ্রুপের আইকন ইমেজে ব্যবহার করা যাবে ইমোজি বা স্টিকার