Instagram ‘Take A Break’ Feature: এবার ইন্সটাগ্রাম আপনাকে বলবে, ইন্সটাগ্রাম ব্যবহার না করার কথা, জেনে নিন কীভাবে…

একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, ইনস্টাগ্রামের প্রধান অ্যাডাম মোসেরি বলেছেন যে এটি মানুষকে তাদের ইনস্টাগ্রামের অভিজ্ঞতার উপর আরও বেশি নিয়ন্ত্রণ আনতে সাহায্য করবে।

Instagram 'Take A Break' Feature: এবার ইন্সটাগ্রাম আপনাকে বলবে, ইন্সটাগ্রাম ব্যবহার না করার কথা, জেনে নিন কীভাবে...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2021 | 10:19 AM

আপনি একটানা কোনও সোশ্যাল মিডিয়া অ্যাপে কতক্ষণ থাকেন? ১৫ মিনিট? এক ঘণ্টা? ২ ঘণ্টা? যদি এটি আপনাকে বিরক্ত করে তোলে এবং আপনি আপনার আসক্তি কমাতে চাইছেন, ইনস্টাগ্রাম তার জন্য একটা দারুণ সমাধান নিয়ে আসছে। এটিকে “টেক আ ব্রেক” বলা হচ্ছে। এই নামটা যদি যথেষ্ট স্পষ্ট না হয় তবে জেনে নিন। এই নতুন ফিচার আপনাকে একটি নির্দিষ্ট সময়ের পরে সোশ্যাল প্ল্যাটফর্মটি থেকে বিরতি নেওয়ার কথা মনে করিয়ে দেবে।

এই ফিচার মূলত ডিজিটাল ওয়েলবিং ফিচার অ্যান্ড্রয়েডে কীভাবে কাজ করে সেটাই মনে করিয়ে দেবে আমাদের। এই ফিচারটি ফুল স্ক্রিন রিমাইন্ডার হিসেবে আসতে চলেছে। যা আপনি আপনার পছন্দের সময়ের ব্যবধানের উপর ভিত্তি করে শিডিউল করতে পারবেন। এই ফিচারটি এখনও পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে ডিসেম্বরের মধ্যেই একটা নতুন আপডেটে এই ফিচারের রোল আউট শুরু হয়ে যাবে বলে আশা করা যাচ্ছে।

একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, ইনস্টাগ্রামের প্রধান অ্যাডাম মোসেরি বলেছেন যে এটি মানুষকে তাদের ইনস্টাগ্রামের অভিজ্ঞতার উপর আরও বেশি নিয়ন্ত্রণ আনতে সাহায্য করবে। তিনি আরও জানান যে ভবিষ্যতেও এই ধরনের আরও আপগ্রেডের বিষয়ে তারা কাজ চালিয়ে যাবেন। মোসেরি জানান, এই ফিচারটি থার্ড পার্টির বিশেষজ্ঞদের সঙ্গে মিলে তৈরি করা হচ্ছে।

Instagram Take A Break Feature

‘টেক এ ব্রেক’ প্রাথমিক পরীক্ষার অংশ হিসেবে প্রাথমিকভাবে কয়েকজন ইনস্টাগ্রাম ইউজারের কাছে উপলব্ধ হবে। এই বিটা ইউজাররা ইন্সটাগ্রাম ফিডে এমবেড করার অপশনটি দেখতে পাবেন। ইউজাররা তারপর উইন্ডোটি আনতে পারে এবং মোট চারটি সময়ের প্রিসেট থেকে বেছে নিতে পারে। দীর্ঘতম ব্যবধান ৩০ মিনিট পর্যন্ত রাখা হয়েছে। একবার সেট হয়ে গেলে, ইনস্টাগ্রাম আপনাকে আপনার সেট করা সময়ের পরে বিরতি নেওয়ার জন্য একটি রিমাইন্ডার দেখাবে। অবশ্যই আপনি এই নোটিফিকেশন খারিজ করতে পারেন এবং আপনার ইচ্ছে মতো ইন্সটাগ্রামের ব্যবহার চালিয়ে যেতে পারেন। কিন্তু যারা সক্রিয়ভাবে সোশ্যাল মিডিয়ায় তাদের আসক্তি কমানোর চেষ্টা করছেন তাদের জন্য এই রিমাইন্ডার বিষয়টি অনেক মূল্যবান হতে পারে।

যদি পরীক্ষাটি প্ল্যান মাফিক এগোয়, তবে ইনস্টাগ্রাম ডিসেম্বরের মধ্যে সবার জন্য ফিচারটি রিলিজ করতে পারে। অবশ্যই, আপনি যদি আরও এই ধরনের সুবিধা উপভোগ করতে চান তাহলে আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের ডিজিটাল হেলথ অ্যাপে যেতে পারেন। সেখান থেকে কোনও নির্দিষ্ট অ্যাপ ব্যবহারের সময় সীমাবদ্ধ করতে পারেন। তবে, এই ব্যবস্থাগুলো আপনাকে সোশ্যাল মিডিয়া একটা নির্দিষ্ট সময় ব্যবহার করার জন্য কতটা প্রভাব ফেলতে পারবে সেই নিয়ে সন্দেহ থেকেই যাচ্ছে।

আরও পড়ুন: YouTube: ইউটিউবে বন্ধ হচ্ছে ডিসলাইক কাউন্ট, প্রকাশ্যে আর দেখা যাবে না ভিডিয়োর ডিসলাইকের সংখ্যা

আরও পড়ুন: Instagram Subscription: ইনস্টাগ্রামে চালু হচ্ছে সাবস্ক্রিপশন ফিচার, চলছে পরীক্ষা-নিরীক্ষা, কী কী সুবিধা পাওয়া যাবে?