Xiaomi Cyberdog Details: সাইবারডগ নিয়ে এল শাওমি, দেড় লাখ টাকায় মানুষের পরবর্তী প্রিয়বন্ধু!

Xiaomi Robotic Dog: রোবটিক কুকুর নিয়ে হাজির হয়েছে শাওমি, যাকে বলা হচ্ছে মানুষের পরবর্তী বন্ধু। কী এমন রয়েছে এই রোবট পোষ্যে, জেনে নিন সেই সব তথ্যই।

Xiaomi Cyberdog Details: সাইবারডগ নিয়ে এল শাওমি, দেড় লাখ টাকায় মানুষের পরবর্তী প্রিয়বন্ধু!
শাওমির সেই রোবটিক কুকুর, সাইবারডগ।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2022 | 6:35 PM

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে শাওমি (Xiaomi) তার নতুন আবিষ্কারের এক ঝলক দেখিয়েছিল, যা আসলে একটি রোবটিক কুকুর (Robotic Dog), নাম সাইবারডগ। রোবটিক কুকুর নিয়ে একাধিক সংস্থা এই মুহূর্তে কাজ করছে। সেই প্রতিযোগিতায় প্রথমেই রয়েছে বস্টন ডায়নামিক্স-এর স্পট। এর মধ্যে শাওমি তার সাইবারডগ নিয়ে হাজির হয়েছে। বস্টন ডায়নামিক্সের রোবটিক কুকুর স্পটকে ফিচার্স ও দামের দিক থেকে কয়েক গোল দিতে পারে শাওমি সাইবারডগ (Xiaomi Cyberdog)। যদিও শাওমির এই রোবটিক ডগের ভবিষ্যৎ সম্ভাবনা নিয়ে এখনও পর্যন্ত তেমন কিছু জানা যায়নি। এক নজরে দেখে নেওয়া যাক শাওমি সাইবারডগের দাম ও স্পেসিফিকেশনস সংক্রান্ত সব তথ্য।

শাওমি সাইবারডগের বিশেষত্ব

শাওমি সাইবারডগের পাওয়ারের দিকটি নিশ্চিত করছে শক্তিশালী এনভিডিয়া এআই কম্পিউটিং প্ল্যাটফর্ম ও তার সঙ্গে কাস্টম ডিজ়াইনড সার্ভো মোটরস, যা ৩২এনএম টর্ক এবং ২২০ আরপিএম রোটেশন দিতে সক্ষম। শাওমির তরফ থেকে দাবি করা হয়েছে যে, তার সাইবার ডগ কমপ্লেক্স মোশন ও পসচার এগজ়িকিউট করতে পারে। তার মধ্যে রয়েছে আবার ব্যাক ফ্লিপও। শাওমি সাইবারডগের মুভিং স্পিড প্রতি ঘণ্টায় ১১ কিলোমিটার পর্যন্ত।

সাইবারডগের বডিতে রয়েছে মোট ১১টি উচ্চ ক্ষমতাসম্পন্ন নির্ভুল সেন্সর ও তার সঙ্গে কিছু নির্দিষ্ট টাচ সেন্সর। শাওমির এই রোবটিক কুকুরের দৃষ্টিশক্তির জন্য ক্যামেরা এমবেড করা হয়েছে ইনটেল রিয়্যালসেন্স ডি৪৫০ ডেপথ গজিং সিস্টেমে। পাশাপাশি রুম ম্যাপিং জিওলোকেশন প্রসেসরের জন্য রয়েছে আলট্রাসনিক সেন্সরও। শাওমির তরফ থেকে দাবি করা হয়েছে যে, এই সাইবারডগে কাস্টম প্রোগ্র্যামেবল কম্পিউটার ভিসন রয়েছে। এর অর্থ হল, আপনি এই রোবটিক কুকুরটিকে প্রশিক্ষণ দিতে পারেন, যাতে এটি কিছু আশ্চর্যের দেখলেই রিঅ্যাক্ট করতে পারে। পাশাপাশি কাস্টম ভয়েস কমান্ডের মাধ্যমেও প্রশিক্ষণ দিতে পারেন আপনি।

পরিবেশ বোঝার জন্য রোবটের দৃষ্টি মূলত এআই ইন্টার‌্যাক্টিভ ক্যামেরা দ্বারা চালিত হয়। সাধারণ দৃষ্টিশক্তির জন্য বাইনোকুলার সাপোর্ট-সহ আল্ট্রা-ওয়াইড ফিশআই ক্যামেরাও দেওয়া হয়েছে। থাকছে অবজেক্ট ট্র্যাকিং এবং রুট ম্যাপিংয়ের মতো ফিচারও। মজার বিষয় হল, এই সাইবারডগ তার মালিককে কাস্টম অভিজ্ঞতা দেওয়ার জন্য যে কারও মুখ মনে রাখতে পারে এবং এটি মানুষের অঙ্গভঙ্গিতেও প্রতিক্রিয়া জানাতে পারে। কানেক্টিভিটির দিক থেকে এই শাওমি সাইবারডগে রয়েছে তিনটি ইউএসবি-সি পোর্ট এবং একটি এইচডিএমআই পোর্টও, যেগুলির মাধ্যমে ইউজাররা অতিরিক্ত ক্যামেরা, লিডার সেন্সর এবং আরও অনেক কিছু ব্যবহার করতে পারেন।

একটা বিষয়ে কোনও সন্দেহ নেই যে এই রোবটিং কুকুর আপনার বন্ধু হয়ে যেতে পারে। পোষ্যের থেকেও অনেক ভাল রেসপন্স করতে পারবে শাওমি সাইবারডগ। কিন্তু এত কাজ যে করতে পারে, মানুষের বন্ধু হয়ে যেতে পারে যে, তার দাম কত হতে পারে? আপাতত এই রোবটিং কুকুরটির কেবল মাত্র ১০০০ ইউনিট চিনে বিক্রি করা হচ্ছে। সে দেশে এই শাওমি সাইবারডগের দাম ৯,৯৯৯ ইউয়ান যা ভারতীয় মুদ্রায় প্রায় ১ লাখ ১৫ হাজার টাকা। তবে ভারতে এই রোবটিক কুকুর আসতে আরও বেশ কিছুটা সময় লেগে যাবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: আপনার নামে বাজারে ক’টা সিম কার্ড তোলা হয়েছে? জালিয়াতির সময়ে সতর্ক থাকতে এখনই জেনে নিন

আরও পড়ুন: গোপন ক্যামেরা সনাক্ত করবে ওপ্পোর আসন্ন সফ্টওয়্যার আপডেট, ফাইন্ড এক্স৫ সিরিজ়ে ইতিমধ্যেই রয়েছে এই ফিচার

আরও পড়ুন: বিশ্বে যে দশটা ফোন সবথেকে বেশি বিক্রি হয় তার সাতটিই আইফোন