WhatsApp Status Privacy Settings: কার কাছ থেকে লুকিয়ে রাখতে চান হোয়াটসঅ্যাপ স্টেটাস? নতুন শর্টকাটে আরও সহজ হবে

WhatsApp Upcoming Feature: হোয়াটসঅ্যাপ স্টেটাস কাদের থেকে লুকিয়ে রাখতে চান? নতুন একটি প্রাইভেসি ফিচারে কাজটি আরও সহজ করতে চলেছে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি।

WhatsApp Status Privacy Settings: কার কাছ থেকে লুকিয়ে রাখতে চান হোয়াটসঅ্যাপ স্টেটাস? নতুন শর্টকাটে আরও সহজ হবে
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 24, 2022 | 9:36 PM

অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য একটি নতুন প্রাইভেসি শর্টকাট (Privacy Shortcut) নিয়ে আসতে চলেছে হোয়াটসঅ্যাপ (WhatsApp)। সেই নতুন ফিচারের সাহায্যে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা নিজেদের হোয়াটসঅ্যাপ স্টেটাস ম্যানেজ করতে পারবেন। হোয়াটসঅ্যাপ ফিচার্স ট্র্যাকার ডব্লুএবিটাইনফো-র একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, হোয়াটসঅ্যাপের সেই শর্টকাটের মাধ্যমে মূলত স্টেটাসের (WhatsApp Status) প্রাইভেসি সেটিংস ম্যানেজ করতে পারবেন ইউজাররা। সেই রিপোর্টে জানানো হয়েছে যে, অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য একটি নতুন বিটা আপডেট রোল আউট করেছে হোয়াটসঅ্যাপ। আর সেই আপডেটেই নতুন শর্টকাটের রেফারেন্স সম্পর্কে জানা গিয়েছে। আপাতত এই আপডেটটি হোয়াটসঅ্যাপ বিটা ভার্সন ২.২২.৬.২-এ দেখা গিয়েছে। পাশাপাশি এই নতুন শর্টকাট নতুন ক্যাপশন বারেও কাজে লাগানো যাবে বলে ডব্লুএবিটাইনফো-র রিপোর্টে উল্লেখ করা হয়েছে। সেটিও ডেভেলপমেন্ট পর্যায়ে রয়েছে বলে জানা গিয়েছে।

হোয়াটসঅ্যাপ ফিচার্স ট্র্যাকার ডব্লুএবিটাইফো-র রিপোর্টটিতে এই লেটেস্ট শর্টকাট ফিচার্সের একটি স্ক্রিনশটও প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা গিয়েছে, আপনার হোয়াটসঅ্যাপ স্টেটাস আপনি কাদের দেখাতে চান, সেই তালিকা নিজেই আপডেট করে নিতে পারবেন। রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, আসন্ন সেই শর্টকাট দেখা যাবে, স্ক্রিনের ঠিক নীচে যখন আপনি স্টেটাস অপশনে ট্যাপ করবেন, তখনই। এছাড়াও এই শর্টকাটের সাহায্যে খুব দ্রুত আপনি যে কন্ট্যাক্টের সঙ্গে আপনার স্টেটাস শেয়ার করতে চান, সেই হোয়াটসঅ্যাপ কন্ট্যাক্ট দ্রুত সিলেক্ট করে তা পাঠাতে পারবেন।

এই মুহূর্তে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নিজেদের স্টেটাস আপডেট অন্যদের সঙ্গে শেয়ারিংয়ের লিমিটেশন তৈরি করতে স্টেটাস সেটিংসে গিয়ে অডিয়েন্স লিমিট করতে হয়। নতুন ফিচারে এতসব ঝক্কি পোহানোর দরকার হবে না ইউজারদের। আপাতত সেই পিচারটি টেস্টিং লেভেলে রয়েছে। অর্থাৎ কেবল মাত্র তা বিটা টেস্টারদের জন্যই উপলব্ধ করা হয়েছে আপাতত। শীঘ্রই তা আসন্ন আপডেটে সমস্ত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ফোনে পৌঁছে যাবে বলে জানা গিয়েছে।

অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য আরও একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে বিশ্বের জনপ্রিয় এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি। অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য একটি নতুন বিটা আপডেট পাঠাতে শুরু করবে হোয়াটসঅ্যাপ। ডব্লুএবিটাইনফো-র রিপোর্ট থেকে জানা গিয়েছে, এই লেটেস্ট আপডেটের মাধ্যমে কোনও চ্যাটে শেয়ার করা ডকুমেন্টের একটি নতুন প্রিভিউ এনাবল করছে হোয়াটসঅ্যাপ। পাশাপাশি রিপোর্টে আরও জানানো হয়েছে, যখন আপনি কোনও চ্যাটে ভিডিয়ো বা ছবি শেয়ার করেন ডকুমেন্ট হিসেবে, তারই প্রিভিউ দেখার ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ।

কেবল মাত্র ভারতের ইউজারদের জন্য দুর্দান্ত সেফটি রিসোর্স হাব নিয়ে হাজির হল মেটার ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। সংস্থার সেই নতুন পরিষেবার নাম ‘সেফটি ইন ইন্ডিয়া’। অনলাইনে ইউজারদের সুরক্ষিত রাখতেই মুলত এই পরিষেবা নিয়ে এসেছে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি। গত এক সপ্তাহ ধরে দেশে একটি ক্যাম্পেন চালিয়েছিল হোয়াটসঅ্যাপ, যার নাম #টেকচার্জ। ইন্টারনেট কী ভাবে সুরক্ষিত উপায়ে ব্যবহার করা যায়, তা প্রোমোট করতেই এই ক্যাম্পেন চালিয়ে ছিল সংস্থাটি। আর তার ঠিক এক সপ্তাহের মধ্যে হোয়াটসঅ্যাপের এই সেফটি ইন ইন্ডিয়া ফিচারটি যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: অনলাইন নিরাপত্তায় ‘সেফটি ইন ইন্ডিয়া’ রিসোর্স হাব লঞ্চ করল হোয়াটসঅ্যাপ, সুবিধা কেবল ভারতীয়দের জন্য

আরও পড়ুন: টাকা থেকে সোজা ১০,৪১৯ টাকা! ওয়ানপ্লাসের ৩২ ইঞ্চি স্মার্টটিভিতে অ্যামাজনের দুর্দান্ত অফার

আরও পড়ুন: ভারতে ফের ৫৪টি চিনা অ্যাপ ব্যান করা হল কেন? এতদিন পর সামনে এল আসল কারণ