Google Personal Info: নাম, ফোন নম্বর, ঠিকানা, গুগলের কাছে থাকা আপনার সব তথ্য এবার সরাতে পারবেন, কীভাবে?

Remove Name, Address, Phone Number From Google: আপনার নাম, ঠিকানা, ফোন নম্বরের মতো একাধিক ব্যক্তিগত তথ্য চলে আসে গুগলে একবার সার্চ করলেই। সেই তথ্যগুলিই এবার গুগলের কাছে অনুরোধ করলে আপনি সরিয়ে নিতে পারবেন।

Google Personal Info: নাম, ফোন নম্বর, ঠিকানা, গুগলের কাছে থাকা আপনার সব তথ্য এবার সরাতে পারবেন, কীভাবে?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2022 | 4:54 PM

আপনার সব তথ্য যে গুগলের (Google) কাছে রয়েছে, তা নিশ্চয়ই জানেন? ফোন নম্বর থেকে শুরু করে আপনার ইমেল অ্যাড্রেস, মেইলিং অ্যাড্রেস সবই গুগল সার্চ রেজ়াল্টে (Search Result) চলে আসে। এই পরিস্থিতির সামান্য পরিবর্তনের ঘোষণা করল গুগল। এবার আপনি চাইলে গুগলের কাছে অনুরোধ করে আপনার যাবতীয় ব্যক্তিগত তথ্য সরিয়ে (Personal Info Removal) দিতে পারেন। একটি ব্লগ পোস্টে গুগল-এর গ্লোবাল পলিসি প্রধান মিশেল চ্যাং জানিয়েছেন যে, প্রাইভেসি পলিসি আপডেট করা হচ্ছে যাতে ইউজারদের হাতে তাঁদেরই ‘অত্যন্ত ব্যক্তিগত কন্টেন্ট’-এর নিয়ন্ত্রণ থাকে। এই ধরনের তথ্যগুলি পাবলিক থাকলে সরাসরি ইউজাররা হ্যাকারের টার্গেট হয়ে উঠতে পারেন। চ্যাং বলছেন, “অনলাইনে গ্রাহকের ব্যক্তিগত যোগাযোগ সম্পর্কিত তথ্যের প্রাপ্যতা যথেষ্ট বিরক্তিকর হতে পারে। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই তথ্যগুলি সবার জন্য উপলব্ধ হলে, ইউজারদের একাধিক ক্ষতির আশঙ্কা থেকেই যায়। সেই কারণেই বহু গ্রাহক আমাদের কাছে জানিয়েছিলেন যে, এই তথ্যগুলি গুগল থেকে সরিয়ে দেওয়ার জন্যও যেন একটি বিশেষ ব্যবস্থা নিয়ে আসা যায়।”

কীভাবে গুগল আপনার ব্যক্তিগত তথ্য সরাবে

গুগলের তরফ থেকে জানানো হয়েছে, যখন আপনি কোনও তথ্য সরিয়ে দেওয়ার অনুরোধ করবেন, কোম্পানি তার সার্চ রেজ়াল্টের ওয়েব পেজ থেকে সেগুলি চেক করে মূল্যায়ণ করবে। উদ্দেশ্য একটাই, যাতে গ্রাহকদের ‘ব্যাপক ভাবে উপযোগী’ অন্যান্য তথ্যের প্রাপ্যতা যে সীমাবদ্ধ নয়, সেই বিষয়টা নিশ্চিত করা। এখন আপনার ব্যক্তিগত তথ্যগুলি যদি পাবলিক ওয়েবসাইট যেমন, সরকারি কোনও ওয়েবসাইটে চলে আসে, তাহলে সেটিকেও গুগল বিবেচনা করবে এবং আপনার ব্যক্তিগত তথ্য কখনই সেখান থেকে সরাবে না।

আপনার তথ্য কি সম্পূর্ণ ভাবে ডিলিট করবে গুগল

না। গুগল এই বিষয়ে বলছে, ব্যক্তিগত তথ্য সরিয়ে দেওয়ার অনুরোধগুলি গ্রহণ করা হবে এবং সেই সঙ্গে সেগুলিকে ডিলিটও করা হবে। তবে ইন্টারনেট থেকে সেগুলি পুরোপুরি ভাবে ভ্যানিশ হবে না। এ ক্ষেত্রে একটা বিষয় মনে রাখতে হবে যে, ইন্টারনেটের একাধিক সোর্স থেকে গ্রাহকের তথ্য ফেচ করে গুগল এবং তার সার্চ। তাই, আপনি যখন গুগলকে আপনার যাবতীয় তথ্য সরিয়ে দেওয়ার অনুরোধ করছেন, তখন সে আর আপনার কোনও পার্সোনাল ইনফো স্টোর করবে না। কিন্তু যে সোর্স থেকে সেই সব তথ্য গুগল সার্চে এসেছিল, সেগুলি যেরকম ছিল, সেরকমই থেকে যাবে। আপনার যাবতীয় ব্যক্তিগত তথ্য ইন্টারনেট থেকে চিরতরে মুছে ফেলতে বিভিন্ন হোস্টিং সাইট থেকেও সেগুলিকে সরিয়ে ফেলার অনুরোধ জানাতে হবে।

এখন হোস্টিং ওয়েবসাইট যদি সত্যিই আপনার কন্টেন্ট সরিয়ে দেয়, তারপরেও এমন কোনও গ্যারান্টি নেই যে, আপনার সব তথ্য পুরোপুরি ভাবে ইন্টারনেট থেকে গায়েব হয়ে যাবে। গুগলের মতোই ওয়েবে রয়েছে আরও একাধিক সার্চ ইঞ্জিন, যারা আপনার একাধিক গোপনীয় তথ্য স্টোর করে রাখে। এর মধ্যে অনেক সার্চ ইঞ্জিনই রয়েছে, যারা গ্রাহকের অনুরোধ অনুসারে তথ্য সরিয়ে দেয় না। তাই, গুগল সার্চ থেকে আপনার তথ্য সরিয়ে দেওয়ার মানে এই নয় যে, সমস্ত ওয়েবসাইট থেকে আপনার ব্যক্তিগত তথ্য মুছে যাবে।

আরও পড়ুন: এই প্রথম ‘দোকান’ খুলছে ফেসবুক, মেটা স্টোরে যা মিলবে, পৃথিবীর কোথাও পাবেন না

আরও পড়ুন: একঘেঁয়ে অপারেটিং সিস্টেমে বিরক্ত? অ্যান্ড্রয়েড ফোনের ভোল বদলে দিতে পারে নাথিং লঞ্চার, কীভাবে?

আরও পড়ুন: মাত্র ৪৯৯ টাকার পুঁচকে এয়ার কন্ডিশনার, ঘর এমনই দ্রুত ঠান্ডা করছে, বড় বড় শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্ররাও ফেল