How To Clean Smart TV: যে উপায়ে স্মার্টটিভি পরিষ্কার করলে আজীবন নতুন মনে হবে

Smart TV Cleaning Tricks: স্মার্টটিভি পরিষ্কার করলেই হল না। তা পরিষ্কারের কিছু সঠিক পদ্ধতি রয়েছে, সেগুলি সর্বাগ্রে জানতে হবে। যাতে কোনও স্ক্র্যাচ না পড়ে, এমনই যথাযথ ভাবে স্মার্টটিভি পরিষ্কার করবেন কীভাবে?

How To Clean Smart TV: যে উপায়ে স্মার্টটিভি পরিষ্কার করলে আজীবন নতুন মনে হবে
সঠিক উপায়ে স্মার্টটিভি পরিষ্কারের পদ্ধতি। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2022 | 3:14 PM

Smart TV Tips: স্মার্টটিভি সবসময় চকচক করবে, তা সে যত পুরনোই হোক না কেন— এমনটাই তো চাই আমরা। একটা কালো পর্দা যেখানে আপনি মনপসন্দ শো, সিরিজ় বা সিরিয়াল দেখেন, তাতে যদি দাগ ও ময়লা দেখা যায়, তাহলে কী আর ভাল লাগে! মনে রাখবেন, স্মার্টফোন বা অন্যান্য গ্যাজেটসের মতো স্মার্টটিভির স্ক্রিন পরিষ্কার করে রাখা খুবই জরুরি। তার থেকেও বড় কথা হল, স্মার্টটিভি পরিষ্কার করার সঠিক পন্থাটাও জেনে রাখা দরকার। তা না হলে হিতের বিপরীত হতে পারে। স্মার্টটিভি পরিষ্কার করার এমনই কিছু টিপস সম্পর্কে আজ আমরা জেনে নেব, যা শুধু আপনার স্ক্রিনকেই উজ্জ্বল রাখবে এমনটা নয়। পাশাপাশি আপনার জীবনটাও সহজ করে তুলবে। তবে স্মার্টটিভি পরিষ্কার করার আগে আপনাকে নিশ্চিত করতে হবে, সেটি যেন বন্ধ থাকে। বৈদ্যুতির কোনও ত্রুটির যেন সম্ভাবনা না থাকে, নিশ্চিত করতে হবে সেই ভিষয়টাও।

1) মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করুন

আপনার টিভির পর্দা পরিষ্কার করার জন্য সঠিক কাপড় ব্যবহার করা উচিত। তোয়ালে, সুতি বা পলিয়েস্টারের কাপড়, এমনকি যদি কাগজ বা টিস্যু পেপার দিয়েও পরিষ্কার করার চেষ্টা করেন, তাহলে তা আপনার টিভির পর্দায় দাগ কাটতে পারে। তাই স্মার্টটিভির স্ক্রিন পরিষ্কার করতে আপনার মাইক্রোফাইবার বা ফ্ল্যানেল কাপড় ব্যবহার করা উচিত। LCD, OLED, প্লাজমা বা CRT— যে কোনও ধরনের ডিসপ্লের জন্যই এই কাপড় খুবই কার্যকর হতে পারে।

2) স্ক্রিন ক্লিনার ব্যবহার করুন

টিভি স্ক্রিন পরিষ্কার করার সময় স্ক্রিন ক্লিনার ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। খবরদার স্মার্টটিভির স্ক্রিন পরিষ্কার করার জন্য কোনও ডিটারজেন্ট বা সাবান ভিত্তিক তরল ব্যবহার করবেন না। এমনকি স্যানিটাইজারও ব্যবহার করবেন না।

3) টিভির স্ক্রিনে সরাসরি স্ক্রিনিং সলিউশন স্প্রে করবেন না

ভুলেও কখনও টিভির পর্দায় সরাসরি স্ক্রিনিং সলিউশন স্প্রে করতে যাবেন না। প্রথমে একটি মাইক্রোফাইবার কাপড়ে ওই স্ক্রিনিং সলিউশনটি দিয়ে দিন। তারপর কাপড়টি দিয়ে ধীরে ধীরে স্ক্রিনটি মুছতে থাকুন। ডিসপ্লে প্যানেলে যদি সরাসরি ওই সলিউশন স্প্রে করেন, তাহলে এমন ভাবে দাগ পড়তে পারে যা দীর্ঘস্থায়ী হওয়ার প্রভূত সম্ভাবনা।

4) স্ক্রিনটি শুকোতে একটু সময় দিন

আপনার টিভির পর্দায় যদি কোনও সলিউশন দিয়ে পরিষ্কার করেন, তাহলে সেটি শুকোতে সামান্য সময় দিন। কারণ, স্ক্রিন ভিজে অবস্থায় আপনি তা মুছলেও দাগ হতে পারে। আর সেই ভেজা দাগগুলি খুব সহজেই দৃশ্যমান হয়।

5) এক পাশ দিয়ে স্ক্রিনটা মুছতে থাকুন

টিভির স্ক্রিন পরিষ্কার করার সময় নিশ্চিত করুন যে, আপনি উল্লম্ব ভাবে বা অনুভূমিক ভাবে স্ক্রিনটি মুছেছেন। এক দিক থেকে মুছলে স্ক্রিনে কোনও স্ক্র্যাচ দেখা দেওয়ার সম্ভাবনা খুব কম থাকে।

6) এক কাপড় বেশিদিন ব্যবহার করবেন না

কিছুক্ষণ ধরে মোছার পর মাইক্রোফাইবার কাপড় পরিবর্তন করুন। কারণ, একটা কাপড় বেশিদিন ধরে ব্যবহার করলে তাতেও ধুলো জমবে, তা আপনি সেটিকে যত ঘনঘনই ধুতে থাকুন না কেন। পাশাপাশি একই কাপড় বারবার ব্যবহার করলে পর্দায় স্ক্র্যাচ পড়বেই।