Jio vs Airtel vs Vi vs BSNL: জিও, এয়ারটেল, ভোডাফোন নাকি বিএসএনএল, ৫০০ টাকার কম খরচে কার প্ল্যান সেরা?

Best Recharge Plans Under Rs 500: ৫০০ টাকার কম খরচে জিও, এয়ারটেল, ভোডাফোন ও বিএসএনএলের মধ্যে কার প্ল্যান সেরা? এক নজরে দেখে নিন।

Jio vs Airtel vs Vi vs BSNL: জিও, এয়ারটেল, ভোডাফোন নাকি বিএসএনএল, ৫০০ টাকার কম খরচে কার প্ল্যান সেরা?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2022 | 4:45 PM

চলতি বছরের শেষেই দেশের বেসরকারি টেলিকম সংস্থাগুলি তাদের প্রিপেড রিচার্জ প্ল্যানের খরচ বাড়িয়েছিল। শুরুটা এয়ারটেল (Airtel) করলেও পরবর্তীতে রিলায়েন্স জিও (Reliance Jio), ভোডাফোন আইডিয়াও (Vodafone Idea) সেই পথে হেঁটে তাদের ট্যারিফ প্ল্যানের খরচ বাড়িয়েছে। দেশের বহু মানুষ এখন ওয়ার্ক ফ্রম হোম মোডে থাকার ফলে দৈনন্দিন ইন্টারনেটের চাহিদা অনেকটাই বেড়েছে। ফলে, প্রিপেড রিচার্জ প্ল্যানের খরচ বাড়ার কারণে গ্রাহকদের বেশি ইন্টারনেট পেতে একটু বেশি অর্থই খরচ করতে হচ্ছে। পরিসংখ্যান বলছে, দেশে ৫০০ টাকার কম খরচের রিচার্জ প্ল্যান ব্যবহার করেন বহু মানুষ। এটি এমনই একটি ট্যারিফ প্ল্যান ক্যাটেগরি, যেখানে গুচ্ছের প্রিপেড প্যাক রয়েছে। আজ আমরা জেনে নেব, রিলায়েন্স জিও, ভোডাফোন আইডিয়া, ভারতী এয়ারটেল ও বিএসএনএলের এমনই কয়েকটি রিচার্জ প্ল্যান যেগুলির খরচ ৫০০ টাকার সামান্য কম অথচ অফার বিপুল।

এয়ারটেল ৪৭৯ টাকার রিচার্জ প্ল্যান

৫০০ টাকার কম খরচে এয়ারটেলের কাছে রয়েছে ৪৭৯ টাকার একটি রিচার্জ প্যাক। এই প্ল্যানে উপভোক্তাদের প্রতিদিন ১.৫জিবি করে ডেটা অফার করা হয়। সেই সঙ্গেই রয়েছে আনলিমিটেড লোকাল কলিংয়ের সুবিধা, এসটিডিও রোমিং যেগুলির প্রতিদিন যে কোনও নেটওয়ার্কে সম্পূর্ণ বিনামূল্যে করা সম্ভব। প্ল্যানটি ৫৬ দিনের জন্য বৈধ এবং প্রতিদিন ১০০টি করে এসএমএস-ও পাওয়া যায় এই প্ল্যানে। এই এত সব অফারের পরেও এই প্রিপেড প্যাকে রয়েছে অ্যামাজন প্রাইম ভিডিয়ো মোবাইল এডিশনের ফ্রি ট্রায়াল যা ৩০ দিনের জন্য গ্রাহকদের অফার করা হয়। পাশাপাশি অ্যাপোলো ২৪/৭ তিন মাসের জন্য, শ অ্যাকাডেমি সাবস্ক্রিপশন বিনামূল্যেই ব্যবহার করতে পারেন গ্রাহকরা। শুধু তাই নয়। ফাসট্যাগে ১০০ টাকা ক্যাশব্যাকও অফার করা হয় গ্রাহকদের। এছাড়াও রয়েছে সম্পূর্ণ বিনামূল্যে হ্যালো টিউনস এবং উইঙ্ক মিউজ়িকের ফ্রি সাবস্ক্রিপশন।

ভোডাফোন আইডিয়া ৪৭৯ টাকার রিচার্জ প্ল্যান

ভোডাফোনের এই প্ল্যানে গ্রাহকদের প্রতিদিন ১.৫জিবি করে হাই-স্পিড ডেটা অফার করা হয়। প্ল্যানটির বৈধতা ৫৬ দিন। অন্যান্য গুরুত্বপূর্ণ অফারের মধ্যে রয়েছে, বিঞ্জ অল নাইট ফিচার, যার মাধ্যমে কাস্টমাররা সার্ফ ও স্ট্রিম করতে পারেন এবং শেয়ার অল ইউ ওয়ান্ট, যে পরিষেবাটি মধ্যরাত থেকে সকাল ৬টা পর্যন্ত সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারেন ভিআই ব্যবহারকারীরা। পাশাপাশি এই প্ল্যানে ইউজারদের উইকেন্ড ডেটা রোলওভারও অফার করে থাকে ভোডাফোন আইডিয়া। ভিআই মুভিজ় অ্যান্ড টিভি-র মাধ্যমে আনলিমিটেড সিনেমা, অরিজিনালস এবং লাইভ টিভি দেখারও সুযোগ পেয়ে যান ইউজাররা। অতিরিক্ত অফার হিসেবে এই প্ল্যানে গ্রাহকদের আরও ২জিবি ডেটা অফার করে ভোডাফোন আইডিয়া।

রিলায়েন্স জিও ৪৭৯ টাকার প্ল্যান

এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়ার মতো রিলায়েন্স জিও-র ঝুলিতেও রয়েছে ৫০০ টাকার খরচের একটি রিচার্জ প্যাক, যার জন্য ইউজারদের ৪৭৯ টাকা ব্যয় করতে হয়। রিলায়েন্স জিও-র এই প্ল্যানের ভ্যালিডিটি ৫৬ দিন এবং সমগ্র ভ্যালিডিটি পিরিওড পর্যন্ত ইউজারদের প্রতিদিন ১.৫জিবি করে ডেটা অফার করা হয়। দেশের যে কোনও নেটওয়ার্কে এই প্ল্যানে আনলিমিটেড ভয়েস কলিং করা যায় এবং প্রতিদিন গ্রাহকদের ১০০টি করে এসএমএসও অফার করা হয়।

বিএসএনএল ৩৪৭ টাকার প্ল্যান

সরকারি টেলিকম সংস্থা বিএসএনএল তার গ্রাহকদের এই প্ল্যানে সমস্ত নেটওয়ার্কে ফ্রি কল করতে দেয়, সেই তালিকায় রয়েছেন মুম্বই ও দিল্লির এমটিএনএল গ্রাহকরাও। প্ল্যানটি ৫৬ দিনের জন্য বৈধ। আর এই সমগ্র ভ্যালিডিটি পিরিওড পর্যন্ত গ্রাহকদের প্রতিদিন ২জিবি করে হাই-স্পিড ডেটা অফার করে রাষ্ট্রায়ত্ত্ব এই টেলিকম সংস্থাটি। এছাড়াও এই প্ল্যানে বিএসএনএল ব্যবহারকারীদের প্রতিদিন ১০০টি করে এসএমএস কোনও অতিরিক্ত খরচ ছাড়াই পাঠানোর সুযোগ দেওয়া হয়।

আরও পড়ুন: বছরের প্রথম আইফোনের দাম শুনলে অবাক হবেন! আসছে ৮ মার্চ…

আরও পড়ুন: এবার লিঙ্কের মাধ্যমে হোয়াটসঅ্যাপে ভয়েস ও ভিডিয়ো কল, জয়েন করতে পারবে যে কেউ!

আরও পড়ুন: নতুন হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন? শিখে নিন এই ছয়টি কলাকৌশল