WhatsApp Group Voice Calls: ৩২ জনকে সঙ্গে নিয়ে একটা হোয়াটসঅ্যাপ কল কীভাবে করবেন? দরকারি কাজটা এখনই শিখে নিন

With Up To 32 Participants: হোয়াটসঅ্যাপে এবার ৩২ জনকে সঙ্গে নিয়ে গ্রুপ ভয়েস কল করতে পারবেন। খুব জরুরি এই ফিচারটি কী ভাবে ব্যবহার করবেন, একবার দেখে নিন।

WhatsApp Group Voice Calls: ৩২ জনকে সঙ্গে নিয়ে একটা হোয়াটসঅ্যাপ কল কীভাবে করবেন? দরকারি কাজটা এখনই শিখে নিন
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 2:02 PM

বিশ্বের সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ কোনটি? দিগ্বিদিক না ভেবেই যে কারও উত্তর হবে হোয়াটসঅ্যাপ (WhatsApp)। গ্রাহকদের সদা আপডেটেড রাখতে বিভিন্ন সময়ে জরুরি কিছু ফিচার্স নিয়ে হাজির হয় মেটার এই মেসেজ শেয়ারিং প্ল্যাটফর্মটি। এহেন হোয়াটসঅ্যাপ আর কেবল মাত্র চ্যাট বা মিডিয়া ফাইলসেই সীমাবদ্ধ নেই। আরও মডার্ন হয়েছে সে, হয়েছে আপডেটেও। ভয়েস কল থেকে ভিডিয়ো কল – সবকিছুই এখন নিমেষের মধ্যে হোয়াটসঅ্যাপে সম্ভব। তবে হোয়াটসঅ্যাপের গ্রুপ কলিং ফিচারে এতদিন পর্যন্ত সীমিত কিছু ইউজারকে নিয়েই একটা কল সম্ভব হত। সেই অবস্থারও সম্প্রতি পরিবর্তন করেছে হোয়াটসঅ্যাপ। এবার এমনই ফিচার নিয়ে আসা হয়েছে, যার মাধ্যমে একটা হোয়াটসঅ্যাপ কলে ৩২ জনকে (32 Participants) সঙ্গে নেওয়া যাবে। চলতি মাসের শুরুতেই কমিউনিটিজ় এবং অন্যান্য গ্রুপ ফিচারের সঙ্গেই এই ৩২ জনকে সঙ্গে নিয়ে গ্রুপ কল (Group Voice Call) করার ফিচারটিরও ঘোষণা করে হোয়াটসঅ্যাপ।

৩২ জনকে সঙ্গে রেখে একটা গ্রুপ কলিংয়ের হোয়াটসঅ্যাপের এই নতুন ক্ষমতা সম্পর্কে সংস্থাটির সম্পর্কে একটি ব্লগপোস্টে লেখা হচ্ছে, “আমরা একটা ওয়ান-ট্যাপ ভয়েস কলিং ফিচার নিয়ে আসছি, যেখানে ৩২ জনকে একসঙ্গে নেওয়া যাবে। এই নতুন ডিজ়াইনটি তাঁদের জন্য খুবই সহায়ক হবে, যাঁরা চ্যাটিং অপেক্ষা লাইভে কথা বলার বিষয়টিকে বেশি প্রাধান্য দেন।”

এই ৩০ জনেরও বেশি অংশগ্রহণকারীদের একটাই হোয়াটসঅ্যাপ কলে রাখার সুবিধাটি তখনই পাবেন, যখন আপনার হোয়াটসঅ্যাপ ভার্সনটি আপডেট করবেন। তার জন্য আপনাকে প্লে স্টোরে যেতে হবে এবং হোয়াটসঅ্যাপ আপডেট করে নিতে হবে। কিছু ইউজারদের আবার আরও কয়েক দিন অপেক্ষা করতে হতে পারে হোয়াটসঅ্যাপের এমন অনবদ্য ফিচার ব্যবহার করার জন্য।

কীভাবে ৩২ জনকে নিয়ে হোয়াটসঅ্যাপে গ্রুপ ভয়েস কল করবেন

১) যে গ্রুপ চ্যাটে আপনি ভয়েস কল করতে চাইছেন, প্রথমে সেটি খুলুন।

২) আপনার গ্রুপে যদি ৩৩ জন বা তার বেশি সদস্য থাকেন, তাহলে গ্রুপ কল অপশনে ট্যাপ করুন।

৩) আবার আপনার গ্রুপের সদস্য সংখ্যা যদি ৩২ বা তার কম হয়, তাহলে ভয়েস কল অপশনে ট্যাপ করুন এবং আপনার সিদ্ধান্তটি নিশ্চিত করুন। প্রথম ৭ জন সদস্য যাঁরা সেই কলের উত্তর দেবেন, তাঁরা জয়েন করতে পারবেন। গ্রুপের বাকি সদস্যদের কেবল অংশগ্রহণ করতে হবে।

৪) এবার যে সব কন্ট্যাক্টদের আপনি কলে যোগ করাতে চান, তাঁদের খুঁজে বের করে যুক্ত করুন এবং তারপরে ভয়েস কল অপশনে ট্যাপ করুন।

হোয়াটসঅ্যাপের পাইপলাইনে রয়েছে গুরুত্বপূর্ণ এই ৩ ফিচার্স

১) ইনস্টাগ্রাম বা ট্যুইটারের মতোই এবার হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরাও যে কোনও মেসেজে রিঅ্যাকশন দিতে পারবেন নানাবিধ ইমোজি দিয়ে।

২) হোয়াটসঅ্যাপ অ্যাডমিনরা এবার থেকে একটা গ্রুপের যে কোনও মেসেজ বা মিডিয়া ফাইল ডিলিট করতে পারবেন।

৩) ২জিবি সাইজ়ের ফাইল শেয়ার করার মতো চমৎকার ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। এতটাই বড় সাইজ় যে আপনি একটা সিনেমাও শেয়ার করতে পারবেন।

আরও পড়ুন: কোটিপতি নয়, আপনার সংসার খরচ চালিয়ে দেবে ইউটিউব, অক্ষরে-অক্ষরে মেনে চলুন এই ৫ টিপস

আরও পড়ুন: মেকানিক না ডেকে নিজে এসি পরিষ্কার করুন, বিনা খরচে ঘর হবে আরও ঠান্ডা, জেনে নিন টিপস

আরও পড়ুন: এসে গেল মাইক্রোম্যাক্স ইন ২সি, ৮৪৯৯ টাকায় তাক লাগানো ফিচার্স