How To See WhatsApp Status Without Seen: এই ভাবে লুকিয়ে তাঁর হোয়াটসঅ্যাপ স্টেটাস দেখে নিন, তিনি জানতেও পারবেন না!

WhatsApp Tips And Tricks: হোয়াটসঅ্যাপে নিশ্চয়ই স্টেটাস শেয়ার করেন, দেখেন অন্যের স্টেটাসও, যা সে জানতে পেরে যায়! তবে আপনি চাইলে তাঁকে না-ও জানতে দিতে পারেন। কী ভাবে, সেই উপায়টাই একবার জেনে নিন।

How To See WhatsApp Status Without Seen: এই ভাবে লুকিয়ে তাঁর হোয়াটসঅ্যাপ স্টেটাস দেখে নিন, তিনি জানতেও পারবেন না!
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2022 | 7:42 PM

বিশ্বের সবথেকে জনপ্রিয় মেসেজিং অ্যাপের কথা উঠলে, একটাই নাম মাথায় আসবে। সেটি হল হোয়াটসঅ্যাপ (WhatsApp)। সারা বিশ্বে প্রচুর মানুষ এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি ব্যবহার করেন। তবে ভারতেই হোয়াটসঅ্যাপের গ্রাহক সংখ্যা সবথেকে বেশি। মেটার এহেন মেসেজিং প্ল্যাটফর্ম প্রায় প্রতিদিনই গ্রাহকদের জন্য নতুন ফিচার্স নিয়ে আসে। ছবি থেকে শুরু করে জিফ, স্টিকার, ভিডিয়ো, জরুরি ফাইলস, এসবের সব কিছুই গ্রাহকরা পাঠাতে পারেন হোয়াটসঅ্যাপে। তার উপরে আবার সম্প্রতি পেমেন্টসও চালু করেছে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি, যার সাহায্যে ইউজাররা টাকাও পাঠাতে পারেন। এমনিতেই হোয়াটসঅ্যাপে রয়েছে গুচ্ছের ফিচার্স (Features)। তার উপরে আবার হোয়াটসঅ্যাপে রয়েছে এমন অনেক ফিচার্স, যেগুলি সম্পর্কে ইউজারদের কোনও ধারণা নেই।

হোয়াটসঅ্যাপে আমরা টেক্সট তো পাঠাই, পাঠাই ছবি, ভিডিয়ো বা স্টিকারও। সেই হোয়াটসঅ্যাপে আবার আমরা স্টেটাসও শেয়ার করি, যা অনেকটাই ফেসবুক বা ইনস্টাগ্রাম স্টোরিজ়ের মতো। হোয়াটসঅ্যাপের অত্যন্ত জরুরি এই ফিচার ব্যবহার করে আপনি শেয়ার করতে পারেন ছবি, টেক্সট, এমনকি ভিডিয়োও, যেগুলি আপনার কন্ট্যাক্ট লিস্টে থাকা যে কেউ দেখতে পারে। কিন্তু সেটি ২৪ ঘণ্টার জন্যই লাইভ থাকে। পাশাপাশি হোয়াটসঅ্যাপে আপনি আবার অন্যের স্টেটাসও দেখতে পারেন। আর আপনি যেই সেই স্টেটাসটি দেখে ফেলবেন, সঙ্গে সঙ্গে যিনি স্টেটাসটি দিয়েছেন, তাঁর ভিউ লিস্টে আপনার নামটি গোদা গোদা অক্ষরে ডিসপ্লে করা হয়!

তবে অনেক সময় জরুরি ভিত্তিতে হোয়াটসঅ্যাপে কারও স্টেটাস দেখার পরে তাঁকে জানানোতে আপত্তির কিছু কারণ থেকে যায়। সেটা সেই নির্দিষ্ট সময় বা সেই নির্দিষ্ট স্টেটাসের জন্য হতে পারে আবার ব্যক্তিটিকে নিয়েও সমস্যার কারণেও হতে পারে। সেই বিশেষ সময়ই দরকার হয়ে যায় এমন একটা ফিচার্সের, যার মাধ্যমে আপনি তাঁর স্টেটাস দেখে নিতে পারবেন, অথচ তিনি জানতে পারবেন না। কী ভাবে তা সম্ভব? এমন কোনও ফিচার কি সত্যিই হোয়াটসঅ্যাপে আছে?

এই কাজটি আপনি অত্যন্ত সন্তর্পণে করতে পারেন হোয়াটসঅ্যাপের জরুরি একটি ফিচারের মাধ্যমে, যার নাম ‘রিড রিসিপ্টস’। এই ফিচারের মাধ্যমে আপনার হোয়াটসঅ্যাপে আসা যে কোনও মেসেজ আপনি পড়েছেন কি না, বা দেখেছেন কি না, তা জানা যাবে না। কারণ, রিড রিসিপ্টস ফিচারটি আপনি বন্ধ করে রাখলে ওই ব্লুটিক আর দেখানো হবে না। এতদূর পর্যন্ত অনেকেই হয়তো জানেন। কিন্তু অনেকে এটা জানেন না যে, ওই রিড রিসিপ্টস বন্ধ করে রাখলে, আপনি আপনার কন্ট্যাক্টদের কাছ থেকে সমস্ত ভিউয়িং অ্যাক্টিভিটি বন্ধ করে রাখতে পারেন। অর্থাৎ, এই ফিচারেই আপনি কারও হোয়াটসঅ্যাস স্টেটাস দেখলে, তিনি তা জানতে পারবেন না। আবার উল্লোটাও সত্যি। আপনার স্টেটাসও কে বা কারা দেখল, তাও আপনি বুঝতে পারবেন না।

রিড রিসিপ্টস ফিচারের সঙ্গে যখন একবার পরিচয় হয়ে গিয়েছে, তাহলে জেনে নিন সেই ফিচারটি কাজে লাগিয়ে কী ভাবে আপনি কারও হোয়াটসঅ্যাপ স্টেটাস দেখবেন, যখন তিনিই জানতে পারবেন না।

এই উপায়ে তাঁকে না জানিয়েই তাঁর হোয়াটসঅ্যাপ স্টেটাস দেখে নিন –

১) প্রথমে আপনার ফোনে হোয়াটসঅ্যাপ খুলুন।

২) ডান-দিকের কর্নারে দেখতে পাবেন তিনটি ডট, সেখানে ট্যাপ করুন।

৩) যতগুলি অপশন আপনাকে দেখানো হচ্ছে, সেখান থেকে ‘সেটিংস’ অপশনটি বেছে নিন।

৪) এবার ‘অ্যাকাউন্ট’ অপশনে চলে যান এবং তারপরে ‘প্রাইভেসি’ অপশনে ট্যাপ করুন।

৫) আপনার স্ক্রিনে প্রাইভেসি উইন্ডো একবার খুলে গেলে একটু স্ক্রল ডাউন করলেই সেই ‘রিড রিসিপ্টস’ অপশনটি দেখতে পাবেন।

৬) সবশেষে ওই ‘রিড রিসিপ্টস’ অপশনটি আনটিক করুন।

আরও পড়ুন: খবরদার গুগলে এই ১০ জিনিস সার্চ করবেন না! সর্বস্বান্ত হতে পারেন…

আরও পড়ুন: চার্জ শেষ, নেই চার্জারও! ফোনের ব্যাটারি জীবন বাড়ানোর মোক্ষম টিপস, অনায়াসে কাজ চালিয়ে দেবে…

আরও পড়ুন: ডুয়াল সিম নয়! এবার একটাই সিম কার্ডে দুই বা তার বেশি ফোন নম্বর ব্যবহার করুন, জেনে নিন পদ্ধতি