Jio vs Vi: নম্বর পোর্টিংয়ের ক্ষেত্রে বাধা! ভোডাফোন আইডিয়ার এই প্ল্যান নিয়ে TRAI-এর কাছে অভিযোগ করল রিলায়েন্স জিও

Vi Rs 179 Plan Details: সম্প্রতি একাধিক প্ল্যানের খরচ বাড়িয়েছে ভোডাফোন আইডিয়া। আর তার মধ্য়েই একটি প্ল্যান নিয়ে ট্রাই-এর কাছে অভিযোগ জানাল রিলায়েন্স জিও। কেন?

Jio vs Vi: নম্বর পোর্টিংয়ের ক্ষেত্রে বাধা! ভোডাফোন আইডিয়ার এই প্ল্যান নিয়ে TRAI-এর কাছে অভিযোগ করল রিলায়েন্স জিও
রিচার্জ প্ল্যান নিয়ে রিলায়েন্স জিও, ভোডাফোন আইডিয়া দ্বৈরথ!
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2021 | 5:38 PM

প্রিপেড রিচার্জ প্ল্যান নিয়ে রিলায়েন্স জিও এবং ভোডাফোন আইডিয়ার দ্বৈরথ এবার বহু দূর পর্যন্ত গড়াল! সম্প্রতি ভোডাফোন আইডিয়া এন্ট্রি লেভেলেপ রিচার্জ প্ল্যানেরই খরচ বাড়িয়ে দিয়েছে। আর সেই প্ল্যান নিয়েই মুকেশ আম্বানির টেলিকম সংস্থার ঘোরতর আপত্তি। এবার সেই Vi ট্যারিফ প্ল্যান নিয়ে সোজা টেলিকম রেগুলটরের দ্বারস্থ হল রিলায়েন্স জিও। মুকেশ আম্বানির টেলকোর অভিযোগ, ‘ভোডাফোন আইডিয়ার রিচার্জ প্ল্যানগুলি নতুন খরচ, তাঁদের ক্ষেত্রে সমস্যার সৃষ্টি করতে পারে, যাঁরা Vi থেকে জিও বা অন্য কোনও টেলিকম অপারেটরে পোর্ট করবেন।’

টেলিকম রেগুলেটরি অথোরিটি অফ ইন্ডিয়ার (TRAI) কাছে লেখা সেই চিঠিতে রিলায়েন্স জিও-র তরফ থেকে লেখা হচ্ছে, ‘প্রিপেড কাস্টোমারদের জন্য SMS সার্ভিস এবার ১৪৯ টাকা থেকে ১৭৯ টাকার প্ল্যানে পাঠিয়ে দিয়েছে ভোডফোন আউডিয়া।’ এটিই এখন কোম্পানির এন্ট্রি লেভেলের রিচার্জ প্ল্যান। সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমস-এর রিপোর্ট অনুযায়ী, এই প্ল্যান ভোডাফোন আইডিয়া থেকে অন্য কোনও কোম্পানিতে পোর্ট করতে ইচ্ছুক গ্রাহকদের ক্ষেত্রে বাধার সৃষ্টি করতে পারে। প্রসঙ্গত, ২০২১ সালের সেপ্টেম্বর মাসে ১০.১০ মিলিয়ন সাবস্ক্রাইবার, তাঁদের বর্তমান মোবাইল নম্বর পোর্টেবিলিটি (MNP) রিকোয়েস্ট সাবমিট করেছেন। এর ফলে শুধু মাত্র সেপ্টেম্বরের হিসেবের নিরিখে ভারতে এখনও পর্যন্ত সামগ্রিক পোর্টিং রিকোয়েস্ট ৬৩৮.২৫ মিলিয়নে দাঁড়িয়েছে।

এখন প্রশ্ন হচ্ছে, ভোডাফোন আইডিয়ার সেই রিচার্জ প্ল্যানে কী এমন রয়েছে, যা রিলায়েন্স জিওকে সমস্যায় ফেলতে পারে? যে ট্যারিফ প্ল্যানটি সম্প্রতি Vi নিয়ে এসেছে, তাতে যে কোনও ভোডাফোন আইডিয়া গ্রাহককে অন্য কোনও টেলিকম সংস্থায় পোর্ট করতে আরও বেশি টাকা খরচ করতে হবে, তাঁদের SMS সার্ভিস চালু রাখার জন্য। কারণ পোর্ট করাতে গ্রাহককে অতি অবশ্যই টেক্সট মেসেজ পাঠাতে হবে। অর্থাৎ MNP বা মোবাইল নম্বর পোর্টেবিলিটির জন্য সব থেকে বেশি জরুরি SMS সার্ভিসই। রিলায়েন্স জিও আশঙ্কা করছে, এটি কম ট্যারিফ প্ল্যান-সহ ব্যবহারকারীদের পোর্ট আউট করতে নিরুৎসাহিত করতে পারে।

আর এখানেই রিলায়েন্স জিও-র অভিযোগ। কোম্পানির তরফ থেকে TRAI-এর কাছে জানানো হচ্ছে যে, SMS সার্ভিস সম্পূর্ণ বিনামূল্যে করতে হবে অথবা পোর্টিংয়ের ক্ষেত্রে টেক্সট মেসেজের অত্যাবশ্যক পন্থা বাতিল করতে হবে, দ্য ইকোনমিক টাইমস-এর রিপোর্টে এমনই তথ্য উল্লেখ করা হয়েছে। মোবাইল নম্বর পোর্টেবিলিটি বা MNP-র ক্ষেত্রে গ্রাহকদের টেলিকম অথোরিটির কাছে একটি SMS পাঠাতে হয়। MNP অ্যাপ্রুভাল হয়ে গেলে ৩ থেকে ৫ দিনের মধ্যেই ফোন নম্বরটি অপরিবর্তিত রেখে পছন্দের টেলিকম অথোরিটির কাছে পোর্ট করিয়ে নিতে পারেন গ্রাহকরা। এই সমস্যার সমাধানসূত্র বের করতে বিকল্পগুলি নিয়ে চিন্তাভাবনা করছে TRAI। যদিও নির্দিষ্ট পদক্ষেপ সম্পর্কে TRAI-এর তরফ থেকে এখনও পর্যন্ত কিছুই জানানো হয়নি।

সম্প্রতি এয়ারটেল, ভোডাফোন আইডিয়া, রিলায়েন্স জিওর মতো একাধিক বেসরকারি টেলিকম সংস্থা, তাদের একাধিক প্রিপেড রিচার্জ প্ল্যানের খরচ বাড়িয়েছে। ইউজার প্রতি রেভিনিউ (ARPU) বাড়াতে ভারতীয় এয়ারটেলের ঠিক পরেই নিজেদের একাধিক রিচার্জ প্ল্যানের খরচ বাড়ানোর সিদ্ধান্ত নেয় ভোডফোন আইডিয়া। এন্ট্রি লেভেলের প্রিপেড প্ল্যানের খরচ ১৪৯ টাকা থেকে বাড়িয়ে ১৭৯ টাকা করেছে Vi। ভোডাফোন আইডিয়া তার ১৭৯ টাকার প্রিপেড প্যাকে গ্রাহকদের আনলিমিটেড ভয়েস কলিং, প্রতিদিন ৩০০টি করে SMS এবং 2GB করে ডেটা অফার করে। রিলায়েন্স জিও তার একাধিক রিচার্জ প্ল্যানের খরচ বাড়িয়েছে। তবে তার খরচ ভারতী এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়ার থেকে অনেকটাই কম, মাত্র ১৩%।

আরও পড়ুন: Spotify Wrapped 2021: সারা বছর কী শুনলেন, নতুন তালিকায় দেখাবে স্পটিফাই, চমকে দেওয়া ফিচার্স নিয়ে এল ‘র‌্যাপড ২০২১’

আরও পড়ুন: WhatsApp Status Update Undo: ভুল স্টেটাস দিয়ে ফেললেন? নতুন ফিচারে শুধরে দেবে হোয়াটসঅ্যাপ

আরও পড়ুন: Elon Mask: অ্যাপল ক্লথ কিনে টাকা নষ্ট করবেন না, গ্রাহকদের কাছে মাস্কের আবদার