Blossom Ceiling Fan: ফুলের পাপড়ির মতো লুক! ঘর ঠান্ডা করে আলোও জ্বালবে সস্তার এই সিলিং ফ্যান, অনবদ্য ডিজ়াইনে জিতে নিল পুরস্কারও

Crompton: দুরন্ত সিলিং ফ্যান নিয়ে এল ক্রম্পটন, যার ব্লেডের লুক অনেকটাই ফুলের পাপড়ির মতো। ডিজ়াইনের জন্য এই সিলিং ফ্যানটি ২০২২ সালের রেড ডট প্রডাক্ট ডিজ়াইন পুরস্কারও জিতে নিয়েছে।

Blossom Ceiling Fan: ফুলের পাপড়ির মতো লুক! ঘর ঠান্ডা করে আলোও জ্বালবে সস্তার এই সিলিং ফ্যান, অনবদ্য ডিজ়াইনে জিতে নিল পুরস্কারও
ক্রম্পটনের সেই দুর্ধর্ষ সিলিং ফ্যান।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 14, 2022 | 6:32 PM

আচ্ছা, কখনও কী ভেবে দেখেছেন সিলিং ফ্যান (Ceiling Fan) কতটা অনবদ্য হতে পারে? না মানে এমন অনবদ্য নয় যে, সিলিং ফ্যান আবার এয়ার কন্ডিশনারকে টেক্কা দিয়ে দিল। এমনটা হওয়ার কোনও সম্ভাবনা আপাতত অন্তত নেই। যে দিক থেকে বলা হচ্ছে, তা হল সিলিং ফ্যানের লুক ও ডিজ়াইন। দর্শনের দিক থেকে কতটা অভিনব হতে পারে একটা সিলিং ফ্যান? যতটা অভিনব সেই পাখা হবে, তার কুলিং প্রযুক্তিও হবে ততটাই আধুনিক। এবার এমনই একটি সিলিং ফ্যান হাজির হল, যার ব্লেডগুলির লুক অনেকটাই ফুলের পাপড়ির মতো। হ্যাঁ, ঠিকই শুনছেন। মাথার উপরে ঘুরতে থাকা একই ফ্যান আর তার সেই বোরিং ডিজ়াইন দেখতে দেখতে অনেকেই বিরক্ত। এবার সেই বহু পুরাতন ডিজ়াইনের প্রথা ভেঙে, একটি নেচার-ড্রিভেন ইন্সপায়ার্ড সিলিং ফ্যান লঞ্চ হল, যার নাম ব্লসম। তবে এটিকে শুধুই ফ্যান ভাবলে ভুল হবে। আপনাকে হাওয়া দিয়ে ঠান্ডা ঠান্ডা কুল কুল রাখার পাশাপাশিই আপনার ঘরটি আলোকিতও করবে এই সিলিং ফ্যান। একদিকে আপনি যেমন হাওয়া খাবেন, আর একদিকে ঠিক তেমনই আলোও জ্বালাবে এই ব্লসম (Blossom) নামক সিলিং ফ্যানটি।

এই সিলিং ফ্যানের ব্লেডের লুক অনেকটা প্রস্ফুটিত ফুলের মতো হওয়ার ফলেই এর নাম দেওয়া হয়েছে ব্লসম। এই ফ্যান এক দিকে যেমন আপনাকে মৃদুমন্দ বাতাস দিতে পারবে এবং আর একদিকে আপনার সমগ্র ঘরের তাপমাত্রাটাই ঠান্ডা করে রাখবে। তার থেকেও বড় কথা হল ২০২২ সালের জন্য রেড ডট প্রডাক্ট ডিজ়াইন পুরস্কার জিতেছে এই ব্লসম ফ্যান। ক্রম্পটন গ্রেভস কনজ়িউমার ইলেকট্রিক্যালসের জন্য এই ফ্যানটি ডিজ়াইন করা হয়েছে। অর্থাৎ ফ্যানটি আর কয়েক দিনের মধ্যেই আপনি পেয়ে যাবেন ক্রম্পটনের অফিসিয়াল ওয়েবসাইটে।

Petal Inspired Ceiling Fan

এই ব্লসম ফ্যানের মূল বৈশিষ্ট্য হল, তা অন্যান্য প্রথাগত ফ্যানের থেকে আরও কার্যকর উপায়ে ব্যবহারকারীর কাছে হাওয়া পৌঁছে দিতে পারে। আর তার একমাত্র কারণ হল ফ্যানটির ব্লেডের ডিজ়াইন। অরগ্যানিক পেটাল-ইন্সপায়ার্ড ব্লেডের কারণেই এমনটা সম্ভব হবে। বাদ বাকি ফ্যানটির অন্যান্য সব ফিচার্সই প্রথাগত ফ্যানের মতো। এই ব্লসম সিলিং ফ্যানে না আছে ইঞ্জিনিয়ারিংয়ের কারিকুরি, নেই রিভেট, এমনকি তার সাইটে কোনও ফিক্সচারও নেই। এই সিলিং ফ্যানের অভ্যন্তরে রয়েছে একটি ব্রাশবিহীন ডিসি মোটর, যা ফ্যানের গতিশীলতা আরও বাড়াতে পারবে।

Blossom Fan

এই ব্লসম সিলিং ফ্যানের দাম কত, কবে থেকে তা কেনাকাটির জন্য উপলব্ধ হতে চলেছে, সে বিষয়ে সংস্থার তরফ থেকে এখনও পর্যন্ত কিছুই জানানো হয়নি। তবে একাধিক সূত্র মারফত জানা গিয়েছে, ক্রম্পটনের এই ডিজ়াইন বেসড ব্লসম সিলিং ফ্যানটির দাম ভারতে ৫০০০ টাকারও কম হবে। পাশাপাশি এ-ও জানা গিয়েছে, আগামী কয়েক মাসের মধ্যেই অ্যামাজন, ফ্লিপকার্ট-সহ দেশের অন্যান্য নামজাদা ই-কমার্স প্ল্যাটফর্মে ফ্যানটি পাওয়া যাবে। সেই সঙ্গেই আবার দেশের বিভিন্ন ক্রম্পটন রিটেল স্টোর থেকেও এই ব্লসম সিলিং ফ্যানটি কেনাকাটির জন্য উপলব্ধ হবে।

ছবি ও তথ্যসূত্র: ইয়াঙ্কো ডিজ়াইন।

আরও পড়ুন: বৈধতা ৩০ দিন, ৯০জিবি ডেটা, মাত্র ১৯ টাকা থেকে শুরু হচ্ছে খরচ, বিএসএনএল-এর বাম্পার প্ল্যান!

আরও পড়ুন: কী এমন রয়েছে! এই ছবি তুলেই অ্যাপলের কাছ থেকে পুরস্কার জিতলেন ভারতীয় সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার

আরও পড়ুন: এবার ভারতে সস্তার এসি নিয়ে এল রিয়েলমি, ইলেকট্রিক বিল আসবে কম, অটো ক্লিনের মতো আকর্ষণীয় ফিচার