Smart Guns: অপরাধ ঠেকাতে এবার আমেরিকায় আসছে স্মার্ট বন্দুক, মালিক ছাড়া আর কেউ গুলি চালাতে পারবে না!

How Smart Guns Will Work: একটি চিপ থাকবে স্মার্ট বন্দুকের ভিতরে। আর একটি চিপ থাকবে সেটি যিনি চালাবেন, তাঁর আঙুলের একটি আংটি বা হাতে ব্রেসলেটের মধ্যে। বন্দুক চালানোর জন্য এই দুই চিপ একে অপরের সঙ্গে কমিউনিকেট করবে।

Smart Guns: অপরাধ ঠেকাতে এবার আমেরিকায় আসছে স্মার্ট বন্দুক, মালিক ছাড়া আর কেউ গুলি চালাতে পারবে না!
প্রতীকী ছবি

হ্যান্ডহেল্ড গান (Handheld Gun) বা হাতে ধরা যায় এমন বন্দুক ইদানিং সারা বিশ্বেই অত্যন্ত চর্চিত এবং একটি বিতর্কিত বিষয় হয়ে উঠেছে। বিশেষ করে যাঁরা মনে করেন, আত্মরক্ষা উদার গণতন্ত্রের অন্তর্নিহিত অধ্যায় এবং বন্দুকের মতো যে কোনও বস্তু, যা মানুষের উপর নির্বোধ সহিংসতা সৃষ্টি করে, তাঁরাই বন্দুক ও এই ধরনের ক্ষতিকারক জিনিস নিষিদ্ধ করার বিষয়ে সবথেকে বেশি সরব হয়েছিলেন বিগত দিনে। গুরুতর এই বিষয় নিয়ে সবথেকে বেশি চর্চা হয় আমেরিকায়। বেশিরভাগ আমেরিকান রাজ্যেই বন্দুকের মালিকানা সম্পর্কিত শিথিল আইনের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুকধারীদের হিংসার ঘটনা প্রায়শই প্রকাশ্যে আসে। আকছারই সে দেশে বন্দুকবাজের হামলায় প্রাণ হারান ছাপোষা কিছু সাধারণ মানুষ। এমনকি একাধিক অনুষ্ঠানে রীতিমতো মজা করেও বলা হয় যে, ড্রাইভিং লাইসেন্সের চেয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুক পাওয়া অত্যন্ত সহজ একটি কাজ! এই সমস্যার সমাধানেই এবার মার্কিন যুক্তরাষ্ট্রে আসতে চলেছে স্মার্ট গান (Smart Gun) বা স্মার্ট বন্দুক, যা কাজ করবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের (Fingerprint Sensors) সাহায্যে।

স্মার্ট বন্দুকই কি অপরাধ ঠেকানোর সমাধান?

মার্কিন যুক্তরাষ্ট্রের মতো একটি দেশে বন্দুক-সম্পর্কিত সন্ত্রাসবাদের সমাধান কখনই বন্দুক ব্যান দ্বারা হতে পারে না। আর সেখানেই উদ্ভব হয় স্মার্ট বন্দুকের বা স্মার্ট গান কনসেপ্টের – ভবিষ্যৎদ্রষ্টা এমনই এক প্রযুক্তি যা শুধুমাত্র তার সঠিক মালিককে গুলি চালানোর অনুমতি দিতে পারে। তার মানে কখনই এই নয় যে, বেশিরভাগ অপরাধী যারা বন্দুক-সম্পর্কিত অপরাধে যুক্ত, একমাত্র তারাই সেই বন্দুকের মালিক।

আমেরিকায় স্মার্ট বন্দুক কবে আসবে?

প্রায় দুই দশক ধরে আলাপ-আলোচনা, রিসার্চ ওয়ার্কের পরে শেষমেশ আমেরিকার স্টোরগুলিতে আসতে চলেছে স্মার্ট বন্দুক। দৌড়ে এগিয়ে রয়েছে দুটি সংস্থা – লোডস্টার ওয়ার্কস এবং স্মার্টগানজ় এলএলসি। এদের মধ্যে লোডস্টার ওয়ার্ক খুব সম্প্রতি তাদের ৯এমএম স্মার্ট হ্যান্ডগান প্রকাশ্যে নিয়ে এসেছে। অন্য দিকে স্মার্টগানজ়-এর প্রযুক্তি এই মুহূর্তে বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থার দ্বারা পরীক্ষিত হচ্ছে। সংবাদমাধ্যম রয়টার্স-এর একটি রিপোর্টে প্রকাশ করা হয়েছে যে, দুটি সংস্থাই ২০২২ সালের মধ্যে তাদের স্মার্ট গান বাজারে নিয়ে আসতে সক্ষম হবে।

স্মার্ট বন্দুক আদৌ নিরাপদ?

লোডস্টার ওয়ার্কস-এর সহ-প্রতিষ্ঠাতা গারেথ গ্ল্যাসার আশা করছেন, স্মার্ট গান একবার বাজারে চলে এলে বন্দুক-সংক্রান্ত যে কোনও হিংসার ঘটনা বা দুর্ঘটনা এড়িয়ে চলা যাবে। বিশেষ করে বাবার বন্দুকে যেখানে বাচ্চার হাত চলে যায়, সেখানে বড়সড় বিপদ ঘটে যায়। সেই সবই বন্ধ করে দিতে পারে স্মার্ট গান। তবে স্মার্ট বন্দুকের সুরক্ষার বিষয় নিয়েও প্রশ্নচিহ্ন রয়েছে। তার মধ্যে সবথেকে বড় প্রশ্নটি হল, সেগুলি হ্যাক করা যেতে পারে কি না।

স্মার্ট বন্দুক কাজ করবে কী ভাবে?

বেশির ভাগ স্মার্ট বন্দুকেই সেটি চালনা করার জন্য ফিঙ্গারপ্রিন্ট আনলকিং বা রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশনের মতো কিছু বায়োমেট্রিক পদ্ধতি থাকবে। একটি চিপ থাকবে স্মার্ট বন্দুকের ভিতরে। আর একটি চিপ থাকবে সেটি যিনি চালাবেন, তাঁর আঙুলের একটি আংটি বা হাতে ব্রেসলেটের মধ্যে। বন্দুক চালানোর জন্য এই দুই চিপ একে অপরের সঙ্গে কমিউনিকেট করবে। আবার ব্যাকআপ-এর জন্য লোড ওয়ার্কস-এর স্মার্ট বন্দুকে থাকছে পিন মেকানিজ়ম। সেই পিন নম্বর দিয়ে অনেকেই তা ব্যবহার করতে পারবেন। যদিও সেখানেও সেই পিন নম্বর চুরি যাওয়ার একটা সম্ভাবনা থেকেই যাচ্ছে।

আরও পড়ুন: মানুষের DNA ব্যবহার করে বিশ্বের সবথেকে ছোট অ্যান্টেনা বানালেন বিজ্ঞানীরা, চুলের থেকেও ২০,০০০ গুণ ছোট!

আরও পড়ুন: শব্দ কল্প গেম! ওয়ার্ডল্ ভিডিয়ো গেম নিয়ে চতুর্দিকে এত চর্চা কেন? আপনিই বা কী ভাবে খেলবেন?

আরও পড়ুন: কে আপনাকে নিয়ে আলোচনা করছে? তাঁর প্রোফাইল ফটো দিয়ে নোটিফাই করবে হোয়াটসঅ্যাপ!

Click on your DTH Provider to Add TV9 Bangla