Laptops Under Rs 50,000: ভারতে ২০২১ সালে ৫০ হাজার টাকার কম দামে কোন কোন ল্যাপটপ লঞ্চ হয়েছে?

এইচপি, আসুস এবং লেনোভো কোম্পানি তাদের ক্রোমবুক রেঞ্জের বিস্তার করেছে। এছাড়াও ল্যাপটপের বাজারে অভিষেক ঘটেছে রিয়েলমি, রেডমির মতো সংস্থার।

Laptops Under Rs 50,000: ভারতে ২০২১ সালে ৫০ হাজার টাকার কম দামে কোন কোন ল্যাপটপ লঞ্চ হয়েছে?
অনেক নতুন কোম্পানি এ বছর ভারতে ল্যাপটপ লঞ্চ করেছে।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 14, 2021 | 1:46 PM

করোনার সময়কাল অর্থাৎ ২০২০ সাল থেকেই সকলের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে ল্যাপটপ। ওয়ার্ক ফ্রম হোম, অনলাইন পঠনপাঠনের দৌলতে আজকাল ল্যাপটপ সত্যিই প্রায় সকলেরই প্রয়োজনীয় ডিভাইস। ২০২১ সালেও সেই ধারা বজায় রয়েছে। চলতি বছর বিভিন্ন সংস্থা যেমন- রিয়েলমি, রেডমি, এইচপি, আসুস, লেনোভো ও আরও অনেক কোম্পানি নতুন ল্যাপটপ লঞ্চ করেছে। এইচপি, আসুস এবং লেনোভো কোম্পানি তাদের ক্রোমবুক রেঞ্জের বিস্তার করেছে। এছাড়াও ল্যাপটপের বাজারে অভিষেক ঘটেছে রিয়েলমি, রেডমির মতো সংস্থার। প্রসঙ্গত উল্লেখ্য, এই রিয়েল এবং শাওমির ল্যাপটপগুলো আদতে ‘ভ্যালু ফর মানি’ ডিভাইস। অনলাইন ক্লাস কিংবা ওয়ার্ক ফ্রম হোমের জন্য এগুলো আদর্শ। এবার একনজরে দেখে নেওয়া যাক ভারতে ৫০ হাজার টাকার কম দামে এরকম কী কী ল্যাপটপ রয়েছে।

এইচপি ক্রোমবুক ১১এ- এইচপির এই ল্যাপটপের দাম ২৩,৯৯০ টাকা। এখানে রয়েছে ১১.৬ ইঞ্চির ডসিপ্লে। মিডিয়াটেক প্রসেসর এবং ৪ জিবি র‍্যাম ও ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ রয়েছে এই ল্যাপটপে।

রিয়েলমি বুক (স্লিম)- রিয়েলমির এই ল্যাপটপের দাম শুরু হচ্ছে ৪৪,৯৯৯ টাকা থেকে 11th জেনারেশন ইন্টেল কোর আই৩ এবং কোর আই৫ প্রসেসর রয়েছে এই ল্যাপটপে। সেই সঙ্গে রয়েছে Iris XE গ্র্যাফিক্স কার্ড। ওয়াই-ফাই ৬ টেকনোলজি সাপোর্ট রয়েছে এই ল্যাপটপে। ৮ জিবি র‍্যাম ও ৫১২ জিবি এসএসডি স্পেস রয়েছে রিয়েলমি বুক ল্যাপটপে। উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের সাপোর্ট এবং ফাস্ট চার্জিং সাপোর্ট রয়েছে এই ল্যাপটপে। এছাড়াও রয়েছে ১৪ ইঞ্চির ২কে ফুল ভিশন ডিসপ্লে এবং Harman Kardon- এর দুটো স্পিকার।

আসুস ক্রোমবুক সিএক্স ১১০১- আসুসের এই ক্রোমবুকের দাম ১৮,৯৯০ টাকা। এখানে ১১.৬ ইঞ্চির ডিসপ্লে রয়েছে। একটি ডুয়াল-কোর ইন্টেল সিলেরন এন৪১২০ প্রসেসর রয়েছে আসুসের এই ক্রোমবুক। এর সঙ্গে রয়েছে ৪ জিবি র‍্যাম ও ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ। মাইক্রো এসডি কার্ডের সাহায্যে এই স্টোরেজ আবার বাড়ানো সম্ভব। ৪২Wh ব্যাটারি রয়েছে এই ক্রোমবুকে, যা একবার চার্জ দিলে ১৩ ঘণ্টা পর্যন্ত চার্জ থাকবে বলে দাবি করেছে আসুস সংস্থা।

রেডমিবুক ১৫ ই-লার্নিং এডিশন- এই ল্যাপটপের দাম ৪০,৯৯৯ টাকা। এখানে রয়েছে ১৫.৬ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে। এছাড়াও রয়েছে 11th জেনারেশন ইন্টেল কোর আই৫-১১৩০০এইচ প্রসেসর। এছাড়াও রয়েছে Intel Iris Xe গ্রাফিক্স কার্ড। রেডমির এই ল্যাপটপে ৮ জিবি DDR4 র‍্যাম এবং ৫১২ জিবি NVMe এসএসডি স্টোরেজ রয়েছে এই ল্যাপটপে।

আসুস ক্রোমবুক ফ্লিপ সি২১৪- এই ল্যাপটপের দাম ২৪,৯৯৯ টাকা।ইন্টেল সিলেরন প্রসেসরের সঙ্গে ৪ জিবি র‍্যাম এবং ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ রয়েছে আসুসের এই ক্রোমবুকে। ১০ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ থাকবে বলে দাবি করেছে সংস্থা।

রেডমিবুক ১৫ প্রো- এর দাম শুরু হচ্ছে ৪৯,৯৯৯ টাকা থেকে। শাওমির এই ল্যাপটপে 11th-Gen Intel Core i3-1115G4 প্রসেসর রয়েছে। এছাড়াও রয়েছে ৮ জিবি র‍্যাম ও ২৫৬ এবং ৫১২ জিবি প্রসেসর। উইন্ডোজ ১০ হোম অপারেটিং সিস্টেমের সাহায্যে এই ল্যাপটপ পরিচালিত হবে। উইন্ডোজ১১- তে ফ্রিতে আপডেট করার পরিষেবা রয়েছে।

আসুস ক্রোমবুকে সি২২৩- আসুসের এই ক্রোমবুকের দাম ১৮,৯৯৯ টাকা। ১১.৬ ইঞ্চির ডিসপ্লে রয়েছে এখানে। বলা হয়, এটি আসুসের সবচেয়ে পাতলা ল্যাপটপ। ক্রো অপারেটিং সিস্টেমের সাহায্যে এই ল্যাপটপ পরিচালিত হয় এবং রয়েছে ৪ জিবি র‍্যাম। একাধিক কানেক্টিভিটি পোর্ট এবং Intel UDH গ্রাফিক্স কার্ড রয়েছে এখানে।

লেনোভো আইডিয়াপ্যাড ডুয়েট ৩- এই ল্যাপটপের দাম ১৮,৫৩২ টাকা। এখানে রয়েছে Intel UDH গ্রাফিক্স ৬০০ এবং ইন্টেল সিলেরন এন৪০২০ প্রসেসর। ৪ জিবি র‍্যাম, ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ এবং ১০.৩ ইঞ্চির ডিসপ্লে রয়েছে এই ল্যাপটপে।

আসুস ক্রোমবুক সি৪২৩- এই ক্রোমবুকের দাম ২২,৯৯৯ টাকা। Intel Celeron N3350 প্রসেসর, ৪ জিবি র‍্যাম এবং ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ রয়েছে এখানে। এছাড়াও আসুসের এই ক্রোমবুকে ১৪ ইঞ্চির এইচডি ডিসপ্লে রয়েছে। এই ল্যাপটপেরই টাচ ভ্যারিয়েন্টের দাম ২৪,৯৯৯ টাকা। ইন্টেল সিলেরন প্রসেসর ও ৪ জিবি র‍্যাম, একাধিক মাল্টিপল কানেক্টিভিটি পোর্ট এবং Intel UHD গ্রাফিক্স কার্ড রয়েছে ওই ল্যাপটপে।

ইনফিনিক্স ইনবুক এক্স১- এই ল্যাপটপের দাম শুরু হচ্ছে ৩৫,৯৯ টাকা থেকে। এখানে রয়েছে ১৪ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে। ৮ জিবি ও ১৬ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি ও ৫১২ জিবি স্টোরেজ রয়েছে। এছাড়াও এই ল্যাপটপে রয়েছে ফাস্ট চার্জিং সাপোর্ট, উইন্ডোজ ১০ হোম অপারেটিং সিস্টেম এবং এইচডি ওয়েবক্যাম।

আসুস ক্রোমবুক সি৫২৩- এই ল্যাপটপের দাম ২৪,৯৯৯ টাকা। এছাড়াও রয়েছে ১৫.৬ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে, ৪ জিবি র‍্যাম এবং ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ। ইন্টেল গ্রাফিক্স কার্ড রয়েছে এই ল্যাপটপে। এর ওজন ১.৪৩ কেজি।

আরও পড়ুন- Semiconductor Shortage: নতুন বছরে পছন্দের গাড়ি-স্মার্টফোন-ল্যাপটপ-টেলিভিশন ডেলিভারিতে হবে বিলম্ব