Refrigerator Buying Guide: বাজারে হরেক ফিচার দিয়ে বিকোচ্ছে ফ্রিজ, এসব বিষয়ে জ্ঞান না থাকলেই ঠকবেন

Fridge Buying Guide Tips: র্তমানে বাজারে প্রচুর অনন্য় ফিচার সহ রেফ্রিজারেটর বা ফ্রিজ পাওয়া যা। কিন্তু আপনি কীভাবে বুঝবেন কোনটি আপনার জন্য় সেরা।

Refrigerator Buying Guide: বাজারে হরেক ফিচার দিয়ে বিকোচ্ছে ফ্রিজ, এসব বিষয়ে জ্ঞান না থাকলেই ঠকবেন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2023 | 12:55 PM

Buying Guide Tips And Tricks: যেকোনও কিছু কেনার আগে ভাল করে সেই জিনিসের বিষয়ে জেনে, তারপরে কেনাই ভাল। তার উপর যদি তা রেফ্রিজারেটর (Refrigerator) হয়, তাহলে তো আর বলার অপেক্ষা থাকে না। বর্তমানে বাজারে প্রচুর অনন্য় ফিচার সহ রেফ্রিজারেটর বা ফ্রিজ পাওয়া যা। কিন্তু আপনি কীভাবে বুঝবেন কোনটি আপনার জন্য় সেরা। একটি নতুন ফ্রিজ কেনার সময় আকার, ক্ষমতা, কুলিং প্রযুক্তি (Cooling Technology), শক্তি দক্ষতার (Energy Efficiency) মতো অনেকগুলি জরুরি বিষয় মাথায় রাখা গুরুত্বপূর্ণ। যদিও ইতিমধ্য়েই আপনার মনে অনেক প্রশ্ন এসে গিয়েছে যে, কীভাবে এসব বুঝবেন। আপনাকে নতুন ফ্রিজ কেনার সময় কী-কী বিষয় মাথায় রাখতে হবে তা জানানো হবে।

একটি বাজেট সেট করুন:

শুধু ফ্রিজ কেন, যেকোনও জিনিস কোনার আগেই বাজেট ঠিক করে নেওয়া দরকার। বাজারে এরকম অনেক ফ্রিজ আছে যার দাম লাখ টাকা। তাই আপনার বাজেট ঠিক করুন যে, আপনি কত দামের মধ্য়ে ফ্রিজ কিনতে চান। তারপরে সেই বাজেটের মধ্য়েই একটি ভাল ফ্রিজ কিনুন। আর ভাল ফিচারের জন্য় যদি আপনার বাজেট একটু বাড়াতে বা কমাতে হয়, তাও করুন।

পরিবার অনুযায়ী ফ্রিজ বেছে নিন:

চারজন পর্যন্ত একটি ছোট পরিবারের জন্য, 200 থেকে 300 লিটারের মধ্যে একটি রেফ্রিজারেটর যথেষ্ট। আপনি যদি একা থাকেন তবে আপনি একটি ছোট রেফ্রিজারেটর কিনতে পারেন। অর্থাৎ 40-100 লিটারের ফ্রিজ কিনলেই হয়ে যাবে। যদি দু’জনের পরিবার হয়, তাহলে 150-250 লিটারের ফ্রিজ বেছে নিন। আপনার পরিবারে যদি পাঁচজন থাকে, তাহলে আপনি 250-500 লিটারের ফ্রিজ বেছে নিতে পারেন।

বিদ্যুৎ খরচের দিকে নজর রাখুন:

ফ্রিজ কেনার সময় চেষ্টা করুন ফ্রিজটি যেন বিদ্যুৎ সাশ্রয়ী হয়। এনার্জি স্টার সার্টিফাইড রেফ্রিজারেটরগুলি দেখুন, কারণ তারা কম বিদ্যুৎ ব্যবহার করে। সম্ভব হলে একটি 5-স্টার রেটেড রেফ্রিজারেটর বা কমপক্ষে 3-স্টার রেটেড ফ্রিজ বেছে নিন। নাহলে মাসের বিদ্যুৎ বিল দেখে আপনারই মাথায় হাত পড়বে।

ডিজাইন ও রং:

ফ্রিজের ডিজাইন ও রঙয়ের দিকেও আপনাকে নজর রাখতে হবে। তাই সাধ ও সাধ্যের কথা মাথায় রেখে ডবল ডোর, ডোর ইন ডোর বা সাইড বাই সাইড ডিজাইনের ফ্রিজ কিনতে পারেন। অত্যাধুনিক ফ্রিজে ওয়াটার ডিসপেন্সার, প্রয়োজনীয়তা অনুযায়ী ডিপ ফ্রজ ওপরে বা নীচে থাকে। তাই আপনার পছন্দ মতো ডিজাইনটি বেছে নিয়ে কিনুন। যাতে কেনার পরে কোনও আক্ষেপ না থাকে।

ওয়ারেন্টি দেখে নিন:

দীর্ঘমেয়াদী ওয়ারেন্টি পাবেন এমন ফ্রিজই কিনুন। ফ্রিজের কম্প্রেসারের ওপর 5, 8 ও 10 বছর ওয়ারেন্টি মেয়াদ থাকে সেটি দেখে নিতে হবে। এতে আপনার ফ্রিজে কোনও সার্ভিসিং-এর প্রয়োজন হলে আপনি তা একদম বিনামূল্যে করাতে পারবেন।