Earn Money On YouTube: কোটিপতি নয়, আপনার সংসার খরচ চালিয়ে দেবে ইউটিউব, অক্ষরে-অক্ষরে মেনে চলুন এই ৫ টিপস

Money Making Tips: ইউটিউব থেকে আপনি অর্থ রোজগার করতে পারেন। তার জন্য রয়েছে একাধিক উপায়। কী ভাবে ইউটিউব থেকে অর্থ উপার্জন করবেন, এখনই জেনে নিন।

Earn Money On YouTube: কোটিপতি নয়, আপনার সংসার খরচ চালিয়ে দেবে ইউটিউব, অক্ষরে-অক্ষরে মেনে চলুন এই ৫ টিপস
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 10:53 AM

বাজারে জিনিসপত্রের দাম যে হারে বাড়ছে, তাতে একটা কাজে পোষাচ্ছে না। মাস মাইনেতে সংসার চলছে না মধ্যবিত্তের। দরকার হয়ে যাচ্ছে, অফিসের বাইরেও আর একটা কাজ করার। আর সেই কাজের খোঁজে নানা পথ অবলম্বন করছেন মানুষজন। কেউ কেউ আবার রাতারাতি কোটিপতি হওয়ার স্বপ্নে স্বর্বস্ব খুইয়ে পথে বসছেন, প্রতারিত হচ্ছেন ব্যাপক ভাবে। আর এমনই একটা পরিস্থিতিতে আপনাদের জেনে রাখা উচিৎ, যে ইউটিউব আপনার মনোরঞ্জনে নিবেদিত, সেই ইউটিউবই আপনার সংসার খরচটাও চালিয়ে (Money Earning Tips) দিতে পারে। তবে ইউটিউব (YouTube) থেকে প্রকৃত অর্থ উপার্জন করতে গেলে অনেক সদস্যদের প্রয়োজন হবে। আপনার ইউটিউব চ্যানেলে যত বেশি সাবস্ক্রাইবার থাকবে, তত বেশি মানুষ আপনার ভিডিয়ো দেখতে পাবেন। আর তাতেই আপনার টাকা রোজগারের অঙ্কটাও বাড়তে থাকবে। এদিকে আবার বেশি গ্রাহক পেতে ইউটিউবে ভাল কন্টেন্টও ক্রিয়েট করতে হবে। বিষয়বস্তু হতে হবে অত্যন্ত আকর্ষণীয় এবং বিনোদনমূলক। সে সব করতে আপনাকে সোশ্যাল মিডিয়াতেও সক্রিয় থাকতে হবে এবং চ্যানেলের প্রচার করে যেতে হবে লাগাতার। প্রতিযোগিতার এই বাজারে ইউটিউব থেকে অর্থ উপার্জনের সবথেকে কার্যকর ৫টি টিপস জেনে নেওয়া যাক।

১) ভিডিয়োর ডেসক্রিপশন অ্যাফিলিয়েট লিঙ্ক যোগ করুন

অ্যাফিলিয়েট মার্কেটিং এমনই একটি পদ্ধতি, যেখানে আপনি অন্য কারও পণ্যের প্রচার করতে পারেন। আপনার করা প্রচারের মাধ্যমে যত বেশি সেই প্রডাক্ট বিক্রি হবে, আপনিও ততই উপার্জন করতে পারবেন। আপনার ভিডিয়োর ডেসক্রিপশন বক্সে এমনই কিছু অনুমোদিত অ্যাফিলিয়েট লিঙ্কগুলি অন্তর্ভুক্ত করুন, যাতে রোজগার নিয়ে আপনার এক ফোঁটাও ভাবতে না হয়। যখন কেউ আপনার লিঙ্কগুলির একটিতে ক্লিক করবেন এবং সর্বোপরি প্রডাক্টটি ক্রয় করবেন, আপনি বিক্রয়ের একটি শতাংশ পেয়ে যাবেন। তার জন্য আপনাকে কিছু পণ্য ইউটিউব ভিডিয়োর ডেসক্রিপশনে লিঙ্ক হিসেবে দিয়ে দিতে হবে।

২) স্পনসর্ড ইউটিউব ভিডিয়ো তৈরি করুন

ইউটিউবারদের অর্থ উপার্জনের সবথেকে জনপ্রিয় উপায় হল স্পনসর্ড ভিডিয়ো তৈরি করা। বিভিন্ন কোম্পানিগুলি নানাবিধ ইউটিউব চ্যানেলের সঙ্গে যোগাযোগ করে এবং জিজ্ঞাসা করে যে, তারা অর্থের বিনিময়ে একটি ভিডিয়ো বা ভিডিয়ো সিরিজ় স্পনসর করতে পারবে কী না। স্পন্সর করা ভিডিয়োর ভিউ সংখ্যার উপর ভিত্তি করে অর্থ প্রদান করা হয়। আপনি যদি এটি পরিচালনা করেন, তাহলে খুব দ্রুত অনেকটাই অর্থ উপার্জন করতে পারবেন। এই ধরনের স্পনসর্ড ভিডিয়ো তৈরি করে আপনি সেই সংস্থার কাছ থেকে যেমন টাকা পাবেন, তেমনই আবার ইউটিউবও আপনাকে টাকা দেবে।

৩) পারলে নিজেও কিছু বিক্রি করুন

আরও বেশি সাবস্ক্রাইবার এবং সর্বোপরি ইউটিউব থেকে ভাল অর্থ উপার্জনের আর একটি পন্থা হল প্রডাক্ট বিক্রি করা। আপনি আপনার চ্যানেল সামগ্রী বা ব্র্যান্ডিং সম্পর্কিত পণ্য বিক্রির মাধ্যমেও অর্থ উপার্জন করতে পারেন। এমনটা করলে শ্রোতারা, যাঁরা আপনার পণ্য পছন্দ করবেন, তাঁরা আপনার সেটিকে কিনে আপনাকে সমর্থন করতে পারেন। হতে পারে সেই পণ্য একটি ব্র্যান্ডেড পোশাক, মগ বা এমনকী স্টিকারের আকারে যা কোনও কিছু – আপনার পেজে বিক্রি করতে পারেন এবং তার বিশদ বিবরণ-সহ একটি লিঙ্ক ভিডিয়ো ডেসক্রিপশনে দিয়ে দিতে পারেন। শুধু তাই নয়। আপনি লাইভ ইভেন্টেরও আয়োজন করতে পারেন এবং সেখানে পণ্য বিক্রি করার পাশাপাশি টিকিটের জন্যও চার্জ করতে পারেন।

৪) দারুণ কন্টেন্ট তৈরি করুন

ইউটিউব থেকে রোজগারের সব থেকে ভাল উপায় হল দুর্দান্ত কন্টেন্ট তৈরি করা। ছোট ভিডিয়ো একবারেই তৈরি করবেন না। অন্তত ৩ মিনিট বা তার বেশি ভিডিয়ো তৈরি করুন। আর সেই ভিডিয়োর প্রথম ১ মিনিট এতটাই এনগেজিং এবং আকর্ষণীয় করুন যে, দর্শক যেন আপনার তৈরি করা ওই ভিডিয়ো ছেড়ে না চলে যান। তাতে করে ধীরে ধীরে আপনার ভিউয়ার সংখ্যা বাড়তে থাকবেই। যত ভিউয়ার হবে, ততই ভিডিয়োর ভিউ বাড়বে, বাড়বে লাইক এবং কমেন্টও। আর এই সব কিছু মিলিয়েই আপনি ইউটিউব থেকে ভাল টাকাও রোজগার করতে পারবেন।

৫) ভিডিয়োর বিজ্ঞাপনের মাধ্যমে অর্থ উপার্জন করুন

ইউটিউবের পার্টনাররা আসলে এমনই ব্যক্তি বা প্রতিষ্ঠান, যারা ইউটিউব পার্টনার প্রোগ্রামের মাধ্যমেই সেখানে এসেছেন এবং তাদের বিজ্ঞাপনও চালানো হচ্ছে। একজন অংশগ্রহণকারী হিসাবে আপনি বিভিন্ন সরঞ্জাম এবং পরিষেবাগুলিতে অ্যাক্সেস পাবেন, যা আপনাকে আপনার ভিডিয়োগুলি থেকে অর্থ উপার্জন করতে দেবে। অংশীদার হিসাবে অর্থ উপার্জনের সবচেয়ে সাধারণ উপায়গুলির মধ্যে একটি হল ভিডিয়ো বিজ্ঞাপন। যখন কোনও দর্শক আপনার একটি ভিডিয়ো দেখে এবং সেই ভিডিয়ো চলাকালীন তাঁকে কোনও একটি পণ্যের বিজ্ঞাপন দেখানো হয়, সেখান থেকে একটা কমিশন চলে যায় আপনার কাছে। এই ভাবে আপনি যতক্ষণ সেই দর্শককে আপনার ভিডিয়োতে মগ্ন করিয়ে রাখবেন, ততই সে বেশি করে বিজ্ঞাপনও দেখতে পাবে। তাতে আপনার রোজগারটাই আখেরে বেড়ে যাবে।

আরও পড়ুন: মেকানিক না ডেকে নিজে এসি পরিষ্কার করুন, বিনা খরচে ঘর হবে আরও ঠান্ডা, জেনে নিন টিপস

আরও পড়ুন: ১৭ বছর আগে এই ভিডিয়োটাই ইউটিউবে প্রথম আপলোড করা হয়েছিল, কী এমন ছিল?

আরও পড়ুন: মাস্কে লাগিয়ে ঘুরতে পারবেন ছোট্ট এই ফ্যান, শুধু মুখ নয়, সারা শরীরটাই ঠান্ডা রাখবে, দাম ১,১৪৩ টাকা