WhatsApp Feature: কে আপনাকে নিয়ে আলোচনা করছে? তাঁর প্রোফাইল ফটো দিয়ে নোটিফাই করবে হোয়াটসঅ্যাপ!

কোনও ব্যক্তিগত চ্যাট বা গ্রুপ চ্যাটে আপনাকে নিয়ে আলোচনা হলেই সঙ্গে সঙ্গে তা নোটিফাই করবে হোয়াটসঅ্যাপ। কোনও চ্যাট নাকি কোনও বিশেষ রিপ্লাই বা গ্রুপ চ্যাট, যে বা যাঁদের আলোচনায় আপনার নাম উঠবে, সে বা তাঁদের হোয়াটসঅ্যাপ প্রোফাইল ছবি আপনার নোটিফিকেশনে চলে আসবে।

WhatsApp Feature: কে আপনাকে নিয়ে আলোচনা করছে? তাঁর প্রোফাইল ফটো দিয়ে নোটিফাই করবে হোয়াটসঅ্যাপ!
প্রতীকী ছবি

আপনাকে নিয়ে আপনার পরিবার, বন্ধুবান্ধব, কখন, কোথায়, কী আলোচনা করছে, তা জানতে চায় না হোয়াটসঅ্যাপ। জানতে পারেও না। তবে আপনি তো নিশ্চয়ই জানতে চান? আর তা যদি আপনাকে হোয়াটসঅ্যাপই জানায়? কেমন হয় তাহলে? ধরুন, বন্ধুরা আপনার খুব নিন্দা করছে। আপনার বিষয়ে যে আলোচনা বন্ধুরা আলোচনা করছে, তা নোটিফিকেশনের মাধ্যমেই জানিয়ে দিল হোয়াটসঅ্যাপ। দারুণ ফিচার না? হ্যাঁ, এমনই একটি চমৎকার ফিচার হোয়াটসঅ্যাপে (WhatsApp Feature) যোগ হতে চলেছে। কোনও ব্যক্তিগত চ্যাট বা গ্রুপ চ্যাটে আপনাকে নিয়ে আলোচনা হলেই সঙ্গে সঙ্গে তা নোটিফাই করবে হোয়াটসঅ্যাপ (WhatsApp Notification)। কোনও চ্যাট নাকি কোনও বিশেষ রিপ্লাই বা গ্রুপ চ্যাট, যে বা যাঁদের আলোচনায় আপনার নাম উঠবে, সে বা তাঁদের হোয়াটসঅ্যাপ প্রোফাইল ছবি (WhatsApp Profile Photo) আপনার নোটিফিকেশনে চলে আসবে।

তবে জেনে রাখা জরুরি, আপাতত এই ফিচারটি আইফোনের কিছু বিটা টেস্টারদের জন্য় রোল আউট করা হয়েছে। সম্প্রতি হোয়াটসঅ্যাপ ট্র্যাকার WABetaInfo-র একটি রিপোর্টে এমনই একটি আসন্ন ফিচারের কথা উল্লেখ করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, “বছরের প্রথম ফিচারটি নিয়ে আসতে চলেছে হোয়াটসঅ্যাপ। আইওএস বিটা টেস্টাররা যে এই ফিচারটি পছন্দ করবেন, তা একপ্রকার নিশ্চিত ভাবেই বলা যায়। একটি নতুন চমৎকার ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ, যেখানে আইওএস সিস্টেম নোটিফিকেশনে প্রোফাইল ছবিও দেখানো হবে।”

কয়েক দিন আগেই জানা গিয়েছিল যে, এবার থেকে হোয়াটসঅ্যাপ নোটিফিকেশনের ক্ষেত্রে কিছু পরিবর্তন দেখা যেতে পারে। এত দিন যেমন হোয়াটসঅ্যাপে কোনও মেসেজ এলে, কেবল মাত্র প্রেরকের নামটি ভেসে উঠত। সেই জায়গায় এবার থেকে প্রেরকের নামের পাশাপাশি তার প্রোফাইল ছবিটিও হোয়াটসঅ্যাপে ভেসে উঠবে। সেই ফিচারেরই অঙ্গ এটি। আইওএস ১৫ ব্যবহার করেন, কেবল মাত্র এমনই কিছু বিটা টেস্টারের জন্য ফিচারটি নিয়ে আসা হয়েছে আপাতত। হোয়াটসঅ্যাপ ট্র্যাকারের তরফ থেকে এমনই তথ্য জানানো হয়েছে।

তবে আপনি এই ফিচারটি পাবেন না বলে একবারে মন খারাপ করবেন না! কারণ, এখন তো এই ফিচার টেস্টিং পর্যায়ে রয়েছে। হতে পারে, টেস্টিংয়ের সময়ে এই ফিচারে কিছু বড়সড় গলদ দেখা গেল। আর সেই সব ভুলভ্রান্তি সংশোধন করেই সবার জন্য এই ফিচারটি রোল আউট করবে হোয়াটসঅ্যাপ। সবার বলতে সমস্ত আইফোন ব্যবহারকারী। কারণ, এই ফিচার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কাছে পৌঁছবে কি না, সে বিষয়ে এখনও পর্যন্ত কোনও তথ্য জানা যায়নি।

২০২২ সালের প্রথম থেকেই একাধিক ফিচার নিয়ে কাজ করছে হোয়াটসঅ্যাপ। অ্যান্ড্রয়েড এবং আইওএস দুই প্ল্যাটফর্মের জন্যই সেই ফিচারগুলি নিয়ে আসা হবে। তার মধ্যে উল্লেখযোগ্য হল ভয়েস মেসেজিং প্রিভিউ ফিচার, সেল্ফ-ডেসট্রাকশন টাইমার সেটার করার মতো আরও বেশ কয়েকটি। এখন এই সব ফিচার কবে নাগাদ সব ইউজারদের জন্য নিয়ে আসে হোয়াটসঅ্যাপ, সেটাই এখন দেখার।

আরও পড়ুন: একটা আইফোনে দুটো হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট কী ভাবে চালাবেন? সহজ ট্রিকস শিখে নিন

আরও পড়ুন: শব্দ কল্প গেম! ওয়ার্ডল্ ভিডিয়ো গেম নিয়ে চতুর্দিকে এত চর্চা কেন? আপনিই বা কী ভাবে খেলবেন?

আরও পড়ুন: রেকর্ড! ইউটিউবে এই প্রথম কোনও ভিডিয়ো ১০ বিলিয়ন ভিউ-র গণ্ডি টপকাল

Click on your DTH Provider to Add TV9 Bangla