Health and Fitness App: সুস্থ-সবল থাকতে ভরসা রাখুন প্রযুক্তির উপর, Smartphone-এ রাখতেই পারেন এইসব App

Health and Fitness Apps: একটা কথা অতি অবশ্যই মাথায় রাখবেন যে সঠিক খাওয়াদাওয়া এবং শরীরচর্চার পাশাপাশি পর্যাপ্ত ঘুমও প্রয়োজন সুস্বাস্থ্য বজায় রাখার জন্য। 

Health and Fitness App: সুস্থ-সবল থাকতে ভরসা রাখুন প্রযুক্তির উপর, Smartphone-এ রাখতেই পারেন এইসব App
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 9:06 AM

আপনি কি খুব স্বাস্থ্য সচেতন? একইসঙ্গে আপনার জীবন ভীষণ ভাবে প্রযুক্তি নির্ভর? তাহলে নিশ্চয় আপনার Smartphone-এ রয়েছে বেশ কিছু Health And Fitness App। বর্তমানের ইঁদুর দৌড়ের জীবনে নিজেকে সুস্থ-সবল রাখা খুবই প্রয়োজন। আর তার জন্য দরকার নিয়মিত শরীরচর্চা করা। আজকাল এই শরীরচর্চায় জিমের পাশাপাশি মানুষকে সাহায্য করে বিভিন্ন Fitness App। পরিসংখ্যান অনুসারে Google Play এবং Apple Store মিলিয়ে ২.৫ মিলিয়নের বেশি Health And Fitness App রয়েছে। এর মধ্যে কোন App আপনার জন্য উপযুক্ত এবার সেটাই বেছে নেওয়ার পালা এসেছে। তাই আপনার জন্য রইল একগুচ্ছ Health And Fitness App-এর তালিকা। এই App-গুলো Android এবং IOS-দু’ধরনের ডিভাইসেই কাজ করতে সক্ষম। এবার দেখে নেওয়া যাক সেই তালিকা। আর একটা কথা অতি অবশ্যই মাথায় রাখবেন যে সঠিক খাওয়াদাওয়া এবং শরীরচর্চার পাশাপাশি পর্যাপ্ত ঘুমও প্রয়োজন সুস্বাস্থ্য বজায় রাখার জন্য।

MyFitnessPal

শরীরচর্চার পাশাপাশি সুস্বাস্থ্য বজায় রাখার অন্যতম চাবিকাঠি লুকিয়ে রয়েছে সঠিক খাওয়াদাওয়ার সঙ্গে। আর সেই জন্যই রয়েছে MyFitnessPal App। এই App-এর সাহায্যে আপনি যা খাবার খাবেন তার সম্পর্কে খুঁটিনাটি জেনে নিতে পারবেন। এটি একটি Food Tracking App। অর্থাৎ আপনি কী খাবেন, কতটা খাবেন, সেগুলো খেলে কী কী উপকার বা অপকার হবে সবই জানা যাবে MyFitnessPal App-এর সাহায্যে।

jefit

এই App-এর সাহায্যে আপনি সারাদিন যতটা শরীরচর্চা করবেন সেই Workouts- এর খুঁটিনাটি ব্যাপারে নজর রাখা সম্ভব হবে। এই App-এর মধ্যেই রয়েছে বেশকিছু Workouts Mode। শুধু সেইসব অনুসরণ করে আপনার কী লাভ বা উন্নতি হচ্ছে, কিংবা রোজ ঠিক কতটা পরিমাণে শরীরচর্চা আপনি করছেন সেটাই বোঝা যাবে এই Fitness App-এর সাহায্যে।

nike training club

এই Health And Fitness App- এর মধ্যে ১৮৫টিরও বেশি Workouts Mode রয়েছে। এখানে যুক্ত রয়েছে যোগাসনের বিভিন্ন পর্যায়। আপনার সারাদিনের পরিকল্পনা অনুযায়ী এই App-এর সাহায্যে আপনি আপনার শরীরচর্চার খুঁটিনাটি আগাম ঠিক করে রাখার সুযোগ পাবেন। এক সপ্তাহের জন্য আপনি নিজের শরীরচর্চার রুটিন বানিয়ে রাখতে পারবেন। আর তার ভিত্তিতে পরবর্তীতে এই App-ই আপনাকে বলে দেবে যে আপনার কী কী Workout করা উচিত।

Head space

আপনার কতটা সুস্বাস্থ্যের অধিকারী হবেন সেটা শুধুমাত্র আপনার খাওয়াদাওয়া বা শরীরচর্চার উপরেই যে নির্ভর করে তা কিন্তু নয়। তাই সঠিক খাওয়াদাওয়া এবং জিম করার পাশাপাশি মাঝে মাঝে meditation করাও প্রয়োজনীয়। এর ফলে আপনার মানসিক চাপ কমতে পারে এবং মানসিক ভাবে অনেক শক্তিশালী মানুষে পরিণত হবেন আপনি। Head space App- এর মাধ্যমে আপনি meditation sessions বেছে নিতে পারবেন যা আপনার মন ভাল রাখতে সাহায্য করবে। আর মন ফুরফুরে থাকলে দেখবেন আপনাআপনিই শরীর ভাল থাকবে আপনার।