Jio vs Airtel vs Vi: ভয়েস কোয়ালিটিতে দেশে সবার প্রথমে এই টেলিকম সংস্থা, আপনার ফোনে তারই সিম?

Jio vs Airtel vs Vi: ভয়েস কোয়ালিটিতে দেশে সবার প্রথমে এই টেলিকম সংস্থা, আপনার ফোনে তারই সিম?
ভোডাফোন আইডিয়া ব্যবহারকারীদের কথা কেটে যাওয়ার সমস্যা প্রায় নেই বললেই চলে।

Better Voice Quality: Airtel, Jio নাকি Vi ভয়েস কোয়ালিটির দিক থেকে সবার সেরা কে জানেন? না, আপনি যার কথা ভাবছেন, সে নয়। তাহলে কে, জেনে নিন এখনই।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jun 21, 2022 | 5:26 PM

কোন টেলিকম সংস্থার সিম কার্ড ব্যবহার করেন আপনি? তার পরিষেবায় আপনি সন্তুষ্ট? না, শুধু ইন্টারনেট স্পিড আর কম খরচের কথা বলছি না। বলছি, ভয়েস কোয়ালিটির দিক থেকে সেই টেলকো কি আপনাকে সন্তুষ্ট করতে পেরেছে? দেশের তৃতীয় বৃহত্তম টেলিকম সংস্থা Vodafone Idea বা Vi এই মুহূর্তে দেশবাসীকে সবথেকে ভাল ভয়েস কোয়ালিটি দিচ্ছে। Jio, Airtel-এর মতো সংস্থা এই দৌড়ে Vi-এর কাছে কয়েক গোল খেয়ে গিয়েছে। সম্প্রতি TRAI MyCall Data-র সমীক্ষা থেকে জানা গিয়েছে, 2022 সালের জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত ভয়েস কোয়ালিটি প্যারামিটারে দেশে সবার প্রথমে Vi বা Vodafone Idea।

লক্ষণীয় বিষয়টি হল যে, Vodafone Idea (Vi) হল ভারতের একমাত্র টেলিকম অপারেটর যাকে 2G/3G/4G নেটওয়ার্কে মোট 2G, 3G, এবং 4G-তে পৃথক ভাবে ভয়েস কলের গুণমানে সেরা স্কোর করার জন্য স্বীকৃত করা হয়েছে। .

TRAI MyCall-এর শেয়ার করা ডেটা অনুযায়ী, 2022 সালের মে মাসে Vi হল একমাত্র টেলিকম কোম্পানি যারা ইনডোর কলে 5-এর মধ্যে 3.9 স্কোর করেছে , আউটডোর কলের ক্ষেত্রে স্কোর 3.5 এবং 4.6 স্কোর করেছে যথাক্রমে 2G/3G/4G নেটওয়ার্কে ভ্রমণ করার সময়।

বিশেষ ভাবে 4G নেটওয়ার্কের জন্য ভয়েস কলের গুণমানের কথা বলতে গেলে, সমস্ত টেলিকম অপারেটরের মধ্যে Vi-এর সর্বোচ্চ রেটিং ছিল 4.4। ইনডোর কলে 4.5, আউটডোর কলে 3.7 এবং 4G নেটওয়ার্ক অঞ্চলে ভ্রমণের সময় 4.7 স্কোর করেছে Vodafone Idea।

TRAI-এর MyCall ডেটা প্রকৃতিতে ক্রাউড-সোর্স এবং সারা দেশে মোবাইল ব্যবহারকারীদের দ্বারা TRAI MyCall অ্যাপ্লিকেশনের মাধ্যমে সংগ্রহ করা হয়। এটি অবশ্যই টেলকো এবং এর বিনিয়োগকারীদের জন্য একটি ইতিবাচক দিক। কারণ, দেশে আর কয়েক মাসের মধ্যেই যেখানে 5G রোলআউট হতে চলেছে, ঠিক সেখানে অনেককেই এখনও 4G কলে ঠিকঠাক ভয়েস কোয়ালিটি পেতে যথেষ্ট সংগ্রাম করতে হয়। তাই, রেটিং আগে জেনে রাখলে ব্যবহারকারীদের নির্ধারণ করতে সুবিধা হয় যে, কোন টেলকো সিম ব্যবহারে কথা কেটে যাবে না।

এই খবরটিও পড়ুন

এদিকে দেশে দ্রুততম 4G নেটওয়ার্ক সরবরাহ করার জন্য Vi-কে Ookla দ্বারা স্বীকৃত করা হয়েছে। যখন আপলোড গতির প্রসঙ্গ আসে, তখন সমস্ত টেলকোর মধ্যে Vi-ই আবার দেশের সেরা। উপভোক্তাদের জন্য মোবাইল ডেটা এবং কলের অভিজ্ঞতা ভালো করার জন্য অনেকগুলি কারণ রয়েছে। Vi এর গ্রাহকরা যাতে সম্ভাব্য সর্বোত্তম অভিজ্ঞতা পান তা নিশ্চিত করার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এই বেসরকারি টেলিকম সংস্থাটি।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA