Best Selling Smartphones: বিশ্বে যে দশটা ফোন সবথেকে বেশি বিক্রি হয় তার সাতটিই আইফোন

Counterpoint Research: ২০২১ সালে সারা বিশ্বে কোন স্মার্টফোন সবথেকে বেশি বিক্রি হয়েছে জানেন? আইফোন ১২। সেরা দশে আর কোন কোন ফোন রয়েছে, এক নজরে দেখে নিন।

Best Selling Smartphones: বিশ্বে যে দশটা ফোন সবথেকে বেশি বিক্রি হয় তার সাতটিই আইফোন
প্রথম স্থানে আইফোন ১২। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2022 | 12:57 AM

২০২১ সালে কোন কোন স্মার্টফোন সবথেকে বেশি বিক্রি (Best Selling Smartphones 2021) হয়েছে জানেন? প্রথম দশে জায়গা করে নিয়েছে, অ্যাপল (Apple), স্যামসাং এবং শাওমির মতো সংস্থা। সম্প্রতি কাউন্টারপয়েন্টের একটি রিসার্চে (Counterpoint Research) এমনই তথ্য উঠে এসেছে। সেই রিপোর্টের পরিসংখ্যান বলছে, সর্বাধিক বিক্রির নিরিখে যে ১০টি স্মার্টফোন রয়েছে তার মধ্যে ৭টিই অ্যাপলের অর্থাৎ সেই ৭টিই কোনও না কোনও আইফোন মডেল। অন্য দিকে সেই দশের তালিকায় রয়েছে দুটি শাওমি এবং একটি স্যামসাং স্মার্টফোন। কাউন্টারপয়েন্ট রিসার্চের তালিকায় প্রথম পাঁচে পাঁচটি আইফোন, তারপরে ষষ্ঠ স্থানে স্যামসাং, সপ্তমে একটি রেডমি ফোন, অষ্টম ও নবমে ফের আইফোন এবং দশম স্থানে আর একটি রেডমি স্মার্টফোন।

রিপোর্ট থেকে জানা গিয়েছে, প্রথম স্থানেই রয়েছে আইফোন ১২। অর্থাৎ ২০২১ সালে সবথেকে বেশি বিক্রি হয়েছে আইফোন ১২-র। তার ঠিক পরেই রয়েছে আইফোন ১২ প্রো ম্যাক্স, আইফোন ১৩, আইফোন ১২ প্রো এবং আইফোন ১১। এদের মধ্যে প্রথম তিনটি মডেলই অ্যাপলের সামগ্রিক বিক্রিবাট্টার ৪১ শতাংশ জুড়ে রয়েছে। তার থেকেও বড় কথা এই রিপোর্ট থেকে জানা গিয়েছে। তা হল, আইফোন ১২ সিরিজ়ের এমন বিক্রিবাট্টার মূল কারণ হল বিশ্বস্ত আইওএস ইউজারদের মধ্যে দীর্ঘ দিন ধরে ৫জি আপগ্রেডেশনের অপেক্ষায় বসে থাকা।

কাউন্টারপয়েন্ট রিসার্চে বলা হয়েছে, “হলিডে সিজ়নের কারণে আইফোন ১২ সিরিজ়ের বিলম্বিত লঞ্চ, এই সিরিজ়কে ব্যাপক হারে বিক্রির দিকে এগিয়ে নিয়ে গিয়েছে। সেই বছরই লঞ্চ হওয়া আইফোন ১৩ সিরিজ়ও উল্লেখযোগ্য হারে পারফর্ম করেছে। তাদের মধ্যে ২০১২ সালের চতুর্থ কোয়ার্টারে সবথেকে বেশি বিক্রি হয়েছে আইফোন ১৩। তার ঠিক পরেই রয়েছে আইফোন ১৩ প্রো ম্যাক্স এবং আইফোন ১৩ প্রো।”

রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, ২০২১ সালে সারা বিশ্বে প্রায় ৪২০০-রও বেশি সক্রিয় স্মার্টফোন মডেল ছিল। তার মধ্যে যে ১০টি সবথেকে বেশি বিক্রি হয়েছে, তারা বিশ্বব্যাপী স্মার্টফোন ইউনিট বিক্রির হিসেবে ১৯ শতাংশ অবদান রেখেছে। এই হিসেবটাই আবার ২০২০ সালে ছিল ১৬ শতাংশ। যদিও সে বছর কোভিডের প্রথম ঢেই আছড়ে পড়েছিল বিশ্বের সমস্ত দেশে। ষষ্ঠ স্থানে রয়েছে স্যামসাংয়ের একটি স্মার্টফোন – গ্যালাক্সি এ১২। উত্তর আমেরিকা থেকে শুরু করে লাতিন আমেরিকা এবং পশ্চিম ইউরোপে এই ফোনটি সবথেকে বেশি বিক্রি হয়েছিল।

“সব দিক থেকে স্যামসাং গ্যালাক্সি এ১২ ফোনটি গ্রাহকদের মন জিতে নিয়েছে। যেমন ভাল ক্যামেরা সেটআপ, তেমনই ব্যাটারির আকার, মেমোরি কনফিগারেশন, চমৎকার সফ্টওয়্যার – এই সব কিছুই ফোনটিকে একটি মূল্যবাণ পণ্যে পরিণত করেছে। আমাদের বিশ্বাস এই ফোনের সাকসেসর মডেল অর্থাৎ গ্যালাক্সি এ১৩ ৫জি ফোনটির ক্ষেত্রেও সাফল্যের এই ধারা অব্যাহত থাকবে, যা লঞ্চ করেছে ২০২১ সালের ডিসেম্বর মাসে। ”

এই তালিকায় জায়গা করে নিয়েছে শাওমির দুটি ফোন – রেডমি ৯ এবং রেডমি ৯এ। ব্র্যান্ডের মোট বিক্রয়ে ২২ শতাংশ অবদান রেখেছে এই দুটি হ্যান্ডসেট। চিন, ভারত এবং এশিয়া প্যাসিফিকেই ছিল এই দুটি রেডমি মডেলের শীর্ষ বাজার। এই ফোন দুটি মূলত এন্ট্রি লেভেলের স্মার্টফোন ব্যবহারকারীদের জন্যই সবথেকে বেশি বিক্রি হওয়া ফোনের তালিকায় জায়গা করে নিয়েছে।

আরও পড়ুন: অ্যাপলের লোগোতে একটা আধ-খাওয়া আপেল কেন? ৪৬ বছর পর জানা গেল আসল কারণ

আরও পড়ুন: ভিভো ওয়াই০১ লঞ্চ হয়ে গেল, রয়েছে ফেস ওয়েক ফিচার, মুখ দেখালেই ফোন আনলক!

আরও পড়ুন: ৫জি কানেক্টিভিটি, এ১৫ বায়োনিক চিপ নিয়ে অবশেষে লঞ্চ হল আইফোন এসই (২০২২), ভারতে দাম কত?