Semiconductor Shortage: নতুন বছরে পছন্দের গাড়ি-স্মার্টফোন-ল্যাপটপ-টেলিভিশন ডেলিভারিতে হবে বিলম্ব

Semiconductor Shortage: ন কোম্পানিগুলির আশা, জুলাই মাস থেকে এই পরিস্থিতির উন্নতি ঘটবে, অর্থাৎ গাড়ি আর ইলেকট্রনিক্স জিনিসপত্রের ডেলিভারি উন্নত হবে। বাজারে গাড়ি আর ইলেকট্রনিক্সের জিনিসপত্রের সাপ্লাই এখন কম, সাপ্লাই কম হওয়ার কারণে দাম কম হওয়ার সম্ভবনাও নেই, অর্থাৎ চিপ আর সেমি কনন্ডাক্টরের অভাবে ডেলিভারি তো দেরি হচ্ছে কিন্তু পাশাপাশি চাপ পড়ছে পকেটের উপরও।

Semiconductor Shortage: নতুন বছরে পছন্দের গাড়ি-স্মার্টফোন-ল্যাপটপ-টেলিভিশন ডেলিভারিতে হবে বিলম্ব
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 13, 2021 | 6:52 PM

নয়া দিল্লি: সেমি কন্ডাক্টরের অভাবের কারণে নতুন গাড়ির ডেলিভারি আগে থেকেই দেরী হচ্ছে। পরিস্থিতি এমন যে গাড়ির ডেলিভারির বিলম্ব ৬ থেকে ৭ মাস পর্যন্ত চলতে পারে। রিপোর্ট অনুযায়ী, চিপ আর সেমিকন্ডাক্টরের অভাব ২০২২ এর জুন মাস পর্যন্ত চলতে পারে। করোনাকালে চিপ আর সেমিনকন্ডাক্টরের উৎপাদনও দারুণভাবে প্রভাবিত হয়েছিল। এই দুটি জিনিসই গাড়িতে ব্যবহৃত হয়। ফলে গাড়ির উৎপাদনও প্রভাবিত হয়েছে, যে কারণে ডেলিভারি দেরী হচ্ছে, আর এখন এই ডেলিভারি আগামী বছরের জুন মাস পর্যন্ত চলার আশঙ্কা রয়েছে।

সেমি কন্ডাক্টরের গুরুত্ব এটা থেকেও বোঝা যেতে পারে যে যদি আপনার গাড়িতে এটা না থাকে, তাহলে আপনার গাড়িতে কোনও ধরনের আধুনিক ফিচারও থাকবে না। আগেকার গাড়িতে চিপের ব্যবহার না-এর সমান ছিল, যে কারণে পুরোনোদিনের গাড়িতে কোনও বিশেষ ফিচার বা ফাংশন থাকত না।

চিপ আর সেমি কন্ডাক্টরের ব্যবহার শুধু গাড়িতেই নয়, বরং স্মার্টফোন, ল্যাপটপ, টেলিভিশন আর রেফ্রিজারেটরেও হয়। অর্থাৎ চিপের অভাবের প্রভাব এই সমস্ত পণ্যের উপরও পড়তে পারে। সম্ভবত, এটাই কারণ যে সাম্প্রতিক কালে নতুন স্মার্টফোনের লঞ্চ কমই হয়েছে। চিপ আর সেমিকন্ডাক্টরের অভাবের কারণে গ্রাহকরা নতুন গাড়ি আর ইলেকট্রনিক্স উপকরণের ডেলিভারি দেরীতে তো পাচ্ছেনই সেই সঙ্গে অটো আর ইলেকট্রনিক্স কোম্পানিগুলিকেও লোকসান ভোগ করতে হচ্চে। একটি রিপোর্ট অনুযায়ী, এই অভাবের কারণে শুধু ২০২১-এই প্রায় ৫ লক্ষ গাড়ি কম বিক্রি হবে এর ফলে প্রায় ৫ বিলিয়ন ডলারের বিক্রি কমবে।

এই সমস্ত পণ্য উৎপাদন কোম্পানিগুলির আশা, জুলাই মাস থেকে এই পরিস্থিতির উন্নতি ঘটবে, অর্থাৎ গাড়ি আর ইলেকট্রনিক্স জিনিসপত্রের ডেলিভারি উন্নত হবে। বাজারে গাড়ি আর ইলেকট্রনিক্সের জিনিসপত্রের সাপ্লাই এখন কম, সাপ্লাই কম হওয়ার কারণে দাম কম হওয়ার সম্ভবনাও নেই, অর্থাৎ চিপ আর সেমি কনন্ডাক্টরের অভাবে ডেলিভারি তো দেরি হচ্ছে কিন্তু পাশাপাশি চাপ পড়ছে পকেটের উপরও।

আজকের যুগে এমন ইলেকট্রনিক্স ডিভাইস কমই হবে, যাতে সেমিকন্ডাক্টরের ব্যবহার হয় না। এই দিক থেকে সেমিকন্ডাক্টর প্রতিদিনের জীবনেরও গুরুত্বপূর্ণ অংশ হয়ে গিয়েছে। এর গুরুত্ব জানতে চাইলে ভেবে দেখুন যে যদি পৃথিবীতে ইলেকট্রনিক্স ডিভাইস না থাকলে কী হবে। এই চিপই সেই চাবি যা না শুধু আজকের ইলেকট্রনিক্স ডিভাইসকে বদলে দিয়েছে, বরং আমাদের জীবনও অনেকটা সহজ করে তুলেছে। আর এই চিপের অভাবের কারণেই গাড়ির ম্যানুফ্যাকচার হতে পারছে না, যার ফলে অটোমোবাইল সেক্টরকেও ভারি সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।

আরও পড়ুন: Indian Railways: ট্রেন দুর্ঘটনা হলে প্রাণহানির সম্ভবনা কমবে, ট্রেনের কোচে এই বড় পরিবর্তন ভারতীয় রেলের