Nothing Launcher: একঘেঁয়ে অপারেটিং সিস্টেমে বিরক্ত? অ্যান্ড্রয়েড ফোনের ভোল বদলে দিতে পারে নাথিং লঞ্চার, কীভাবে?

Operating System: অপারেটিং সিস্টেম লঞ্চ করতে চলেছে কার্ল পেই-এর সংস্থার নাথিং। তার আগেই তার একটি লঞ্চার বিটা ভার্সন নিয়ে আসা হল, যা ব্যবহার করতে পারবেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা।

Nothing Launcher: একঘেঁয়ে অপারেটিং সিস্টেমে বিরক্ত? অ্যান্ড্রয়েড ফোনের ভোল বদলে দিতে পারে নাথিং লঞ্চার, কীভাবে?
আপনার ফোনটার লুকও এরকম হতে পারে, যদি নাথিং লঞ্চার ব্যবহার করেন।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2022 | 1:40 PM

লন্ডনের কনজ়িউমার টেক ব্র্যান্ড নাথিং (Nothing) তার অপারেটিং সিস্টেমের (Operating System) বিটা লঞ্চার নিয়ে এল। গুগল প্লে স্টোর থেকে ডাউনলোডের জন্য নাথিং লঞ্চার (Nothing Launcher) বিটা ভার্সনটি উপলব্ধ হতে চলেছে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা নাথিং অপারেটিং সিস্টেমের গ্রাফিক্স এবং অ্যানিমেশনের পূর্বরূপটিও চাক্ষুষ করতে পারবেন যা একটি স্বতন্ত্র ডিজ়াইনের ভাষা দ্বারা সমন্বিত করা হয়েছে। গত মাসেই নাথিং টেক ব্র্যান্ডের প্রতিষ্ঠাতা কার্ল পেই নিশ্চিত বার্তা দিয়েছিলেন যে, ইয়ারবাডের পরই তার সংস্থা প্রথম স্মার্টফোন লঞ্চ করবে। প্রসঙ্গত, এই কার্ল পেই ছিলেন ওয়ানপ্লাসের সহ-প্রতিষ্ঠাতা। ওয়ানপ্লেস সেই ফোনটির এক ঝলকও দেখানো হয়েছিল। আর সেই ফোন লঞ্চের কয়েক দিন আগেই চলে এল নাথিং লঞ্চার অপারেটিং সিস্টেম, যা নাথিংয়ের প্রথম স্মার্টফোনটিতে দেওয়া হবে। এখন প্রশ্ন হচ্ছে, কারা ব্যবহার করতে পারবেন নাথিং লঞ্চার অপারেটিং সিস্টেমটি? কার্ল পেই জানিয়েছেন যে, সমস্ত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাই আপাতত নাথিং অপারেটিং সিস্টেমের গ্রাফিক্স এবং অ্যানিমেশন দেখতে পারবেন। নাথিং লঞ্চার অপারেটিং সিস্টেমে কী কী ফিচার্স থাকছে, কী ভাবে অ্যান্ড্রয়েড ইউজাররা তার বিটা ভার্সনটি ব্যবহার করতে পারবেন, সেই সব তথ্যই এক নজরে দেখে নেওয়া যাক।

নাথিং লঞ্চার: মূল ফিচার্স

১) আইকন ও ফোল্ডার – অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য একটি নতুন অপারেটিং সিস্টেমের অভিজ্ঞতা দিতে চলেছে নাথিং লঞ্চার। বড় অ্যাপ ফোল্ডারটি বা এক একটা অ্যাপ হোল্ড করে প্রেস করুন। আর তাতেই বেশির ভাগ জিনিস আপনার গোচরে আসবে। তারপরে যে কোনও অ্যাপকে সরাসরি ফোল্ডার থেকে লঞ্চ করুন। আপনার সর্বাধিক ব্যবহৃত অ্যাপটি হাজির হবে ফোল্ডারের প্রথমেই।

২) বিস্পোক ক্লক এবং ওয়াদর উইজেট – এই র টেকনোলজি ব্যালান্স করা যেতে পারে মানুষের উষ্ণতা দ্বারা। ডট ম্যাট্রিক্স ফন্ট ব্যবহার করবে উইজেটগুলি।

৩) নাথিং ওয়ালপেপার ও স্টাইল – নাথিং ওয়ালপেপার ও অ্যাসোসিয়েটেড কালার প্যালেট দ্বারা হোম স্ক্রিন কাস্টমাইজ় করা যাবে।

নাথিং লঞ্চার ইনস্টল করার আগে মাথায় রাখবেন

আপনার ফোনে লঞ্চার অপারেটিং সিস্টেমটি ডাউনলোড করার আগে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। মনে রাখবেন, এই মুহূর্তে লঞ্চার ওএস বিটা ভার্সনে রয়েছে। এখন আপনি যদি কোনও বাগস দেখতে না চান, তাহলে আপনার স্যুইচ করার কোনও মানে হয় না।

কোন কোন ফোনে উপলব্ধ

নাথিং লঞ্চার অপারেটিং সিস্টেমটি এই মুহূর্তে গুটিকয়েক ফোনে ডাউনলোড করে ব্যবহার করা যেতে পারে। সেই তালিকায় রয়েছে, স্যামসাং গ্যালাক্সি এস২১ এবং এস২২ সিরিজ়, গুগল পিক্সেল ৫ এবং পিক্সেল ৬ সিরিজ়। ওয়ানপ্লাস ফোনগুলির জন্যও নাথিং লঞ্চার ওএস সাপোর্টের ঘোষণা করা হবে শীঘ্রই। এছাড়া অন্যান্য ব্র্যান্ডের অ্যান্ড্রয়েড স্মার্টফোন যাঁরা ব্যবহার করেন, তাঁদের এই নাথিং লঞ্চার অপারেটিং সিস্টেমটি ডাউনলোড করতে আর কয়েকটা দিন অপেক্ষা করে যেতে হবে।

নাথিং লঞ্চার বিটা ডাউনলোড কীভাবে করবেন

নাথিং লঞ্চার বিটা ওএস ডাউনলোড করতে হলে আপনাকে গুগল প্লে স্টোরে যেতে হবে এবং সার্চ অপশনে গিয়ে লিখতে হবে নাথিং লঞ্চার। এক্ষেত্রে অতি অবশ্যই আপনাকে সতর্ক থাকতে হবে, নাথিংয়ের নামে ভুয়ো কোনও ওএস আপনি ডাউনলোড না করে ফেলেন। সাপোর্টেড ফোনে অ্যাপটি ইনস্টল করে নিন। ইনস্টল করা হয়ে গেলে আপনাকে ডিফল্ট লঞ্চারটি বেছে নিতে বলা হবে।

এই পর্যায়ে আপনি নাথিং লঞ্চার বেছে নিন। তারপরই আপনি সেটি ব্যবহার করতে পারবেন। আবার আপনি যদি স্টক লঞ্চারে ফিরে যেতে চান, তাহলে আপনার ফোনের সেটিংস অ্যাপে চলে যান এবং সার্চ করুন যথাক্রমে, ‘হোম’, ‘লঞ্চার’ বা ‘ডিফল্ট অ্যাপস’। এবার আপনার আগের লঞ্চারটি বেছে নিন এবং ওকে প্রেস করে রিভার্ট করে নিন।

আরও পড়ুন: ৫০ শতাংশ চার্জ হবে মাত্র ৩০ মিনিটে, ভারতে লঞ্চ হল ওয়ানপ্লাস নর্ড সিই ২ লাইট ৫জি

আরও পড়ুন: ১৫০ ওয়াটের ফাস্ট চার্জিং ফিচার, ডিমেনসিটি ৮১০০ ম্যাক্স প্রসেসর নিয়ে ভারতে লঞ্চ হল ওয়ানপ্লাস ১০আর ৫জি

আরও পড়ুন: অ্যামাজন-ফ্লিপকার্ট থেকে ঘনঘন কেনাকাটি করেন? এই উপায়ে অনলাইন শপিংয়ে বাঁচতে পারে মোটা টাকা