JioBook: এবার Geekbench লিস্টিংয়ে ফাঁস হয়েছে জিওবুকের সম্ভাব্য ফিচার, দেখে নিন কী কী থাকতে পারে

গত বছর ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডসের সাইটে জিওবুকের সম্ভাব্য ফিচার ফাঁস হয়েছিল।

JioBook: এবার Geekbench লিস্টিংয়ে ফাঁস হয়েছে জিওবুকের সম্ভাব্য ফিচার, দেখে নিন কী কী থাকতে পারে
দেখুন জিওবুকের সম্ভাব্য কিছু ফিচার।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 13, 2021 | 5:39 PM

জিওবুক, জিওর ল্যাপটপের বেশ কিছু ফিচার এবার প্রকাশ হয়েছে Geekbench লিস্টিং সাইটে। এই নির্দিষ্ট ওয়েবসাইটের তালিকা অনুযায়ী, জিওবুকে থাকতে পারে MediaTek MT৮৭৮৮ প্রসেসর। এছাড়াও Geekbench লিস্টিং- এ বলা হয়েছে, এই ল্যাপটপে থাকতে পারে ২ জিবি র‍্যাম এবং অ্যানড্রয়েড ১১ সাপোর্ট। এর আগে ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS)- এর ওয়েবসাইটে জিওবুকের নাম দেখা গিয়েছিল। সেখানে জিওর ল্যাপটপ জিওবুকের জন্য তিনটি নির্দিষ্ট মডেল নম্বর বলা হয়েছিল। অর্থাৎ অনুমান করা হয়েছিল, একাধিক ভ্যারিয়েন্টে লঞ্চ হতে পারে জিওবুক। ল্যাপটপ। BIS- এর সাইটে বলা হয়েছিল যে জিওবুকে থাকতে পারে একটি Qualcomm Snapdragon ৬৬৫ প্রসেসর। আর তার সঙ্গে একটি Snapdragon X১২ ৪জি মোডেম থাকার সম্ভাবনা ছিল বলে জানা গিয়েছিল।

সম্প্রতি MySmartPrice- এর একটি রিপোর্ট প্রকাশ্যে এসেছে। সেই রিপোর্টে বলা হয়েছে Geekbench সাইটে জিওবুকের মডেল নম্বর NB1112MM দেখা গিয়েছে। এর আগে একবার বলা হয়েছিল জিওবুক পরিচালিত হবে কাস্টোমাইজড জিওওএস- এর সাহায্যে। তবে সম্প্রতি Geekbench লিস্টিংয়ে কিন্তু বলা হয়েছে যে এই ফোন পরিচালিত হবে অ্যানড্রয়েড ১১- র সাহায্যে। প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডসের সাইটে জিওবুকের যে তিনটি মডেল নম্বর দেখা গিয়েছিল, তার মধ্যে একটি NB1112MM, যা সম্প্রতি Geekbench লিস্টিংয়ে দেখা গিয়েছে। BIS লিস্টিংয়ে এছাড়াও জিওবুক ল্যাপটপের আরও যে দু’টি মডেল নম্বর রয়েছে, সেগুলি হল NB1118QMW এবং NB1148QMW

জিওবুকের যেসব সম্ভাব্য স্পেসিফিকেশন ফাঁস হয়েছে-

XDADevelopers সূত্রে খবর, জিওর ল্যাপটপ জিওবুকে একটি এইচডি ডিসপ্লে থাকতে পারে। এর সঙ্গে Qualcomm Snapdragon৬৬৫ প্রসেসর ও একটি Snapdragon X12 4G মোডেম থাকতে পারে। এছাড়াও ল্যাপটপের প্রসেসরের সঙ্গে সর্বোচ্চ ৪ জিবি পর্যন্ত LPDDR4x র‍্যাম এবং সর্বোচ্চ ৬৪ জিবি পর্যন্ত eMMC অনবোর্ড স্টোরেজ থাকতে পারে। কানেক্টিভিটি অপশন হিসেবে জিওবুকে থাকবে পারে একটি মিনি HDMI কানেক্টর, ডুয়াল ব্যান্ড ওয়াই-ফাই এবং ব্লুটুথ সাপোর্ট বা পরিষেবা।

জিওবুকে আগাম কিছু অ্যাপ ইনস্টল করা থাকবে বলে শোনা গিয়েছে। এই তালিকায় নাম রয়েছে জিওস্টোর, জিওমিট এবং জিওপেজেস- এর নাম। শোনা গিয়েছে, এই তিনটি অ্যাপ জিওবুক ল্যাপটপে প্রি-ইনস্টল অর্থাৎ আগে থেকে ইনস্টল করা থাকবে। এর সঙ্গে বেশ কিছু মাইক্রোসফট অ্যাপের নামও শোনা গিয়েছে। সেগুলি হল মাইক্রোসফট টিমস, মাইক্রোসফট এজ এবং মাইক্রোসফট অফিস বা এমএস অফিস।