Indian Economy Rate: আগামী অর্থ বর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার হতে পারে ৯ শতাংশ

Indian Economy Rate: সরকার কিছুদিন আগেই ২০২১-২২ অর্থ বর্ষের জন্য দেশের জিডিপির পরিসংখ্যান প্রকাশ করেছিল। জুলাই-সেপ্টেম্বরে ত্রৈমাসিকে দেশের জিডিপি ৭.৪ শতাংশ বেড়েছিল ৮.৪ শতাংশ। এর আগে জুন মাসের ত্রৈমাসিকে ভারতের জিডিপি ২০.১ শতাংশ ছিল। ২০২১-২২ এ জিডিপি অ্যাট কনস্ট্যান্ট প্রাইসেজ ছিল ৩৫.৭৩ লাখ কোটি টাকা।

Indian Economy Rate: আগামী অর্থ বর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার হতে পারে ৯ শতাংশ
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 13, 2021 | 8:07 PM

নয়া দিল্লি: সুইৎজারল্যান্ডের ব্রোকরেজ ফার্ম ক্রেডিট সুইস আশা প্রকাশ করেছে, ভারতীয় অর্থনীতির গতিবিধি আশ্চর্যজনকভাবে পজিটিভ থাকবে আর আগামী অর্থবর্ষে আর্থিক বৃদ্ধির হার শতাংশ হওয়ার সম্ভবনা রয়েছে। ওই ব্রোকরেজ কোম্পানি চলতি অর্থ বর্ষের জন্য জিডিপি (সমস্ত ঘরোয়া পণ্য) বৃদ্ধির দর প্রায় ১০.৫ শতাংশ থাকার অনুমান প্রকাশ করেছে, যা বিভিন্ন এজেন্সির প্রকাশ করা গড় অনুমান ৮.৪-৯.৫ শতাংশের চেয়ে বেশি।

২০২২-২৩ অর্থ বর্ষে বৃদ্ধির হার ৯ শতাংশ থাকার অনুমান

ক্রেডিট সুইস বলেছে, কোম্পানির নীতি অনুযায়ী তারা বাস্তবিক অর্থিক বৃদ্ধির অনুমান প্রকাশ করে না। তবে প্রাপ্ত পরিসংখ্যান আর আনুমানিক পরিসংখ্যানের বিশ্লেষণের উপর নির্ভর করে ২০২২-২৩ এ ভারতে অর্থনৈতিক বৃদ্ধির হার ৯ শতাংশ থাকার অনুমান রয়েছে। ক্রেডিট সুইসের এশিয়ার ইকুইটি রণনীতির সহ প্রধান আর ভারতের ইকুইটি রণনীতির দায়িত্বপ্রাপ্ত নীলকণ্ঠ মিশ্রা বলেছেন, তাঁর জিডিপি নিয়ে তাঁর পূর্বানুমান অনুযায়ী এর হার বাড়ার আশা রয়েছে কারণ ভারতের আর্থিক পুণরুদ্ধারের গতি তাঁকে আশ্চর্যচকিত করেছে। তিনি বলেন, ‘অর্থনীতিতে পজিটিভ গতিবিধি বজায় থাকার আশআ রয়েছে। যতই আর্থিক পুনরুদ্ধার এখনও পর্যন্ত ব্যাপক না হোক, কিন্তু আগামী তিন-ছয় মাসে কম আয় যুক্ত বেশিরভাগ চাকরির পরিস্থিতিও ঠিক হয়ে যাওয়ার পুরো সম্ভবনা রয়েছে।’

আরবিআইয়ের অনুমান কী

প্রসঙ্গত, সরকার কিছুদিন আগেই ২০২১-২২ অর্থ বর্ষের জন্য দেশের জিডিপির পরিসংখ্যান প্রকাশ করেছিল। জুলাই-সেপ্টেম্বরে ত্রৈমাসিকে দেশের জিডিপি ৭.৪ শতাংশ বেড়েছিল ৮.৪ শতাংশ। এর আগে জুন মাসের ত্রৈমাসিকে ভারতের জিডিপি ২০.১ শতাংশ ছিল। ২০২১-২২ এ জিডিপি অ্যাট কনস্ট্যান্ট প্রাইসেজ ছিল ৩৫.৭৩ লাখ কোটি টাকা। এর আগে ২০২০-২১ এর দ্বিতীয় ত্রৈমাসিকে এই পরিসংখ্যান ছিল ৩২.৯৭ কোটি টাকা।

অন্যদিকে আরবিআই রিয়েল জিডিপি গ্রোথের অনুমান ৯.৫ শতাংশে বজায় রেখেছে। তবে, কেন্দ্রীয় ব্যাঙ্ক ফিস্কাল ইয়ার ২০২২ এর ত্রৈমাসিকের জন্য জিডিপি গ্রোথের অনুমান আগের অনুমান ৬.৮ শতাংশ থেকে কমিয়ে ৬.৬ শতাংশ করে দিয়েছিল। এছাড়াও আরবিআই ফিস্কাল ইয়ার ২০২২ এর চতুর্থ ত্রৈমাসিকের জন্য জিডিপি গ্রোথের অনুমান ৬.১ শতাংশ থেকে কমিয়ে ৬ শতাংশ করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Semiconductor Shortage: নতুন বছরে পছন্দের গাড়ি-স্মার্টফোন-ল্যাপটপ-টেলিভিশন ডেলিভারিতে হবে বিলম্ব