WhatsApp Safety Features: ফ্ল্যাশ কল এবং মেসেজ লেভেল রিপোর্টিং, ভারতে নতুন সুরক্ষা ফিচার চালু করল হোয়াটসঅ্যাপ

বর্তমানে হোয়াটসঅ্যাপের প্রোফাইল ফটো থেকে শুরু করে লাস্ট সিন, স্ট্যাটাস--- সব কিছুই নিরাপত্তার মোড়কে রাখা সম্ভব।

WhatsApp Safety Features: ফ্ল্যাশ কল এবং মেসেজ লেভেল রিপোর্টিং, ভারতে নতুন সুরক্ষা ফিচার চালু করল হোয়াটসঅ্যাপ
ফ্ল্যাশ কল এবং মেসেজ লেভেল রিপোর্টিং--- সুরক্ষা সংক্রান্ত এই দুই ফিচার চালু হয়েছে হোয়াটসঅ্যাপে।

ইউজারদের নিরাপত্তার স্বার্থে ভারতে দু’টি নতুন সুরক্ষা সংক্রান্ত হোয়াটসঅ্যাপ ফিচার চালু করেছেন কর্তৃপক্ষ। ফ্ল্যাশ কল এবং মেসেজ লেভেল রিপোর্টিং, এই দুই ফিচার চালু করা হয়েছে। এর ফলে একটি নির্দিষ্ট মেসেজের মাধ্যমে অ্যাকাউন্ট রিপোর্ট করা সম্ভব হয়। হোয়াটসঅ্যাপের ফ্ল্যাশ কল ফিচার আসলে একটি এসএমএস ভেরিফিকেশন পদ্ধতি। হোয়াটসঅ্যাপে রেজিস্ট্রেশনের ক্ষেত্রে এই অপশন বাধ্যতামূলক করা হয়। ইউজারদের অ্যাকাউন্ট যাতে সুরক্ষিত থাকে, সেইজন্যই এই দুটো নতুন সিকিউরিটি ফিচার হোয়াটসঅ্যাপে চালু করা হয়েছে।

এন্ড-টু-এন্ড এনক্রিপশন ছাড়াও হোয়াটসঅ্যাপে কনট্যাক্ট ব্লক, কার সঙ্গে কী শেয়ার করবেন সে ব্যাপারে নিয়ন্ত্রণ, ডিসঅ্যাপিয়ারিং মেসেজ, টাচ বা ফেস আইডির সাহায্যে অ্যাপ লক— ইত্যাদি অনেক ধরনের সুরক্ষা নিয়ামক রয়েছে। এর সঙ্গেই নতুন করে যুক্ত হয়েছে ফ্ল্যাশ কল এবং মেসেজ লেভেল রিপোর্টিং ফিচার, যাতে বিশ্বের জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ সুরক্ষিত হয়। ফ্ল্যাশ কল ফিচারের ক্ষেত্রে ইউজারদের কাছে তাদের ফোন নম্বর ভেরিফাই করার অপশন দেওয়া হয়। নতুন ফোনে হোয়াটসঅ্যাপ ডাউনলোড করলে বা পুরনো ডিভাইসেই নতুন করে রি-ইনস্টল করলে একটি অটোম্যাটিক কল বা এসএমএসের মাধ্যমে ইউজারদের ফোন নম্বর ভেরিফাই করে নেওয়া হয়। কেবলমাত্র অ্যানড্রয়েড ইউজাররাই এই সুবিধা পেয়ে থাকেন। এক্ষেত্রে হোয়াটসঅ্যাপের তরফেই অটোম্যাটিক কল আসে এবং যে ফোন নম্বরে অ্যাকাউন্ট খোলা হয়েছে তা যাচাই করে নেওয়া হয়। এর ফলে আলাদা করে আর কোনও এসএমএস ভেরিফিকেশনের প্রয়োজন হয় না। হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের দাবি, অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার ক্ষেত্রে এর চেয়ে নিরাপদ উপায় আর একটিও নেই।

মেসেজ লেভেল রিপোর্টিংয়ের ব্যাপারটা একটু আলাদা। যদি ইউজারের মনে যে কোনও অ্যাকাউন্ট থেকে বারবার তাঁকে বিরক্ত বা হেবস্থা করা হচ্ছে, তাহলে একটি নির্দিষ্ট মেসেজের ভিত্তিতে ওই সন্দেহজক অ্যাকাউন্টের বিরুদ্ধে রিপোর্ট করার সুযোগ পাবেন হোয়াটসঅ্যাপ ইউজাররা। একটি মেসেজের উপর একটু বেশি সময় ট্যাপ করে রাখলেই রিপোর্ট বা ব্লকের অপশন পাওয়া যাবে। সাম্প্রতিক ট্রান্সপারেন্সি রিপোর্ট অনুযায়ী, শুধু সেপ্টেম্বর মাসে ২.২ বিলিয়ন অ্যাকাউন্ট নিষিদ্ধ বা ব্যান করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। বর্তমানে হোয়াটসঅ্যাপের প্রোফাইল ফটো থেকে শুরু করে লাস্ট সিন, স্ট্যাটাস— সব কিছুই নিরাপত্তার মোড়কে রাখা সম্ভব। এছাড়াও থাকছে টু-স্টেপ ভেরিফিকেশন পদ্ধতি। এর ফলে একটু বেশিই সুরক্ষিত থাকে ইউজারের অ্যাকাউন্ট।

আরও পড়ুন- WhatsApp Feature: হোয়াটসঅ্যাপের ওয়েব ইউজাররা পেতে চলেছেন একটি নতুন প্রাইভেসি ফিচার, কী সেই ফিচার?

আরও পড়ুন- Amazon Offer: ৫৫ ইঞ্চির TCL স্মার্ট টিভিতে রয়েছে ৮০ হাজার টাকার ফ্ল্যাট ডিসকাউন্ট! জানুন বিস্তারিত

আরও পড়ুন- Space Internet: মহাকাশ থেকে দুয়ারে ইন্টারনেট, দেশের প্রত্যন্ত গ্রামগঞ্জে হাই-স্পিড কানেকশন, স্পেস ইন্টারনেট কী?

Click on your DTH Provider to Add TV9 Bangla