Windows 11 SE: এবার বাজেট ল্যাপটপের কথা ভেবে বাজারে লঞ্চ হতে চলেছে উইন্ডোজ ১১-এর লাইট ভার্সেন, উইন্ডোজ ১১ এসই…

ইতিমধ্যেই Windows 11 SE-সহ লঞ্চ হয়েছে Surface SE ল্যাপটপ। খুব তাড়াতাড়িই Dell, Asus, Lenovo, Fujitsu, Acer-সহ বিভিন্ন ব্র্যান্ড এই অপারেটিং সিস্টেমের ল্যাপটপ নিয়ে আসবে বাজারে।

Windows 11 SE: এবার বাজেট ল্যাপটপের কথা ভেবে বাজারে লঞ্চ হতে চলেছে উইন্ডোজ ১১-এর লাইট ভার্সেন, উইন্ডোজ ১১ এসই...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2021 | 3:20 PM

উইন্ডোজ যত আপডেট হয়েছে ল্যাপটপের হাই এন্ড হওয়ার প্রয়োজনীয়তাও বেড়েছে। কিন্তু, এই আলোচনায় এবার একটা সমাধান নিয়ে এল সংস্থা। Windows 11-এর বিশেষ ভার্সন Windows 11 SE লঞ্চ করা হল। বিগত কয়েক বছরে কম দামের ল্যাপটপের জনপ্রিয়তা দারুণ আকারে বেড়েছে। আর এই জনপ্রিয়তায় ভাগ বসাতেই কম দামের ল্যাপটপের জন্য সামনে এল মাইক্রোসফ্টের Windows 11 SE। মাইক্রোসফ্টের Surface SE ল্যাপটপে প্রথম এই অপারেটিং সিস্টেম দেখা যাবে। মূলত শিক্ষার্থীদের কথা ভেবেই এই লো এন্ড ল্যাপটপ তৈরি করা হয়েছে।

Windows 11 SE থেকে কয়েকটি গুরুত্বপূর্ণ ফিচার বাদ গিয়েছে। Windows 11 SE ল্যাপটপে Microsoft Store থাকছে না। Windows 11-এর অন্যতম প্রধান এই ফিচার বাদ যাচ্ছে নতুন এই লাইট ভার্সনে। অ্যাডমিন চাইলে এই অপারেটিং সিস্টেমে নতুন অ্যাপ ইনস্টল করতে পারবেন। Microsoft-এর সব অ্যাপ এই অপারেটিং সিস্টেমের জন্য বিশেষভাবে অপটিমাইজ করা হয়েছে। তবে ইচ্ছে হলে ক্রোমের মতো থার্ড পার্টি অ্যাপও চালানো যাবে।

Windows 11 SE

কী কী থাকছে Windows 11 SE তে?

মূলত শিক্ষার্থীদের ব্যবহারের জন্য ডিজাইন করার কারণে Windows 11 SE থেকে কয়েকটি ফিচার বাদ দিয়েছে Microsoft। এখানে উইজেট ও স্ন্যাপ লে-আউট দেখা যাবে না। সব অ্যাপ সরাসরি ফুল স্ক্রিন মোডে খুলবে। OneNote অথবা MS Teams-এর মতো অ্যাপগুলি আগে থেকে ইন্সটল করা থাকবে।

যদিও Windows 11 SE-যুক্ত ল্যাপটপে বেশ কিছু ফিচারও থাকছে। Teams, Office, OneNote, Minecraft for Education, Flipgrid-এর মতো অ্যাপগুলি ইনস্টল করা থাকছে। এজ ব্রাউজারে ক্রোমের এক্সটেনশন ইনস্টল করা যাবে। এর ফলে, আরও বেশি গ্রাহক Microsoft-এর ব্রাউজার ব্যবহার করতে পারবেন।

Microsoft-এর পক্ষ থেকে জানানো হয়েছে, যে সব কম্পিউটারে ৪ জিবি র‍্যাম ও ৬৪ জিবি eMMC স্টোরেজ রয়েছে, সেই সব ল্যাপটপ ও কম্পিউটারে এই অপারেটিং সিস্টেম ইনস্টল করা যাবে। তবে এই অপারেটিং সিস্টেম Chrome-এর OS কে সামাল দিয়ে উঠতে পারে কি না, তা দেখার জন্য অপেক্ষা করতে হবে।

ইতিমধ্যেই Windows 11 SE-সহ লঞ্চ হয়েছে Surface SE ল্যাপটপ। খুব তাড়াতাড়িই Dell, Asus, Lenovo, Fujitsu, Acer-সহ বিভিন্ন ব্র্যান্ড এই অপারেটিং সিস্টেমের ল্যাপটপ নিয়ে আসবে বাজারে। ফলে কম দামের ল্যাপটপ বাজারে ফের নতুন জোয়ার আসতে চলেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: YouTube: ইউটিউবে বন্ধ হচ্ছে ডিসলাইক কাউন্ট, প্রকাশ্যে আর দেখা যাবে না ভিডিয়োর ডিসলাইকের সংখ্যা

আরও পড়ুন: Instagram Subscription: ইনস্টাগ্রামে চালু হচ্ছে সাবস্ক্রিপশন ফিচার, চলছে পরীক্ষা-নিরীক্ষা, কী কী সুবিধা পাওয়া যাবে?

আরও পড়ুন: Instagram ‘Take A Break’ Feature: এবার ইন্সটাগ্রাম আপনাকে বলবে, ইন্সটাগ্রাম ব্যবহার না করার কথা, জেনে নিন কীভাবে…