How To Boost Smartphone Battery: চার্জ শেষ, নেই চার্জারও! ফোনের ব্যাটারি জীবন বাড়ানোর মোক্ষম টিপস, অনায়াসে কাজ চালিয়ে দেবে…

Smartphone Tips: একাধিক উপায়ে জরুরি সময়ে আপনার ফোনের ব্যাটারি জীবন বাড়িয়ে নিতে পারেন। সেই পদ্ধতিগুলিই একবার জেনে নিন।

How To Boost Smartphone Battery: চার্জ শেষ, নেই চার্জারও! ফোনের ব্যাটারি জীবন বাড়ানোর মোক্ষম টিপস, অনায়াসে কাজ চালিয়ে দেবে...
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2022 | 9:32 PM

বিগত কিছু বছরে প্রযুক্তিগত দিক থেকে স্মার্টফোনের (Smartphone) আমূল পরিবর্তন হয়েছে। আগের চেয়ে বেড়েছে ব্যাটারি জীবন, প্রসেসর হয়েছে অনেক কার্যকর, সেই সঙ্গে ডিসপ্লেও হয়েছে হাই-রেজ়োলিউশনের। পাশাপাশিই পরিণত হয়েছে স্মার্টফোনের চার্জিং প্রযুক্তি। আত্মপ্রকাশ হয়েছে ফাস্ট চার্জিং টেকনোলজির স্মার্টফোনেরও। কিন্তু ফোনের ব্যাটারি (Battery) যতই উন্নত হোক না কেন, তার চার্জ তো একটা সময়ে ফুরোবেই। তার উপরে আবার হালফিলের একাধিক ফোনই পারফর্ম্যান্স-নির্ভর, পাতলা এবং সেগুলির বেশির ভাগেই থাকে ব্রাইটার স্ক্রিন। এই সব ফোনে থাকে লিথিয়াম-আয়ন ব্যাটারি। আর এই ধরনের ব্যাটারি কিন্তু চার্জিং ধরে রাখতে পারে না। আর তার উপরে আবার জরুরি মুহূর্তে ধরুন চার্জ ফুরিয়ে গেল, এদিকে আপনার কাছে চার্জারও নেই। কী করবেন এমন পরিস্থিতিতে? অ্যান্ড্রয়েড (Android) ফোনের ব্যাটারি জীবন কয়েকটা কার্যকরী টিপস সম্পর্কে জেনে নিন, যা আপনাকে জরুরি সময়ে বিপদ থেকে মুক্ত করবে।

১) স্ক্রিন ব্রাইটনেসের খেয়াল রাখুন

আপনার ফোনের ব্যাটারির সবথেকে বড় শত্রু হল তার ডিসপ্লে বা স্ক্রিন। ফোনের ব্রাইটনেস যত বেশি থাকবে, ততই তা সেই ফোনের ব্যাটারি খাবে। তাই প্রথমেই আপনার ফোনের সেটিংসে গিয়ে অটো ব্রাইটনেস অন করে দিন। পরিস্থিতি অনুযায়ী যা বদলাতে থাকবে। অটো ব্রাইটনেস অন করে রাখার সবথেকে বড় সুবিধা হল, ব্যাটারি যেই কমে যাবে, অটোমেটিক্যালি তার ব্রাইটনেস কমে যাবে।

২) ব্যাটারি অপ্টিমাইজেশন অন করুন

ব্যাটারি লাইফ কন্ট্রোল করার আজকাল প্রায় সব ফোনেই থাকে ব্যাটারি অপ্টিমাইজেশন ফিচার। অনেক ফোনে আবার অ্যাডাপ্টিভ ব্যাটারি অপশনও থাকে। এই দুটি ফিচার যদি আপনি অন করে রাখেন, তাহলে অনেকটাই ব্যাটারি বাঁচাতে পারবেন। তার আগে যদিও আপনাকে যাচাই করে নিতে হবে, আপনার ফোনে অ্যাডাপ্টিভ ব্যাটারি বা ব্যাটারি অপ্টিমাইজেশন অপশনটি রয়েছে কি না।

৩) কোন অ্যাপ সবথেকে ব্যাটারি খরচে করে যাচাই করুন

ফোনে একাধিক অ্যাপস থাকে, যারা অনেকটা জায়গাও নিয়ে থাকে সেই সঙ্গেই আবার তারা ব্যাপক হারে ফোনের ব্যাটারি খেতে থাকে। তাই আগে যাচাই করুন, আপনার ফোনে কোন অ্যাপ সবথেকে বেশি ব্যাটারি খরচ করছে। জরুরি সময়ে সেটিকে ইনঅ্যাক্টিভ করুন। কোন অ্যাপ বেশি ব্যাটারি খরচ করছে, তা বোঝার জন্য আপনাকে ফোনের সেটিংস অপশনে ক্লিক করতে হবে। তারপরে সিস্টেম থেকে ব্যাটারি অপশন সিলেক্ট করুন। এবার সি অপশনে ক্লিক করলেই আপনি বুঝতে পারবেন যে, বেশি ব্যাটারি খরচ করছে কোন অ্যাপ। অ্যান্ড্রয়েড ১৩ আসতে চলেছে শীঘ্রই। আর সেখানে এমনই এক সুবিধা থাকতে চলেছে, যার মাধ্যমে আপনি বুঝতে পারবেন, কোন অ্যাপ কতটা জায়গা ব্যাটারি খরচ করে।

৪) স্ক্রিন টাইমআউট কমিয়ে দিন

আপনার ফোনের স্ক্রিন টাইমআউট কমিয়ে দিন। অর্থাৎ ফোনে কতক্ষণ স্ক্রিন অন থাকবে, সেই সময়টি কমিয়ে দিন। ৩০ সেকেন্ড থেকে শুরু করে ১ মিনিট বা ২ মিনিট পর্যন্ত স্ক্রিন টাইমআউট থাকে ফোনের। ৩০ সেকেন্ড যদি করতে পারেন, তাহলে অনেকক্ষণই সেই ফোনে ব্যাটারি জীবন বাঁচাতে পারবেন।

৫) অব্যবহৃত অ্যাপস, অ্যাকাউন্ট ডিলিট করুন

আপনার ফোনে যদি একাধিক অ্যাকাউন্ট থাকে, তাহলে অনেকটাই ব্যাটারি খরচ করতে পারে সেই সব অ্যাকাউন্ট। কারণ, প্রতিটি অ্যাকাউন্ট আপনার কন্ট্যাক্ট, ছবি থেকে শুরু করে ইমেল পর্যন্ত সিঙ্ক করে প্রতি মুহূর্তে। তাই অব্যবহৃত অ্যাকাউন্ট ডিলিট করুন। সেই সঙ্গেই আবার যে সব অ্যাপস ব্যবহার করেন না, সেগুলিও আনইনস্টল করে দিন।

৬) ব্যাটারি সেভার অ্যাপস ব্যবহার করবেন না

প্লে স্টোরে একাধিক বোগাস অ্যাপস রয়েছে, যেগুলি ব্যাটারি সেভ করে বলে দাবি করে। কিন্তু সেই অ্যাপগুলি আখেরে আপনার ফোনের ব্যাটারি খতম করে দেয়। পাশাপাশি টাস্ক কিলার বা র‌্যাম ক্লিনার এই ধরনের অ্যাপগুলিও পারলে ডিলিট করে আনইনস্টল করে দিন। এর ফলে ফোনের ব্যাটারি লাইফ অনেকটাই বাঁচাতে পারবেন।

আরও পড়ুন: খবরদার গুগলে এই ১০ জিনিস সার্চ করবেন না! সর্বস্বান্ত হতে পারেন…

আরও পড়ুন: জনপ্রিয় এই অ্যাপ চুরি করছে আপনার ফেসবুক পাসওয়ার্ড! এখনই ডিলিট করুন

আরও পড়ুন: ডুয়াল সিম নয়! এবার একটাই সিম কার্ডে দুই বা তার বেশি ফোন নম্বর ব্যবহার করুন, জেনে নিন পদ্ধতি