WhatsApp Forwarding Messages: হোয়াটসঅ্যাপে একটা মেসেজ এবার একবারই ফরোয়ার্ড করা যাবে, ভুয়ো খবরের রমরমা রুখতে পদক্ষেপ

WhatsApp Upcoming Feature: হোয়াটসঅ্যাপের কোনও মেসেজ এবার কেবল মাত্র একটাই গ্রুপে ফরোয়ার্ড করতে হবে। শীঘ্রই ফিচারটি আসতে চলেছে।

WhatsApp Forwarding Messages: হোয়াটসঅ্যাপে একটা মেসেজ এবার একবারই ফরোয়ার্ড করা যাবে, ভুয়ো খবরের রমরমা রুখতে পদক্ষেপ
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2022 | 9:30 PM

একটি নতুন ফিচার টেস্ট করছে হোয়াটসঅ্যাপ (WhatsApp), যা আসলে মেসেজ ফরোয়ার্ডকে (Message Forward) কেন্দ্র করে। একটা হোয়াটসঅ্যাপ মেসেজ একটার বেশি গ্রুপে (Group) আর ফরোয়ার্ড করা যাবে না, এমনই একটি ফিচার নিয়ে কাজ করছে বিশ্বের জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম। একবার এই ফিচার রোল আউট হয়ে গেলেই, তাঁদের জন্য সমস্যার হতে চলেছে যাঁদের একটা মেসেজ একাধিক গ্রুপে শেয়ার করতে হয়। যদিও এই ফিচারের মাধ্যমে ভুয়ো খবর বা ভুল তথ্য হোয়াটসঅ্যাপের মাধ্যমে ছড়িয়ে দেওয়া অনেকটাই বন্ধ করা যাবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

হোয়াটসঅ্যাপ আগে একটি আপডেট নিয়ে এসেছিল, যা ব্যবহারকারীদের একবারে একটি চ্যাটে মেসেজ ফরোয়ার্ড করার অনুমতি দেয়। ফরোয়ার্ডেড মেসেজে ভাইরাল হওয়া থেকে রুখতে তার সীমাও বেঁধে দিয়েছিল হোয়াটসঅ্যাপ। ডাবল অ্যারো বা তীর দিয়ে একাধিকবার ফরওয়ার্ড করা বার্তাগুলিকে লেবেল করা শুরু করার পরে এই পদক্ষেপের ঘোষণা করা হয়েছিল ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির তরফে। এবার গ্রুপ চ্যাটের ক্ষেত্রেও এই ফিচারটি প্রসারিত করতে চাইছে হোয়াটসঅ্যাপ। ফিচার্স ট্র্যাকার ডব্লুএবিটাইনফো-র সাম্প্রতিকতম রিপোর্ট অনুযায়ী, একটা মেসেজ একটা গ্রুপে একবারই ফরোয়ার্ড করার ফিচারটি টেস্ট করা হচ্ছে।

ডব্লুএবিটাইনফো-র ওই রিপোর্টে বলা হয়েছে, “যখন একটি বার্তা ফরোয়ার্ড হিসাবে চিহ্নিত করা হবে, তখন সেটিকে একবারের বেশি একাধিক গ্রুপ চ্যাটে ফরোয়ার্ড করা আর সম্ভব হবে না। আপনি যদি একাধিক গ্রুপ চ্যাটে তা ফরোয়ার্ড করতে চান তাহলে আপনাকে মেসেজটি সিলেক্ট করতে হবে এবং সেটি আবার ফরোয়ার্ড করতে হবে।”

সুতরাং আপনি যদি একটি ফরোয়ার্ডেড লেবেল-সহ একটি মেসেজ ফরোয়ার্ড করার চেষ্টা করেন, তবে এটি আর একাধিক গ্রুপ চ্যাটে ফরোয়ার্ড করা সম্ভব হবে না। আপনি যদি একাধিক গ্রুপ চ্যাটে সেই মেসেজ পাঠাতে চান তাহলে আপনাকে সিলেক্ট করে পাঠাতে হবে বা কপি পেস্ট করার মধ্যে দিয়ে ফরোয়ার্ড করতে হবে। প্রসঙ্গত, এর আগে হোয়াটসঅ্যাপ মেসেজ শেয়ারিংয়ের ক্ষেত্রে লিমিটেশন নিয়ে এসেছিল, যাতে এই মেসেজগুলি একবারে একটি চ্যাটে ফরোয়ার্ড করা যেতে পারে।

সে সময় হোয়াটসঅ্যাপের তরফ থেকে বলা হয়েছিল, “গত বছর আমরা ব্যবহারকারীদের এমন মেসেজের ধারণার সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিলাম, যা বহুবার ফরোয়ার্ড করা হয়েছে। এই বার্তাগুলিকে ডাবল অ্যারো দিয়ে লেবেল করা হয়, যাতে বোঝা যায় যে সেগুলি ক্লোজ় কন্ট্যাক্ট থেকে আসেনি। প্রকৃতপক্ষে, এই বার্তাগুলি হোয়াটসঅ্যাপে পাঠানো সাধারণ বার্তাগুলির তুলনায় কম ব্যক্তিগত। আমরা এখন একটি সীমা প্রবর্তন করছি, যাতে এই মেসেজগুলি একবারে একটি চ্যাটে ফরোয়ার্ড করা যেতে পারে।”

গ্রুপ চ্যাটে একবারের বেশি হোয়াটসঅ্যাপ মেসেজ শেয়ার করতে না পারার ফিচারটি টেস্ট করা হচ্ছে এবং এটি আপাতত নির্দিষ্ট সংখ্যক বিটা টেস্টারদের কাছে চালু করা হচ্ছে। আগামী কয়েক দিনের মধ্যেই আসন্ন আপডেটে ফিচারটি সমস্ত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের কাছে পৌঁছে দেওয়া হবে।

আরও পড়ুন: আপনার নামে বাজারে ক’টা সিম কার্ড তোলা হয়েছে? জালিয়াতির সময়ে সতর্ক থাকতে এখনই জেনে নিন

আরও পড়ুন: সাইবারডগ নিয়ে এল শাওমি, দেড় লাখ টাকায় মানুষের পরবর্তী প্রিয়বন্ধু!

আরও পড়ুন: ঘণ্টার পর ঘণ্টা কার সঙ্গে হোয়াটসঅ্যাপ চ্যাট করছে আপনার পার্টনার? ধরে ফেলুন এই উপায়ে