Petrol Price Today: অপরিশোধিত তেলের দাম কমল, দেশের বাজারে কমবে পেট্রোল ডিজেলের দাম

Petrol Price Today: ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে টিকার প্রভাব নিয়ে নতুন সন্দেহ দেখা দেওয়ায় এর প্রভাব দেখতে পাওয়া গিয়েছে অপরিশোধিত তেলের উপর। মঙ্গলবার ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ০.২৬ শতাংশ কমে প্রতি ব্যারেলের দাম হয়েছে ৭৪.২০ ডলার। অন্যদিকে ডব্লিউটিআই ক্রুড অয়েলের দাম ০.২৫ শতাংশ কমে প্রতি ব্যারেলের দাম হয়েছে ৭১.১১ ডলার।

Petrol Price Today: অপরিশোধিত তেলের দাম কমল, দেশের বাজারে কমবে পেট্রোল ডিজেলের দাম
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 14, 2021 | 12:16 PM

কলকাতা: বিশ্বজুড়ে করোনা ভাইরাসের ক্রমবর্ধমান সংক্রমণের আশঙ্কায় মঙ্গলবার ক্রুড অয়েলের দাম কমেছে। ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে টিকার প্রভাব নিয়ে নতুন সন্দেহ দেখা দেওয়ায় এর প্রভাব দেখতে পাওয়া গিয়েছে অপরিশোধিত তেলের উপর। মঙ্গলবার ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ০.২৬ শতাংশ কমে প্রতি ব্যারেলের দাম হয়েছে ৭৪.২০ ডলার। অন্যদিকে ডব্লিউটিআই ক্রুড অয়েলের দাম ০.২৫ শতাংশ কমে প্রতি ব্যারেলের দাম হয়েছে ৭১.১১ ডলার।

তবে মঙ্গলবারও পেট্রোল ডিজেলের দাম সারা দেশেই অপরিবর্তিত রয়েছে। পেট্রোল আর ডিজেলের উৎপাদন শুল্ক কম হওয়া পর থেকে গত প্রায় দেড় মাস ধরে জ্বালানি তেলের দাম স্থিরই রয়েছে। সারা দেশে জ্বালানি তেলের দামের নতুন রেকর্ডের মধ্যেই কেন্দ্রীয় সরকার গত মাসের শুরুকেই ঘোষণা করেছিল তারা পেট্রোল ডিজেলের উপর উৎপাদন শুল্ক কম করবে। সেই মতো দীপাবলির একদিন আগে কেন্দ্রীয় সরকারের তরফে পেট্রোলের উপর প্রতি লিটারে ৫ টাকা এবং ডিজেলের উপর প্রতি লিটারে ১০ টাকা উৎপাদন শুল্ক কম করা হয়েছিল। এরপর বেশকিছু রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলও দুই জ্বালানি তেলের উপর থেকে ভ্যালু অ্যাডেড ট্যাক্স অর্থাৎ ভ্যাট কম করেছিল। এর ফলে দেশের বেশ কিছু রাজ্যে পেট্রোলের দাম এখন ১০০ টাকার নীচে রয়েছে।

দেশের মহানগরগুলিতে পেট্রোল ডিজেলের দাম

এদিন রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৩.৯৭ টাকা অন্যদিকে ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। দিল্লির লাগোয়া উত্তর প্রদেশের গাজিয়াবাদে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.২৯ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৮০ টাকা। অন্যদিকে দিল্লি এনসিআর-এ অবস্থিত গুরুগ্রামে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৯০ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৭.১১ টাকা। মুম্বইতেও এদিন পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.১৪ টাকা। চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯১.৪৩ টাকা। কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা।

কীভাবে জানবেন আপনার শহরের জ্বালানি তেলের দাম

প্রত্যেক রাজ্যে পেট্রোল-ডিজেলের উপর ভ্যাটের মূল্য আলাদা। এই অবস্থায় জ্বালানি তেলের দাম আলাদা আলাদা হতে পারে। একই রাজ্যের মধ্যেও শহরগুলিতে পরিবহন শুল্কের হিসাবে দামে সামান্য পার্থক্য থাকে। আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন।

আরও পড়ুন: নতুন বছরে সৌভাগ্য ফিরতে পারে এই ৬ রাশির জাতকদের! আপনারটাও জানুন…