Whatsapp Voice Message: হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজে চালু নতুন ফিচার! কী সুবিধা পাবেন ইউজাররা? জেনে নিন

হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারের নাম 'ভয়েস মেসেজ প্রিভিউ'। এই ফিচার ব্যক্তিগত ইউজারের পাশাপাশি গ্রুপ মেসেজের ক্ষেত্রেও কাজ করবে।

Whatsapp Voice Message: হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজে চালু নতুন ফিচার! কী সুবিধা পাবেন ইউজাররা? জেনে নিন
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2021 | 3:32 PM

হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজে যুক্ত হয়েছে নতুন ফিচার। বলা ভাল, ফিচার আগেই যুক্ত হয়েছিল। এবার শুরু হয়েছে রোলআউট। নতুন সুবিধা পাবেন ইউজাররা। কাউকে ভয়েস মেসেজ পাঠানোর আগে এবার থেকে শুনে নিতে পারবেন ইউজাররা। এর ফলে অডিয়ো মেসেজ পাঠানোর আগে আপনি একবার শুনে দেখে নিতে পারবেন যে সেটা ঠিকঠাক রয়েছে কিনা। যদি কোনওরকম অসুবিধা মনে হয় তাহলে আপনি ওই অডিয়ো অর্থাৎ ভয়েস মেসেজ ডিলিট করে নতুন করে রেকর্ড করার অপশন পাবেন। তারপর আবার পাঠানোর আগে শুনে নিয়ে নির্দিষ্ট ইউজারকে পাঠাতে পারবেন।

হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারের নাম ‘ভয়েস মেসেজ প্রিভিউ’। এই ফিচার ব্যক্তিগত ইউজারের পাশাপাশি গ্রুপ মেসেজের ক্ষেত্রেও কাজ করবে। এছাড়াও সমস্ত মাধ্যমে হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচার রিলিজ হয়েছে। অর্থাৎ অ্যানড্রয়েড, আইওএস, ওয়েব এবং ডেস্কটপ সব ভার্সানেই হোয়াটসঅ্যাপের এই ‘ভয়েস মেসেজ প্রিভিউ’ ফিচার চালু হয়েছে।

কীভাবে এই ফিচার ব্যবহার করবেন?

এক্ষেত্রে প্রথমে চ্যাটবক্সের টাইপ বারের ডানদিকে থাকা মাইক্রোফোন বাটন চেপে রেখে ভয়েস রেকর্ডিং করতে হবে। সেই সম্যেই উপরে একটি লক (তালা চিহ্ন) অপশন পাবেন। ভয়েস রেকর্ডিংয়ের সময় স্লাইড করে ওই চিহ্নে ক্লিক করলে দেখবেন স্ক্রিনে দেখা যাবে আপনার ভয়েস রেকর্ডিং হচ্ছে সেটা বোঝা যাচ্ছে। এবার আপনি ডিলিট করার, পজ করে বা অডিয়ো থামিয়ে ভয়েস শুনে তারপর পাঠানোর অপশন পাবেন। তবে রেকর্ডিং হওয়া ভয়েস শোনার জন্য আগে স্টপ বাটনে ক্লিক করে অডিয়ো থামিয়ে নিতে হবে। তারপর ইউজার সেটা শুনে নিয়ে পাঠাতে পারবেন। অডিয়োর মাঝখান থেকে কিছুটা অংশ শোনার ব্যবস্থাও রয়েছে। পাঠানোর আগে শুনে নিয়ে যদি বোঝেন ভয়েস মেসেজ ঠিক নেই তাহলে রেকর্ড করা অডিয়ো ডিলিট করে তারপর নতুন ভয়েস মেসেজ রেকর্ডিং করতে পারবেন ইউজার।

এছাড়াও হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজের গতি নিয়ন্ত্রণ করার ফিচার তো আগেই যুক্ত হয়েছে হোয়াটসঅ্যাপে। অর্থাৎ যে স্পিডে আপনি আপনার ভয়েস রেকর্ড করছেন, প্রয়োজনে কিংবা ইচ্ছে হলে ইউজার সেই গতি বাড়ানোর ফিচার পাবেন। চলতি বছর হোয়াটসঅ্যাপ বিভিন্ন নতুন ফিচার চালু করেছে। তার মধ্যে লেটেস্ট ফিচার হল ‘ভয়েস মেসেজ প্রিভিউ’। আগামী দিনে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ আর কী কী চমক দেওয়ার মতো ফিচার চালু করে, সেটাই দেখার।

আরও পড়ুন- Google Chrome Vulnerabilities: গুগল ক্রোমে বড়সড় গলদ, ব্রাউজার ব্যবহারকারীদের জরুরি সতর্কবার্তা কেন্দ্রের

আরও পড়ুন- Netflix India Price Cut: ভারতে এক ধাক্কায় অনেকটাই সস্তা হল নেটফ্লিক্স, এবার মাত্র ১৪৯ টাকায় সাবস্ক্রিপশন

আরও পড়ুন- Laptops Under Rs 50,000: ভারতে ২০২১ সালে ৫০ হাজার টাকার কম দামে কোন কোন ল্যাপটপ লঞ্চ হয়েছে?