WhatsApp Tips: শিডিউল করে হোয়াটসঅ্যাপ মেসেজ পাঠাবেন কী ভাবে? টিপস জেনে নিন

WhatsApp Message Schedule: হোয়াটসঅ্যাপে আপনি যে কোনও মেসেজ শিডিউলও করতে পারেন। কী ভাবে করবেন, জেনে নিন।

WhatsApp Tips: শিডিউল করে হোয়াটসঅ্যাপ মেসেজ পাঠাবেন কী ভাবে? টিপস জেনে নিন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2021 | 8:03 PM

ইনস্ট্যান্ট মেসেজিং অভিজ্ঞতা চমৎকার করতে হোয়াটসঅ্যাপ তার গ্রাহকদের একাধিক সার্ভিস অফার করে থাকে। তবে অনেক গ্রাহকই হোয়াটসঅ্যাপে মেসেজ শিডিউল করতে চান। কিন্তু হোয়াটসঅ্যাপ তার গ্রাহকদের এমন কোনও ফিচার্স সরাসরি অফার করে না। এই শিডিউল মেসেজ কিন্তু অত্যন্ত জরুরি একটি ফিচার। কারও জন্মদিন, বিবাহবার্ষিকী বা আর কোনও বিশেষ দিনে মেসেজ শিডিউল করে নিশ্চিন্তে থাকা যায়। যদিও এই মুহূর্তে অ্যান্ড্রয়েড ফোন ও আইফোন ইউজারদের জন্য একাধিক থার্ড পার্টি অ্যাপস রয়েছে, যেগুলি ব্যবহার করে হোয়াটসঅ্যাপ মেসেজ শিডিউল করতে পারেন গ্রাহকরা।

বিজনেস অ্যাকাউন্ট ইউজারদের জন্য হোয়াটসঅ্যাপের একটি চমৎকার ফিচার্স রয়েছে, যার নাম ‘Using Away Messages’। আপনি ব্যস্ত থাকুন বা অফিসের বাইরে থাকুন – এই ফাংশন ব্যবহার করে উপকৃত হতে পারেন। এই ফিচারে ইউজাররা মেসেজ ‘সেট অ্যাওয়ে’ করে রেখে অটোমেটিক্যালি যে কোনও কনট্যাক্টে রিপ্লাই করতে পারেন। অর্থাৎ এই ফিচার ব্যবহার করে ব্যস্ততম সময়ে বা ব্যবসা যখন বন্ধ করা হয়েছে – এমনই বিভিন্ন সময়ে হোয়াটসঅ্যাপ ইউজাররা অটোমেটিক্যালি কোনও মেসেজ নির্দিষ্ট ইউজারের কাছে পাঠিয়ে দিতে পারেন।

হোয়াটসঅ্যাপ মেসেজ সেট অ্যাওয়ে করবেন কী ভাবে?

পদ্ধতি ১: প্রথমেই মোর অপশনসে ক্লিক করুন। তার পরে বিজনেস টুলসে গিয়ে অ্যাওয়ে মেসেজে ট্যাপ করুন। পদ্ধতি ২: এবার সেন্ড অ্যাওয়ে মেসেজ টার্ন অন করুন। পদ্ধতি ৩: তার পর মেসেজে ট্যাপ করে এডিট ই এবং তার পরে ওকে অপশনে ক্লিক করুন। পদ্ধতি ৪: এবার শিডিউল অপশনে গিয়ে প্রথমে ট্যাপ করুন এবং তার পরে নীচের অপশনগুলির মধ্যে যে কোনও একটি বেছে নিন –

* সব সময় অটোমেটেড মেসেজ পাঠান। * নির্দিষ্ট সময়ে অটোমেটেড মেসেজ পাঠাতে কাস্টম শিডিউল করে রাখুন। * শুধু মাত্র ব্যবসায়িক সময়ের বাইরে স্বয়ংক্রিয় বার্তা পাঠানোর জন্য এই ফিচারটি ব্যবহার করুন।

পদ্ধতি ৫: রিসিপেন্টস অপশনে গিয়ে নীচের অপশনগুলির মধ্যে থেকে যে কোনও একটি বাছাই করুন:

* ব্যবসার সময়ের পরই কেউ মেসেজ পাঠালে তখনই কাজ করবে এই অটোমেটেড মেসেজ। * আপনার অ্যাড্রেস বুকে নেই এমন কনট্যাক্টের কাছেও পাঠাতে পারেন সেই মেসেজ। * বাছাই না করেও যে কোনও নম্বরে পাঠাতে পারেন অটোমেটেড মেসেজ। * কিছু বাছাই করা রিসিপেন্টের কাছে অটোমেটেড মেসেজ পাঠাতে সিলেক্ট করুন।

পদ্ধতি ৬: সেভ অপশনে ট্যাপ করুন।

আরও পড়ুন: WhatsApp Scam: “হ্যালো মা” মেসেজ থেকে সতর্ক থাকুন, হোয়াটসঅ্যাপে বড় প্রতারণাচক্রের হদিশ, সর্বস্বান্ত হতে পারেন!

আরও পড়ুন: WhatsApp Account Ban: ভারতে ফের ২০ লাখ অ্যাকাউন্ট ব্যান, যে ৮ কারণে আপনার অ্যাকাউন্টও ব্যান করতে পারে হোয়াটসঅ্যাপ

আরও পড়ুন: Whatsapp Feature: ২৪ ঘণ্টা, ৭ দিন আর ৯০ দিনের অপশনে চালু হল হোয়াটসঅ্যাপের ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচার