Vivo Y01 Launched: ভিভো ওয়াই০১ লঞ্চ হয়ে গেল, রয়েছে ফেস ওয়েক ফিচার, মুখ দেখালেই ফোন আনলক!

Latest Entry Level Smartphone: কম দামের একটি চমৎকার স্মার্টফোন লঞ্চ করল ভিভো। সেই ভিভো ওয়াই০১ ফোনের দাম-সহ ফিচার্স ও স্পেসিফিকেশনস সম্পর্কে জেনে নিন।

Vivo Y01 Launched: ভিভো ওয়াই০১ লঞ্চ হয়ে গেল, রয়েছে ফেস ওয়েক ফিচার, মুখ দেখালেই ফোন আনলক!
ফেস ওয়েক ফিচারের কারণেই ফোনটি অনবদ্য।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 09, 2022 | 1:53 PM

জনপ্রিয় স্মার্টফোন-মেকার ভিভো একটি দুর্দান্ত স্মার্টফোন লঞ্চ করল। সংস্থার সেই লেটেস্ট হ্যান্ডসেটের নাম ভিভো ওয়াই০১ (Vivo Y01)। এই নতুন ভিভো স্মার্টফোনে রয়েছে একটি মিডিয়াটেক হেলিও পি৩৫ প্রসেসর (MediaTek Helio P35 SoC), যা পেয়ার করা রয়েছে ২জিবি পর্যন্ত র‌্যামের সঙ্গে। পকেট-বান্ধব এই স্মার্টফোনে রয়েছে একটি ৬.৫১ ইঞ্চির এইচডি প্লাস এলসিডি ডিসপ্লে (6.51 Inch HD+ LCD Display)। সেলফি ক্যামেরার জন্য রয়েছে একটি ওয়াটার-ড্রপ স্টাইল নচ। ৮ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা ও ৫ মেগাপিক্সেল একটি সেলফি শ্যুটার রয়েছে ফোনটিতে। সফ্টওয়্যারের দিক থেকে এই ফোনটি চালিত হবে একটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক ফানটাচ ওএস ১১.১ অপারেটিং সিস্টেমের সাহায্যে। অত্যন্ত শক্তিশালী একটি ৫০০০এমএএইচ ব্যাটারি রয়েছে ফোনটিতে যা রিভার্স চার্জিং সাপোর্ট করবে।

আপাতত আফ্রিকার একটি বিস্তৃত মার্কেটের জন্য নিয়ে আসা হয়েছে এই ভিভো ওয়াই০১ ফোনটি। সেই তালিকায় রয়েছে কেনিয়াও। তবে ফোনের দাম সম্পর্কে এখনও সংস্থার তরফে কিছু জানানো হয়নি। এলিগ্যান্ট ব্ল্যাক এবং স্যাফায়ার ব্লু এই দুই কালার অপশনে পাওয়া যাবে ফোনটি। ফোনটি ভারতে কবে নাগাদ লঞ্চ করতে পারে, সে বিষয়েও এখনও পর্যন্ত কিছু জানা যায়নি। জানা গিয়েছে, ভারতের বাজারে এই ফোনের দাম ৮,০০০ টাকারও কম হতে পারে।

স্পেসিফিকেশনস ও ফিচার্স

ডুয়াল সিম সাপোর্টেড এই ফোনটি সফ্টওয়্যারের দিক থেকে অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক ফানটাচ ওএস ১১.১ অপারেটিং সিস্টেমে দৌড়বে। রয়েছে একটি ৬.৫ ইঞ্চির এইচডি প্লাস হালো ফুলভিউ আইপিএস এলসিডি ডিসপ্লে যাতে আই প্রোটেকশন মোড রয়েছে এবং তা ক্ষতিকারক নীল আলো থেকে ব্যবহারকারীর চোখকে বাঁচাতে পারবে। পারফর্ম্যান্সের জন্য এই স্মার্টফোনে একটি মিডিয়াটেক পি৩৫ প্রসেসর দেওয়া হয়েছে যা পেয়ার করা থাকছে ২জিবি পর্যন্ত র‌্যামের সঙ্গে।

অপ্টিক্সের দিক থেকে ভিভো ওয়াই০১ ফোনে রয়েছে একটি ৮ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা। সেলফি ও ভিডিয়ো কলিংয়ের জন্য থাকছে একটি ৫ মেগাপিক্সেল সেলফি শ্যুটার। ৩২জিবি পর্যন্ত ইন্টারনাল স্টোরেজ রয়েছে এই ফোনের। এছাড়াও থাকছে একটি ডেডিকেটেড মাইক্রোএসডি কার্ড স্লট, যার সাহায্যে ফোনের স্টোরেজ ১টিবি পর্যন্ত বাড়িয়ে নেওয়া যেতে পারে। কানেক্টিভিটির জন্য এই ভিভো স্মার্টফোনে রয়েছে ৪জি এলটিই, ডুয়াল-ব্যান্ড ওয়াই-ফাই, ব্লুটুথ ভি৫, মাইক্রোইউএসবি পোর্ট, ইউএসবি ওটিজি এবং একটি ৩.৫মিমি হেডফোন জ্যাক।

এই ভিভো ওয়াই০১ ফোনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ফিচতার হল ফেস ওয়েক। ইউজার ফোনটি ধরার সঙ্গে সঙ্গেই এই ফিচারের সাহায্যে সেটি আনলক হয়ে যাবে। অত্যন্ত শক্তিশালী একটি ৫০০০এমএএইচ ব্যাটারি রয়েছে এই ফোনে, যা ১০ওয়াট চার্জিং সাপোর্ট করবে। এই ব্যাটারি আবার রিভার্স চার্জিংও সাপোর্ট করবে। এই লেটেস্ট ভিভো স্মার্টফোনের আয়তন প্রায় ১৬৪ মিমি এবং ওজন ১৭৮ গ্রাম।

আরও পড়ুন: স্যামসাং গ্যালাক্সি এফ২৩ ৫জি ফোন লঞ্চ হয়েছে ভারতে, দাম কত? দেখে নিন অন্যান্য স্পেসিফিকেশন

আরও পড়ুন: ৫জি কানেক্টিভিটি, এ১৫ বায়োনিক চিপ নিয়ে অবশেষে লঞ্চ হল আইফোন এসই (২০২২), ভারতে দাম কত?

আরও পড়ুন: প্রথম ফোল্ডেবল স্মার্টফোন লঞ্চ করতে চলেছে ভিভো, সম্ভবত আগামী মাসেই