How To Send Multiple Contacts At Once In Whatsapp: হোয়াটসঅ্যাপে একসঙ্গে অনেকগুলো কনট্যাক্ট পাঠাবেন কীভাবে?

Whastapp Tricks And Tips: হোয়াটসঅ্যাপে (Whatsapp) একসঙ্গে অনেকগুলো ফোন নম্বর (Contacts) অন্য ইউজারকে পাঠানোর সহজ উপায়গুলো শিখে নিন।

How To Send Multiple Contacts At Once In Whatsapp: হোয়াটসঅ্যাপে একসঙ্গে অনেকগুলো কনট্যাক্ট পাঠাবেন কীভাবে?
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2022 | 11:04 PM

একুশ শতকে হোয়াটসঅ্যাপ (Whatsapp) আমাদের নিত্যসঙ্গী। ছবি, ভিডিয়ো, অডিয়ো, ভয়েস মেসেজ— এইসব তো রয়েইছে, তার সঙ্গে কারও ফোন নম্বর (Contact Number) অন্য কাউকে পাঠাতে হলেও আমাদের পছন্দের মাধ্যম এখন হোয়াটসঅ্যাপ। মাত্র দু-তিনটে ক্লিকেই বিশ্বের এক প্রান্ত থেকে হোয়াটসঅ্যাপের মাধ্যমে কারও নম্বর কাউকে পাঠানো সম্ভব হয়। কিন্তু অনেকেই হয়তো এটা জানেন না যে একই সঙ্গে হোয়াটসঅ্যাপে অনেকগুলো ফোন নম্বর পাঠানোর ব্যবস্থাও রয়েছে। এর জন্য কয়েকটি সহজ পদ্ধতি ইউজারকে অনুসরণ করতে হবে। তাহলেই আর একটা একটা করে ফোন নম্বর না খুঁজে সবগুলো নম্বর একত্রিত করেই অন্য প্রান্তে থাকা ইউজারকে পাঠানো সম্ভব হবে। তাহলে চলুন দেখে দেখে নেওয়া যাক যে হোয়াটসঅ্যাপে একই সঙ্গে কীভাবে অনেকগুলো কনট্যাক্ট বা ফোন নম্বর কাউকে পাঠাবেন।

১। প্রথমে নিজের ফোনে হোয়াটসঅ্যাপ অ্যাপটি খুলতে হবে।

২। এবার যে ইউজারকে অর্থাৎ আপনার কনট্যাক্ট লিস্টে থাকা যাকে আপনি হোয়াটসঅ্যাপের মাধ্যমে কনট্যাক্ট পাঠাতে চান, তাঁর চ্যাটবক্স খুলতে হবে।

৩। এরপর চ্যাটবক্সের নীচে যেখানে আপনি মেসেজ টাইপ করেন, সেখানে একটা জেমস ক্লিপের মতো আইকন দেখতে পাবেন।

৪। এই জেমস ক্লিপের মতো দেখতে আইকনে ক্লিক করলে আপনি হোয়াটসঅ্যাপের মাধ্যমে কনট্যাক্ট শেয়ার করার অপশন পাবেন।

৫। সেই অপশনে প্রথমে ক্লিক করতে হবে। তাহলেই আপনার সামনে হোয়াটসঅ্যাপে থাকা পুরো কনট্যাক্টের তালিকা খুলে যাবে। সেখান থেকে যাঁদের কনট্যাক্ট আপনি অন্য কাউকে পাঠাতে চান, সেগুলো বেছে নিতে হবে।

৬। আপনার ফোনে যেসমস্ত কনট্যাক্ট সেভ করা রয়েছে এবং তাঁদের মধ্যে যাঁদের ওই নম্বরে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট রয়েছে, তাঁদের নম্বরই ওই তালিকায় দেখা যাবে।

৭। এরপর একাধিক কনট্যাক্ট সিলেক্ট করা অর্থাৎ বেছে নেওয়া হয়ে গেলে সেন্ড অপশনে ক্লিক করে পাঠিয়ে দিন।

এই সহজ পদ্ধতিগুলো অনুসরণ করলেই হয়ায়টসঅ্যাপের মাধ্যমে একের বেশি কনট্যাক্ট একসঙ্গে কাউকে পাঠানো সম্ভব। তবে যেসব নম্বর আপনার ফোনে সেভ রয়েছে, অথচ তাঁদের ওই ফোন নম্বরে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নেই, তাঁদের নম্বর কীভাবে পাঠাবেন? এক্ষেত্রেও রয়েছে উপায়। প্রথমে ফোনের কনট্যাক্ট লিস্টে যান । তারপর যাঁর কনট্যাক্ট কাউকে পাঠাতে চান, সেটা বেছে নিন। এর পরের ধাপে ওই কনট্যাক্টের নীচে দেখুন ‘শেয়ার কনট্যাক্ট’ লেখা অপশন থাকবে। সেই অপশনে ক্লিক করলে আপনাকে জিজ্ঞেস করা হবে যে কীভাবে আপনি ওই নম্বর পাঠাতে চান, টেক্সট মেসেজ হিসেবে নাকি টেক্সট কার্ড হিসেবে। পছন্দসই মাধ্যম বেছে নিলে আপনাকে আবারও জিজ্ঞেস করা হবে কোন মাধ্যমে আপনি কনট্যাক্ট শেয়ার করতে চান। যদি আপনি হোয়াটসঅ্যাপ বেছে নেন, তাহলেই কাজ শেষ। এবার শুধু হোয়ায়টসঅ্যাপ উইন্ডো খুলে গেলে যাকে কনট্যাক্ট পাঠাতে চান, তাঁর নম্বর বেছে নিতে হবে। তারপর সেন্ড অপশনে ক্লিক করলেই ওই ব্যক্তির কাছে চলে যাবে কনট্যাক্ট।

আরও পড়ুন- How To Boost Smartphone Battery: চার্জ শেষ, নেই চার্জারও! ফোনের ব্যাটারি জীবন বাড়ানোর মোক্ষম টিপস, অনায়াসে কাজ চালিয়ে দেবে…