Online Shopping Tricks: অ্যামাজন-ফ্লিপকার্ট থেকে ঘনঘন কেনাকাটি করেন? এই উপায়ে অনলাইন শপিংয়ে বাঁচতে পারে মোটা টাকা

Amazon And Flipkart: অ্যামাজন বা ফ্লিপকার্ট থেকে কেনাকাটি নিশ্চয়ই করেন? একটু বেশিই করেন তাই না? আপনি চাইলে খুব কম দামে অনলাইনে একাধিক প্রডাক্ট কিনতে পারেন। তবে তার জন্য কিছু ট্রিক আপনাকে মেনে চলতে হবে।

Online Shopping Tricks: অ্যামাজন-ফ্লিপকার্ট থেকে ঘনঘন কেনাকাটি করেন? এই উপায়ে অনলাইন শপিংয়ে বাঁচতে পারে মোটা টাকা
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 28, 2022 | 5:02 PM

বাইরের বেরিয়ে শপিং করার ঝক্কি আজকাল আর বেশির ভাগ মানুষই পোহাতে চান না। আর সেই কারণেই দেশে জনপ্রিয় হয়েছে অনলাইন শপিং (Online Shopping), জনপ্রিয়তা পেয়েছে অ্যামাজন বা ফ্লিপকার্টের (Amazon Or Flipkart) মতো ই-কমার্স প্ল্যাটফর্মগুলি। অ্যামাজন বা ফ্লিপকার্টে জিনিসপত্রের দাম এক দিকে যেমন কম, তেমনই আবার বিভিন্ন সময়ে এই প্ল্যাটফর্মগুলি নানাবিধ অফারও নিয়ে হাজির হয়। আপনার দৈনন্দিন প্রয়োজনীয় জিনিস থেকে বিলাসবহুল একাধিক সামগ্রী – ফ্লিপকার্ট কিংবা অ্যামাজনে আপনি সবই পেয়ে যান। সেই সব প্রডাক্ট বাজারের থেকে অনেকটাই কম দামে কিনতে পারেন গ্রাহকরা। এমনিতেই যেখানে কম দাম, সেখানে আবার আপনাকে একাধিক অফারও দেওয়া হচ্ছে। তারপরেও আপনি চাইলে অ্যামাজন বা ফ্লিপকার্ট থেকে পেতে পারেন আরও ছাড়। তার জন্য রয়েছে বিশেষ কিছু ট্রিক। অ্যামাজন বা ফ্লিপকার্ট থেকে বিভিন্ন প্রডাক্টে আরও ছাড় পেতে আপনি কী করবেন, সেই সবই ট্রিকই এক নজরে দেখে নিন।

অনলাইনে সস্তায় কী ভাবে জিনিসপত্র কিনবেন

আমরা যখন অনলাইনে কোনও জিনিস কিনি, তখন যথেষ্ট রিসার্চ করেই সেগুলি কিনি। তবে এক্ষেত্রে আমরা একাধিক ভুলও করে থাকি। বেশি কম দামে জিনিস কেনার লোভে আমরা ঠকে যাই অনেক সময়। তাই অনলাইনে বেশি সস্তার প্রডাক্ট কেনার চিন্তাভাবনা ছেড়ে দেওয়া উচিৎ। তার চেয়ে বরং সেই প্রডাক্টে কী ছাড় থাকছে, কোন ব্যাঙ্কের কার্ডে আপনি ছাড় পাবেন, সেই সব বিষয়গুলি নিয়ে বেশি চিন্তাভাবনা করা উচিৎ। তার থেকেও বড় কথা হল বিশ্বস্ত ই-কমার্স প্ল্যাটফর্ম ছাড়া অন্য কোনও অনলাইন প্ল্যাটফর্ম থেকে জিনিসপত্র ক্রয় করবেন না। অনলাইনে কেনাকাটির আগে টাকা পয়সা সাশ্রয় করতে যে সব বিষয়গুলি নিয়ে ভাবা উচিৎ, সেগুলি একবার দেখে নিন।

সেলের অপেক্ষা করুন

বিভিন্ন সময়ে অনলাইনে বিভিন্ন সেলের আয়োজন করা হয়। সেই সব সেলের জন্য আপনার একটু অপেক্ষা করে যাওয়া উচিৎ। তার থেকেও বড় কথা হল, একাধিক প্রডাক্টের জন্য অ্যামাজন বা ফ্লিপকার্টের মতো প্ল্যাটফর্মে বিশেষ সেল আয়োজিত হয়। এখন আপনি কোন জিনিসটা কিনবেন, সেই সংক্রান্ত কোনও সেল আপনার পছন্দের ই-কমার্স প্ল্যাটফর্মে আয়োজিত হতে চলেছে কী না, সেটা আপনাকে পরখ করে নিতে হবে।

ব্যাঙ্কের অফার

অ্যামাজন বা ফ্লিপকার্টের মতো ই-কমার্স প্ল্যাটফর্মগুলিতে বিভিন্ন ব্যাঙ্ক তাদের ইউজারদের জন্য আকর্ষণীয় অফার নিয়ে আসে। তার মধ্যে সবথেকে বেশি অফার পাওয়া যায় ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করে পেমেন্ট করলে। তাই, আপনার কাছে কোন ব্যাঙ্কের ক্রেডিট কার্ড রয়েছে, সেই ব্যাঙ্কের কার্ডের অফার রয়েছে কী না, সেটাও যাচাই করা উচিৎ। আবার দেখা গেল, এমন একটা ব্যাঙ্কের ক্রেডিট বা ডেবিট কার্ডে ছাড় দেওয়া হচ্ছে, যেটা আপনার কাছেই নেই। এমতাবস্থায় সেই ডেবিট বা ক্রেডিট কার্ড আপনার বন্ধুর কাছে রয়েছে কী না, সেটাও যাচাই করে নিন। তাহলে আর অফারটা পেতে আপনাকে হাত কামড়াতে হবে না।

তুলনা করুন

যে প্রডাক্ট কিনছেন, সেটি কেনার আগে অন্যান্য প্ল্যাটফর্মেও কী কী অফার থাকছে, সেগুলি একবার যাচাই করে নিন। কারণ, একটা প্রডাক্টে বিভিন্ন ই-কমার্স প্ল্যাটফর্মে নানাবিধা অফারে উপলব্ধ হয়। তার থেকেও বড় কথা হল, সেই প্রডাক্টের দাম যদি খুবই বেশি হয়, তার বিকল্প প্রডাক্টেরও খোঁজ করে নিতে পারেন বিভিন্ন ই-কমার্স প্ল্যাটফর্মে। তাতে আপনার অনেকটাই টাকা বাঁচতে পারে।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে আরও বেশি করে টাকা পাঠান, প্রতি বার পেয়ে যাবেন ৩৩ টাকা করে ক্যাশব্যাক

আরও পড়ুন: সাধের আইফোনটা খারাপ হয়ে গিয়েছে? এবার বাড়িতেই সারিয়ে নিতে পারবেন, কীভাবে জেনে নিন

আরও পড়ুন: বারবার আপনার রাইড ক্যান্সেল করে উবর ড্রাইভাররা? এই সহজ ট্রিকটা অ্যাপ্লাই করুন, আর কখনও ভুগতে হবে না…