How To Repair iPhone At Home: সাধের আইফোনটা খারাপ হয়ে গিয়েছে? এবার বাড়িতেই সারিয়ে নিতে পারবেন, কীভাবে জেনে নিন

Apple Self Service Repair: বিশেষ পরিষেবা নিয়ে হাজির হল আইফোন। সেই অ্যাপল সেল্ফ সার্ভিস রিপেয়ার প্রোগ্রামের মাধ্যমে বাড়িতে বসেই আইফোন ব্যবহারকারীরা তাঁদের ফোন সারিয়ে নিতে পারবেন।

How To Repair iPhone At Home: সাধের আইফোনটা খারাপ হয়ে গিয়েছে? এবার বাড়িতেই সারিয়ে নিতে পারবেন, কীভাবে জেনে নিন
প্রতীকী ছবি। সৌজন্যে: অ্যাপল।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 28, 2022 | 1:57 PM

অ্যাপলের আইফোন (iPhone) কেনাটা যত সহজ, সেই ফোন খারাপ হয়ে গেলে রিপেয়ারিংয়ের কাজটি ততটাই কঠিন। গ্রাহকদের এই বিরাট সমস্যার কথা মাথায় রেখেই এবার সেল্ফ সার্ভিস রিপেয়ার (Apple Self Service Repair) নিয়ে হাজির হচ্ছে অ্যাপল। এই বিশেষ পরিষেবার মাধ্যমে আইফোন ব্যবহারকারীরা বাড়িতে বসেই যে কোনও ফোন রিপেয়ার করে নিতে পারবেন। এই প্রোগ্রামে কুপার্টিনোর কোম্পানিটি তার গ্রাহকদের একদিকে যেমন রিপেয়ার মেটিরিয়াল দিতে চলেছে। সেই সঙ্গেই আবার অ্যাপল সেলফ সার্ভিস রিপেয়ার স্টোরের মাধ্যমে জেনুয়িন পার্টস ও টুলসও গ্রাহকদের কাছে পৌঁছে দেবে। আপাতত এই সার্ভিসটি কেবল মাত্র অ্যাপল আইফোনের ক্ষেত্রেই উপলব্ধ। অর্থাৎ, ম্যাক ল্যাপটপ বা অ্যাপল এয়ারপডস এই সব খারাপ হয়ে গেলে কিন্তু বাড়িতে এই রিপেয়ারিংয়ের সার্ভিস পাবেন না ব্যবহারকারীরা।

এ ক্ষেত্রে একটা বিষয় মাথায় রাখতে হবে যে, আপাতত অ্যাপল সেল্ফ সার্ভিস রিপেয়ার প্রোগ্রামটি কেবল মাত্র ইউনাইটেড স্টেটস-এর লোকজনই পেতে চলেছেন। যদিও কুপার্টিনোর কোম্পানিটি নিশ্চিত করেছে যে, বিশ্বের অন্যান্য প্রান্তেও খুব শীঘ্রই এই পরিষেবাটি নিয়ে আসা হবে। তার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের পর ইউরোপে এই অ্যাপল সেল্ফ সার্ভিস রিপেয়ার প্রোগ্রামটি সবার প্রথম শুরু হতে চলেছে। এদিকে আবার ভারত যেহেতু অ্যাপলের একটি বড় মার্কেট, তাই এই পরিষেবাটি ভারতেও খুব জলদিই চালু হবে বলে জানা গিয়েছে।

এই নতুন অনলাইন অ্যাপল স্টোর ২০০টি স্বতন্ত্র পার্টস এবং টুলস নিয়ে হাজির হয়েছে, যার দ্বারা কাস্টমাররা আইফোন ১২ এবং আইফোন ১৩, আইফোন এসই (তৃতীয় জেনারেশন) লাইনআপের স্ক্রিন রিপেয়ার, ব্যাটারি ও ক্যামেরা সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান করে নিতে পারবেন বাড়িতে বসেই। সেই সঙ্গেই আবার কোম্পানিটির তরফ থেকে ঘোষণা করা হয়েছে, ম্যাক কম্পিউটারের ম্যানুয়ালস, পার্টস এবং টুলসও এই পরিষেবায় যোগ করা হবে চলতি বছরের শেষ দিকেই। যাতে ম্যাক কম্পিউটার ব্যবহারকারীরাও বাড়িতে বসে এই পরিষেবার সাহায্য নিতে পারেন।

আইফোন খারাপ হলে বাড়িতে বসে কী ভাবে রিপেয়ার করবেন

অ্যাপল প্রডাক্ট রিপেয়ার করার জন্য কাস্টমারদের প্রথমেই সেই প্রডাক্টের রিপেয়ার ম্যানুয়াল ভাল করে পড়ে নিতে হবে। তার জন্য এই লিঙ্কে ক্লিক করতে হবে। তারপরে তাঁদের অ্যাপল সেল্ফ সার্ভিস সার্ভিস রিপেয়ার স্টোরে যেতে হবে এবং প্রয়োজনীয় পার্টস ও টুলস অর্ডার করতে হবে। টুল কিটের মধ্যে রয়েছে টর্ক ড্রাইভার্স, রিপেয়ার ট্রেজ়, ব্যাটারি প্রেসেস-সহ আরও একাধিক জিনিস। যে সব কাস্টমাররা এই জরুরি জিনিসগুলি কিনতে চাইবেন না, তাঁরা ভাড়াতেও পেয়ে যেতে পারেন। এক সপ্তাহের জন্য এই টুলগুলি ভাড়া করতে ৪৯ মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ৩৭০০ টাকা খরচ করতে হবে।

এখন প্রশ্ন হচ্ছে, যে সব কাস্টমাররা নিজে থেকে অ্যাপল আইফোন সারাতে পারবেন না, তাঁরা কী করবেন? স্থানীয় অ্যাপল স্টোরে গিয়ে এই বিষয়ে তাঁরা সাহায্য নিতে পারবেন। তবে এ ক্ষেত্রে একটা বিষয় মাথায় রাখতে হবে যে, বিরাট দামি ইলেকট্রনিক প্রডাক্ট কিনতে যাবেন না। তার থেকেও বড় কথা হল, যে কোনও দোকানে অ্যাপল আইফোন সারাতে যাবেন না। কারণ, আতিপাতি দোকানে গেলে অরিজিনাল পার্টস রিপ্লেস করে ভুয়ো পার্টস জুড়ে দেওয়া হয় সেই সব দোকানে। তাই অ্যাপল স্টোরে গিয়েই আপনার আইফোন সংক্রান্ত সমস্যার সমাধান করুন।

আরও পড়ুন: বারবার আপনার রাইড ক্যান্সেল করে উবর ড্রাইভাররা? এই সহজ ট্রিকটা অ্যাপ্লাই করুন, আর কখনও ভুগতে হবে না…

আরও পড়ুন: আইকিউওও জেড৬ প্রো ৫জি এবং আইকিউওও জেড৬ ৪জি- একই দিনে লঞ্চ হল ভারতে

আরও পড়ুন: ৩২ জনকে সঙ্গে নিয়ে একটা হোয়াটসঅ্যাপ কল কীভাবে করবেন? দরকারি কাজটা এখনই শিখে নিন