WhatsApp Links To Join Calls: এবার লিঙ্কের মাধ্যমে হোয়াটসঅ্যাপে ভয়েস ও ভিডিয়ো কল, জয়েন করতে পারবে যে কেউ!

WhatsApp Feature: এবার জ়ুম বা গুগল মিটের মতো হোয়াটসঅ্যাপ কলেও একটি লিঙ্কের মাধ্যমে জয়েন করা যাবে। শীঘ্রই এই ফিচারটি রোলআউট করবে হোয়াটসঅ্যাপ।

WhatsApp Links To Join Calls: এবার লিঙ্কের মাধ্যমে হোয়াটসঅ্যাপে ভয়েস ও ভিডিয়ো কল, জয়েন করতে পারবে যে কেউ!
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 27, 2022 | 7:24 PM

ইউজারের অভিজ্ঞতা মজবুত করতে একাধিক নতুন ফিচার নিয়ে কাজ করছে হোয়াটসঅ্যাপ (WhatsApp)। দিন দুয়েক আগেই জানা যায় যে, একটি নতুন সার্চ অপশন এবং মেসেজ রিঅ্যাকশন ফিচার নিয়ে আসতে চলেছে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি। এবার হোয়াটসঅ্যাপকে আরও একটি নতুন ফিচার নিয়ে কাজ করতে দেখা গেল, যার মাধ্যমে ইউজাররা একটি নতুন লিঙ্কের মাধ্যমে ভয়েস অথবা ভিডিয়ো কলে (WhatsApp Links To Join Calls) যোগ দিতে পারবেন। গত বছরই হোয়াটসঅ্যাপ তার প্ল্যাটফর্মে গ্রুপ ভিডিয়ো কলে জয়েন করার ফিচারটি নিয়ে এসেছিল। আর এবার একটি লিঙ্কও জেনারট করতে দেবে হোয়াটসঅ্যাপ, যার মাধ্যমে গ্রুপ অডিও ও ভিডিয়ো কলে (Voice And Video Calls) জয়েন করা যাবে। প্রসঙ্গত, এই লিঙ্কের মাধ্যমে গ্রুপ কলে যোগ দেওয়ার ফিচারটি গুগল মিট, জ়ুম-সহ একাধিক প্ল্যাটফর্মের ক্ষেত্রে উপলব্ধ।

হোয়াটসঅ্যাপ ফিচার্স ট্র্যাকার ডব্লুএবিটাইনফো-র একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, হোয়াটসঅ্যাপে এবার গ্রুপ কলে জয়েন করার বিষয়টি একটি লিঙ্কের মাধ্যমে আরও সহজ হতে চলেছে। গ্রুপ কলটির আয়োজন যিনি করছেন, তিনি লিঙ্ক তৈরি করে সেটিকে কন্ট্যাক্ট লিস্টে যে কারও সঙ্গে শেয়ার করতে পারবেন। এমনকি কন্ট্যাক্ট লিস্টে যে সব ব্যক্তিরা নেই, তাঁদের সঙ্গেও লিঙ্কটি শেয়ার করা যাবে। তবে একটা বিষয় মনে রাখতে হবে যে, যাঁদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নেই, ওই লিঙ্ক ব্যবহার করে গ্রুপ কলে যোগ দিতে গেলে তাঁদের প্রথমেই একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। তার কারণ হল, হোয়াটসঅ্যাপ কলও এন্ড টু এন্ড এনক্রিপশন দ্বারা সুরক্ষিত।

ফেসবুক মেসেঞ্জার রুমস-এর ক্ষেত্রেও এমনতর একটি ফিচার রয়েছে। তবে তার থেকে হোয়াটসঅ্যাপের এই আসন্ন ফিচারটি সামান্য আলাদা হতে চলেছে। মেসেঞ্জার রুমের লিঙ্কের মাধ্যমে গ্রুপ কলিং ফিচারে যে কেউ যোগ দিতে পারেন। এমনকি তিনি যদি ফেসবুক ইউজার নাও হন, যোগ দিতে পারেন অনায়াসে। দুর্ভাগ্যবশত, এই সুবিধা লিঙ্কের মাধ্যমে হোয়াটসঅ্যাপ গ্রুপ কলের ক্ষেত্রে উপলব্ধ হবে না। ডব্লুএবিটাইনফো-র রিপোরর্টে বলা হচ্ছে, “এই ফিচারটি যেহেতু ডেভেলপমেন্টের স্তরে রয়েছে, তাই এখনই আপনারা লিঙ্ক ক্রিয়েট করে হোয়াটসঅ্যাপ ভয়েস বা ভিডিয়ো কল করতে পারবেন না। তবে ভবিষ্যৎের আপডেটে এই ফিচারটিই ইউজারদের কাছে পাঠিয়ে দেবে হোয়াটসঅ্যাপ।”

যদিও হোয়াটসঅ্যাপের তরফে এই ফিচার নিয়ে অফিসিয়ালি কিছুই ঘোষণা করা হয়নি। তাই এটিকে আপাতত জল্পনার স্তরেই রাখা যেতে পারে। যদিও হোয়াটসঅ্যাপ ফিচার্স ট্র্যাকার ডব্লুএবিটাইনফো যে রিপোর্টই প্রকাশ করে, তাই পরবর্তীতে বাস্তবে রূপায়িত হতে দেখা যায়। অর্থাৎ একপ্রকার হলফ করেই বলরা যেতে পারে যে, আগামী কয়েক মাসের মধ্যেই লিঙ্ক তৈরি করে হোয়াটসঅ্যাপে ভিডিয়ো বা ভয়েস কল সম্ভব হবে এবং তাতে জয়েন করতে পারবেন যে কোনও হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী।

এদিকে আবার হোয়াটসঅ্যাপকে আরও দুটি ফিচার নিয়ে কাজ করতে দেখা গিয়েছে। যার একটি হল, সার্চ মেসেজের জন্য নতুন শর্টকাট এবং অপরটি হোয়াটসঅ্যাপ মেসেজ রিঅ্যাকশন ফিচারটি ট্রেস করার উপায়। হোয়াটসঅ্যাপ ডেস্কটপ বিটার জন্য এই দুটি ফিচার দেখা গিয়েছে। অর্থাৎ ফিচার দুটি আপাতত টেস্টিং লেভেলে রয়েছে। পাশাপাশি মেসেঞ্জারের মতোই এবার হোয়াটসঅ্যাপের যে কোনও মেসেজে ইমোজির মাধ্যমে রিঅ্যাক্ট করা যাবে। তার জন্য ইউজাররা একটা মেসেজের নীচে মোট ছয়টি ইমোজি পেয়ে যাবেন। মেসেজিং অ্যাপটির বিটা ভার্সনে এই ফিচারটি দেখা গিয়েছে।

আরও পড়ুন: নতুন হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন? শিখে নিন এই ছয়টি কলাকৌশল

আরও পড়ুন: কার কাছ থেকে লুকিয়ে রাখতে চান হোয়াটসঅ্যাপ স্টেটাস? নতুন শর্টকাটে আরও সহজ হবে

আরও পড়ুন: অনলাইন নিরাপত্তায় ‘সেফটি ইন ইন্ডিয়া’ রিসোর্স হাব লঞ্চ করল হোয়াটসঅ্যাপ, সুবিধা কেবল ভারতীয়দের জন্য