10 Things To Not Search On Google: খবরদার গুগলে এই ১০ জিনিস সার্চ করবেন না! সর্বস্বান্ত হতে পারেন…

Google Search Tips And Tricks: গুগলে কোনও কিছু সার্চ করার আগে এবার সতর্ক থাকতে হবে। আর তা না হলে সমস্যায় পড়বেন! গুগলে যে সব বিষয় সার্চ করবেন না, সেগুলি জেনে নিন।

10 Things To Not Search On Google: খবরদার গুগলে এই ১০ জিনিস সার্চ করবেন না! সর্বস্বান্ত হতে পারেন...
গুগল সার্চেও জরুরি অতি সতর্কতা! প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2022 | 8:11 PM

অজানা কিছু হাতের সামনে এলে আমরা কী করি? অবশ্যই তা জানার চেষ্টা করি। কিন্তু কোথায় সবার প্রথম খোঁজ করি সেই অজানা জিনিস? একটাই অপশন – গুগল সার্চ (Google Search)। তা সে খাবারের রেসিপি হোক বা হোক সে খটমট একটা শব্দ, এমনকি কোনও ওষুধ থেকে শুরু করে অর্থ রোজগারের উপায়, সব কিছুতেই আমাদের একমাত্র ভরসা – গুগল স্যারের কোচিং! তবে এ ক্ষেত্রে একটা বিষয় আপনাদের জেনে রাখা উচিৎ যে, গুগল কিন্তু সেই সব অজানা উত্তর আপনার কাছে নিয়ে আসে না। বিভিন্ন ওয়েবসাইটই সেই ধরনের কন্টেন্ট তৈরি করে এবং গুগল স্রেফ অজানা বিষয়টি অনুসন্ধানের ভিত্তিতে আপনার সামনে নিয়ে আসে। তাই গুগল সব সময় আপনাকে যা দেখাচ্ছে, তার পুরোটাই যে ঠিক এমনও নয়, আবার তা যে ভুল, এমনটাও নয়। তাই গুগল সার্চ সম্পর্কে আপনার সতর্ক থাকা উচিৎ। এমন কিছু সার্চ করবেন না, যার জন্য আপনাকে পরে বড় খেসারত পর্যন্ত দিতে হয়! গুগলে কী সার্চ করা আপনার একেবারেই উচিৎ নয়, জেনে নিন এমনই ১০টি টপিক।

১) আপনার ব্যাঙ্কের ওয়েবসাইট গুগলে সার্চ করতে যাবেন না

গুগল সার্চ করে আপনার ব্যাঙ্কের ওয়েবসাইটে ঢুকতে যাবেন না। আপনার ব্যাঙ্কের ওয়েবসাইটের যদি সঠিক ইউআরএল জানেন, তাহলেই তা গুগলে কেবল টাইপ করুনষ না হলে ম্যালিশিয়াস ফাইল ঢুকতে পারে আপনার ডিভাইসে। এমনকি, ব্যাঙ্কের ওয়েবসাইটের জন্য আপনার লগইন আইডি বা পাসওয়ার্ডও জেনে যেতে পারে সাইবার অপরাধীরা। ফলে, আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা গায়েব হতে পারে এবং আপনি হতে পারেন সর্বস্বান্ত। তাই সাইবার বিশেষজ্ঞদের পরামর্শ, নিজের ব্যাঙ্কের অফিসিয়াল অ্যাপ ব্যবহার করুন।

২) কোনও কোম্পানির কাস্টমার কেয়ার নম্বর গুগল সার্চ করবেন না

গুগলে গিয়ে কখনও কোনও কোম্পানির কাস্টমার কেয়ার নম্বর সার্চ করতে যাবেন না। বহু প্রতারক, প্রতারণার জাল বিছিয়ে দিতে ভুয়ো সাইট তৈরি করে থাকে। আপনি সেই সাইটে একবার ক্লিক করলেই আপনার ডিভাইসে ম্যালিশিয়াস ফাইল ঢুকিয়ে দেওয়া হতে পারে। পরবর্তীতে সেখান থেকে আপনার জরুরি তথ্য হাতিয়ে নিতে পারে জালিয়াতরা।

৩) গুগল সার্চ করে কোনও অ্যাপ ও সফ্টওয়্যার ডাউনলোড করবেন না

কোনও অ্যাপ বা সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য গুগল সার্চ করবেন না। কারণ, একাধিক ম্যালিশিয়াস অ্যাপ তৈরি করে থাকে প্রতারকরা, যাতে আপনি একবার সার্চ করলেই তা গুগল থেকে খুব সহজে পেতে পারেন। তাই গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোর থেকেই সবসময় অ্যাপস ডাউনলোড করুন।

৪) ওষুধ বা চিকিৎসার লক্ষণ সম্পর্কে গুগল সার্চ করতে যাবেন না

কোনও অসুস্থতা, তার প্রতিকার এমনকি, কোনও ওষুধ সম্পর্কেও গুগল সার্চ করবেন না। তার জন্য সবসময়ই ডাক্তারের পরামর্শ নিন। বাজারে রয়েছে একাধিক ভুয়ো ওষুধ। আর সেগুলি বিক্রি করার সহজ পন্থা হল সবার প্রথমে গুগল উপলব্ধ করা আর মানুষর মনে ভয় ধরানো। যাতে ভয়ের কারণে সেই ওষুধগুলি কিনতে মানুষ একপ্রকার বাধ্য হন।

৫) পার্সোনাল ফিনান্স ও স্টক মার্কেট সংক্রান্ত পরামর্শ ও নির্দেশিকা গুগল সার্চ করবেন না

পার্সোনাল ফিনান্সের জন্য বিশেষজ্ঞের পরামর্শ নিন, ভুলেও গুগলে সার্চ করতে যাবেন না। তাতে হিতের বিপরীত হতে পারে। অর্থ বিনিয়োগ করার পরিবর্তে আপনার সমস্ত অর্থ বিয়োগ হতে পারে। পাশাপাশি স্টক মার্কেটের ক্ষেত্রেও একই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এসব ক্ষেত্রে একটা বিষয় মাথায় রাখবেন যে, গুগল সার্চ করে কখনও বড়লোক হতে পারবেন না।

৬) সরকারি যে কোনও ওয়েবসাইট সম্পর্কে গুগল সার্চ করবেন না

মিউনিসিপ্যালিটি ট্যাক্স, হাসপাতাল বা সরকারি অন্যান্য জরুরি কাজের ক্ষেত্রে দরকারি ওয়েবসাইটের অনুসন্ধান কখনও গুগলে করতে যাবেন না। হাজার একটা ভুয়ো ওয়েবসাইট রয়েছে। কারণ, স্ক্যামারদের সহজ টার্গেট হল সরকারি ওয়েবসাইট। তাই কোনও সরকারি ওয়েবসাইটের খোঁজ করতে হলে সবার প্রথমে তার ইউআরএল সম্পর্কে নিশ্চিত হন, তারপরেই সার্চ করবেন।

৭) ফেসবুক-সহ যে কোনও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে লগইন করতে হলে গুগল সার্চের মাধ্যমে করবেন না

অনেক সময় আমরা ফেসবুক, ট্যুইটার বা অন্যান্য আরও সোশ্যাল মিডিয়ায় লগইন করতে আগে গুগলে সার্চ করে নিই। আর তারপরই সেই প্ল্যাটফর্মে লগইন করা, যা সত্যিই বিপজ্জনক! যদি তাই করতে হয়, তাহলে সেই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সঠিক ইউআরএল-টা টাইপ করে লগইন করুন। কারণ, এই ভাবে ফেসবুকে লগইন করলে আপনার পাসওয়ার্ড হাতিয়ে নিয়ে পারে স্ক্যামাররা।

৮) ই-কমার্স প্ল্যাটফর্মের অফার গুগলে সার্চ করবেন না

বিভিন্ন ই-কমার্স প্ল্যাটফর্মের একাধিক ভুয়ো ওয়েবসাইটও রয়েছে, যেগুলিতে একাধিক আকর্ষণীয় অফার দিয়ে কাস্টমারদের প্রলুব্ধ করা হয়। তাই অ্যামাজন হোক বা হোক সে ফ্লিপকার্ট, যে কোনও ই-কমার্স প্ল্যাটফর্মের অফার সম্পর্কে জানতে তার অ্যাপ থেকে সেটি জানুন। না হলে বড় খেসারত দিতে হতে পারে আপনাকে।

৯) বিনামূল্যের অ্যান্টিভাইরাস অ্যাপ বা সফ্টওয়্যার গুগল সার্চ করতে যাবেন না

গুগলে কখনও কোনও অ্যান্টিভাইরাস অ্যাপ বা সফ্টওয়্যার সার্চ করবেন না। কারণ, সেখানে রয়েছে গুচ্ছের ভুয়ো অ্যান্টিভাইরাস অ্যাপ। আর সেই ভুয়ো অ্যাপ ডাউনলোড করার পরিণাম যে কী হতে পারে, তা তো নিশ্চয়ই জানেন।

১০) গুগলে কখনও কোনও কুপন কোড খুঁজবেন না

অনেক সময় অনেক অফার বা ডিসকাউন্টের জন্য আপনার কুপন কোড পেয়ে থাকি। আর সেই কুপন কোডটি ভুলেও গুগলে সার্চ করবেন না, টাইপ করবেন না। কারণ, সেখান থেকে আপনার একটা ভুয়ো ওয়েবসাইটে ঢুকে পড়ার প্রভূত সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: জনপ্রিয় এই অ্যাপ চুরি করছে আপনার ফেসবুক পাসওয়ার্ড! এখনই ডিলিট করুন

আরও পড়ুন: ডুয়াল সিম নয়! এবার একটাই সিম কার্ডে দুই বা তার বেশি ফোন নম্বর ব্যবহার করুন, জেনে নিন পদ্ধতি

আরও পড়ুন: এখনই ফেসবুক প্রোটেক্ট অন করুন, না হলে লক হতে পারে আপনার অ্যাকাউন্ট!