Primebook Laptop: 15000 টাকার ল্যাপটপ বানিয়ে কেল্লাফতে, Shark Tank India-য় 75 লাখের বিনিয়োগ পেলেন পড়ুয়ারা

Sony LIV-এ স্ট্রিমিং হচ্ছে Shark Tank India সিজ়ন-2। সেখানেই দিল্লি আইআইটি-র পড়ুয়ারা তাঁদের তৈরি মাত্র 15,000 টাকা দামের ল্যাপটপ অর্থাৎ Primebook 4G শোকেস করেছেন। ওই প্ল্যাটফর্ম থেকেই স্টার্টআপের জন্য বিনিয়োগও পেয়ে গিয়েছেন তাঁরা।

Primebook Laptop: 15000 টাকার ল্যাপটপ বানিয়ে কেল্লাফতে, Shark Tank India-য় 75 লাখের বিনিয়োগ পেলেন পড়ুয়ারা
15,000 টাকার ল্যাপটপ বানিয়ে তাক লাগালেন দিল্লি আইআইটির প্রাক্তনীরা।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2023 | 8:52 PM

Laptop At Rs 15000: মোবাইলের দামে ভারতে এবার ল্যাপটপ পাওয়া যাবে, সৌজন্যে দিল্লি আইআইটির কয়েকজন পড়ুয়া। দিল্লিতেই একটি স্টার্টআপের জন্ম দিয়েছেন তাঁরা। সেই স্টার্টআপই তৈরি করেছে এমন ল্যাপটপ, যার দাম মাত্র 15,000 টাকা। ল্যাপটপের নাম Primebook 4G। Sony LIV-এ স্ট্রিমিং হচ্ছে Shark Tank India সিজ়ন-2। সেখানেই দিল্লি আইআইটি-র পড়ুয়ারা তাঁদের তৈরি মাত্র 15,000 টাকা দামের ল্যাপটপ অর্থাৎ Primebook 4G শোকেস করেছেন। সেখান থেকে স্টার্টআপের জন্য বিনিয়োগও পেয়ে গিয়েছেন তাঁরা। দিল্লি IIT পড়ুয়া পীযূষ বনসল এবং অমন গুপ্তা ওই ফার্মটিতে 3% ইক্যুইটিতে 75 লাখ টাকা বিনিয়োগ করেছেন।

Shark Tank India-র দ্বিতীয় পর্বে বিচারকের ভূমিকায় অশনীর গ্রোভারকে আর দেখা যাচ্ছে না ঠিকই। কিন্তু শোয়ের জনপ্রিয়তা এক ফোঁটাও তলানিতে নামেনি। বিভিন্ন ক্ষেত্র থেকে দেশের প্রতিভাবান ‘শার্ক’-রা এসে এই থিঙ্ক ট্যাঙ্ক প্রোগ্রামে নিজেদের অভিনবত্ব শোকেস করে চলেছেন। সেখানেই নজর কাড়লেন দিল্লি IIT-র এই পড়ুয়ারা। এখন প্রশ্ন হচ্ছে, এত কম দামের ল্যাপটপে কী রয়েছে। Primebook 4G ল্যাপটপের ফিচার ও স্পেসিফিকেশন সংক্রান্ত তথ্যগুলি জেনে নেওয়া যাক।

Primebook 4G ল্যাপটপ সম্পর্কে সংস্থা কী বলছে

4G সাপোর্টেড এই প্রাইমবুক হল, একটি মেড ইন ইন্ডিয়া ল্যাপটপ। Android অপারেটিং সিস্টেম দ্বারা চালিত হবে ল্যাপটপটি। Primebook ল্যাপটপের নির্মাতা ও সর্বোপরি স্টার্টআপ সংস্থাটির সহ-প্রতিষ্ঠাতা দ্বয় চিত্রাংশু মহন্ত এবং অমন ভর্মা বলছেন, “এখানে এসে আমরা আমাদের ব্রেইনচাইল্ডকে দেখাতে পেরে খুবই খুশি। এমন দুজনের সঙ্গে কাজ করতে পেরে আমরা নিজেদের সৌভাগ্যবান মনে করছি। চেক হস্তান্তরের সময়ই পীযূষ বনসল বলেছিলেন, সফটওয়্যার আপগ্রেডে সাহায্য করার পাশাপাশি হার্ডওয়্যার উন্নত করার কাজেও অমন গুপ্তা হাত লাগাবেন। আপনাদের জানিয়ে রাখি, এই ল্যাপটপের দাম মাত্র 15,000 টাকা।” তাঁরা আরও জানিয়েছেন যে, এই ল্যাপটপটি ডেভেলপ করা হয়েছে মূলত পড়ুয়াদের জন্য।

Primebook 4G ল্যাপটপ: ফিচার ও স্পেসিফিকেশন

দাম যেহেতু কম। মূলত পড়ুয়াদের কথা মাথায় রেখে ডিজ়াইন করা প্রাইমবুক ল্যাপটপে রয়েছে বেসিক কিছু ফিচার। এই ল্যাপটপের জন্য Android 11 অপারেটিং সিস্টেম ভিত্তিক স্কিন তৈরি করেছে সংস্থাটি, যার নাম PrimeOS বা প্রাইম অপারেটিং সিস্টেম। সংস্থার সহ-প্রতিষ্ঠাতা দ্বয় বলেছেন, প্রাইম অপারেটিং সিস্টেমে দুই লাখেরও বেশি অ্যাপ পরীক্ষা করা হয়েছে। প্রতিটি অ্যাপই সেখানে ঝক্কিহীন ভাবে, খুব স্মুধ চলেছে বলে জানিয়েছেন তাঁরা।

Primebook 4G ল্যাপটপে রয়েছে 11.6 ইঞ্চির HD ডিসপ্লে। 4GB RAM + 64GB স্টোরেজের অপশন থাকছে এতে। এই স্টোরেজ 200GB পর্যন্ত বাড়িয়ে নেওয়া যেতে পারে। এতে একটি 2MP ক্যামেরাও রয়েছে। ব্যাটারির দিক থেকেও এই ল্যাপটপ চমৎকার হতে চলেছে। একবার চার্জে 12 ঘণ্টার ব্যাকআপ দিতে পারে ল্যাপটপটি।

ল্যাপটপটি পিচ করতে গিয়ে ‘শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া সিজ়ন 2’-এ কোম্পানির সহ-প্রতিষ্ঠাতারা জানিয়েছেন, এই ল্যাপটপ ব্যবহার করে শিক্ষার্থীরা তাদের পড়াশোনার খরচ 85% পর্যন্ত কমাতে পারবে। ভারতের 10 জন শিশুর মধ্যে 1 জন এই ল্যাপটপ ব্যবহার করতে পারবে বলে তাঁরা যোগ করেছেন। ভবিষ্যতে আরও ভাল মানের কম্পিউটার তৈরি করে পড়ুয়াদের সাহায্য করবেন বলে তাঁরা দাবি করেছেন।