Google Chrome High Risk: গুগল ক্রোম-এর এই ভার্সন ব্যবহার করছেন? বড় বিপদ আপনার সামনে! সতর্কবার্তা কেন্দ্রের

Security Breach Alert For Chrome Users: গুগল ক্রোম 99.0.4844.74 ভার্সন ব্যবহারকারীদের সতর্ক হওয়ার সময় এসে গিয়েছে। এই বিশেষ ভার্সনে রয়েছে এমনই কিছু দুর্বলতা, যার ভেদ করে দূরবর্তী স্থান থেকেই টার্গেটেড সিস্টেমে হানা দিতে পারে সাইবার অপরাধীরা।

Google Chrome High Risk: গুগল ক্রোম-এর এই ভার্সন ব্যবহার করছেন? বড় বিপদ আপনার সামনে! সতর্কবার্তা কেন্দ্রের
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2022 | 1:42 PM

গুগল ক্রোম (Google Chrome) ব্যবহারকারীদের জন্য সতর্কতা জারি করল কেন্দ্রের আইটি মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম বা সার্ট-ইন (CERT-In)। যে সব গুগল ক্রোম ব্যবহারকারীরা ৯৯.০.৪৮৪৪.৭৪ (Google Chrome 99.0.4844.74 Version) ভার্সন ব্যবহার করেন, মূলত তাঁদের সামনেই বড় সিকিওরিটি ব্রিচের ঝুঁকি রয়েছে বলে জানানো হয়েছে সার্ট-ইনের তরফে। কেন্দ্রের এই সংস্থার তরফে বলা হচ্ছে, গুগল ক্রোম ৯৯.০.৪৮৪৪.৭৪ ভার্সনে একাধিক দুর্বলতা ধরা পড়েছে। সার্ট-ইন দাবি করেছে, “রিমোট স্থানে বা দূরবর্তী কোনও স্থান থেকে আক্রমণকারীকে নির্বিচারে কোড চালানোর অনুমতি দিতে পারে এই ভার্সন। পাশাপাশি নিরাপত্তা সংক্রান্ত বিধিনিষেধও বাইপাস করতে পারে বা লক্ষ্যযুক্ত সিস্টেমের শর্তাবলী লঙ্ঘন করে আক্রমণ চালাতে পারে সাইবার জালিয়াতরা।”

এখন প্রশ্ন হচ্ছে, গুগল ক্রোমের এই ভার্সনে কী ভাবে নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকি বিদ্যমান থাকতে পারে? তার উত্তরে সাইবার কমিউনিটি সার্ট-ইনের তরফে বলা হচ্ছে, “ব্লিঙ্ক লেআউট ফ্রি হওয়ার পরে তার ব্যবহার, এক্সটেনশনস, সেফ ব্রাউজ়িং, স্প্লিটস্ক্রিন, অ্যাঙ্গেল, নিউ ট্যাব পেজ, ব্রাউজ়ার ইউআই এবং জিপিউ-র ভিতরে হিপ বাফার ওভারফ্লো ইত্যাদির কারণে গুগল ক্রোম ৯৯.০.৪৮৪৪.৭৪ ভার্সনে নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকি দেখা গিয়েছে।”

সার্ট-ইন বলছে, এই দুর্বলতাগুলির কারণে কোনও রিমোট অ্যাটাকার বা দূরবর্তী আক্রমণকারীকে নির্বিচারে কোড কার্যকর করতে, নিরাপত্তা সংক্রান্ত সমস্ত বিধিনিষেধ বাইপাস করতে এবং সর্বোপরি টার্গেটেড সিস্টেমে তার পরিষেবা সংক্রান্ত সমস্ত শর্তাবলী অস্বীকার করে আক্রমণ চালাতে সাহায্য করে।

এতো না হয় গেল মহা সমস্যা। কিন্তু তার সমাধান কী? সমস্যার সমাধানে কেন্দ্রের এই নোডাল এজেন্সি গুগল ক্রোম ভার্সন ৯৯.০.৪৮৪৪.৭৪ ব্যবহার না করার নির্দেশ দিচ্ছে। পরিবর্তে ব্যবহারকারীদের উদ্দেশ্যে সার্ট-ইনের তরফে পরামর্শ দিয়ে বলা হচ্ছে, যত দ্রুত সম্ভব লেটেস্ট গুগল ক্রোম ভার্সন আপডেট করিয়ে নিতে।

এদিকে আবার কয়েক দিন আগেই সার্ট-ইন জানিয়েছিল যে, মাইক্রোসফ্ট এজ ব্রাউজ়ারেও একাধিক দুর্বলতার কথা। সেই দুর্বলতার ফাঁকতালে দূরবর্তী স্থান থেকে সাইবার আক্রমণকারীকা টার্গেটেড ইউজারের সিস্টেমে ঢুকতে পারে এবং তাঁর যাবতীয় তথ্য হাতিয়ে নিতে পারে। বিশেষ ভাবে ক্রাফ্ট করা একটি অনুরোধ পাঠিয়ে একজন আক্রমণকারী এই ধরনের দুর্বলতাকে কাজে লাগাতে পারে।

কী ভাবে গুগল ক্রোম আপডেট করবেন?

এই প্রক্রিয়াটি খুবই সহজ। গুগল ক্রোম খোলার পরে দেখবেন, এক্কেবারে ডান দিকে রয়েছে একটি থ্রি ডিট মেনু অর্থাৎ তিনটি ডট দেখতে পাবেন। সেখানে ট্যাপ করুন প্রথমে।

১) ‘হেল্প’ অপশনে ক্লিক করুন।

২) ‘অ্যাবাউট গুগল ক্রোম’ অপশনে ট্যাপ করুন।

৩) এবার ‘আপডেট গুগল ক্রোম’ অপশনে ক্লিক করুন (মনে রাখতে হবে: আপনার কম্পিউটারে বা মোবাইলে যদি লেটেস্ট ক্রোম ভার্সন থাকে, তাহলে এই বাটন আপনাকে দেখানো হবে না।)

৪) সবশেষে ‘রিলঞ্চ’ অপশনে ক্লিক করুন।

আরও পড়ুন: আপনার ফেসবুক প্রোফাইলে বারবার কার নজর? হাতেনাতে ধরুন এই সহজ উপায়ে

আরও পড়ুন: কানেকশন নেওয়া থেকে বিভিন্ন প্ল্যানের খরচ, জিওফাইবার ও এয়ারটেল এক্সট্রিমের মধ্যে সেরা কে? ইন্টারনেট স্পিডেই বা কে এগিয়ে?

আরও পড়ুন: স্বামীর প্রাণ বাঁচাল অ্যাপল ওয়াচ! খুশিতে আত্মহারা হরিয়ানার মহিলা চিঠি লিখলেন টিম কুক-কে, পেলেন উত্তরও