Oppo Update To Spot Spy Cam: গোপন ক্যামেরা সনাক্ত করবে ওপ্পোর আসন্ন সফ্টওয়্যার আপডেট, ফাইন্ড এক্স৫ সিরিজ়ে ইতিমধ্যেই রয়েছে এই ফিচার

ColorOS 12.1 Update: জ্বলন্ত সমস্যার সহজ সমাধানসূত্র নিয়ে আসছে ওপ্পো। স্পাই ক্যাম এই শতকের সবথেকে বড় সমস্যা। নাগরিকের গোপনীয়তা লঙ্ঘনের অন্যতম অস্ত্র দুর্বৃত্তদের কাছে। নতুন আপডেটে সেই সমস্যারই সমাধান করতে চলেছে ওপ্পো।

Oppo Update To Spot Spy Cam: গোপন ক্যামেরা সনাক্ত করবে ওপ্পোর আসন্ন সফ্টওয়্যার আপডেট, ফাইন্ড এক্স৫ সিরিজ়ে ইতিমধ্যেই রয়েছে এই ফিচার
আপাতত ফাইন্ড এক্স৫ সিরিজে এই ফিচারটি থাকলেও পরবর্তীতে সমস্ত ওপ্পো ও ওয়ানপ্লাস ফোনে চলে আসবে। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2022 | 2:54 PM

বড় সমস্যার সমাধান নিয়ে আসতে চলেছে ওপ্পো (Oppo)। কালার ওএস অপারেটিং সিস্টেমের জন্য একটি নতুন আপডেট নিয়ে আসা হচ্ছে। কালারওএস ১২.১ আপডেটে (ColorOS 12.1 Update) সেই ফিচারটি দেওয়া হচ্ছে। আর সেই আপডেটে থাকছে একটি অত্যন্ত জরুরি ফিচার। বিশেষ করে যাঁরা প্রচুর পরিমাণে ট্রাভেল করে থাকেন, তাঁদের জন্য খুবই কার্যকরী হতে চলেছে ফিচারটি। কী হতে চলেছে সেই ফিচারের মাধ্যমে? ধরা যাক, কোনও ইউজার একটি ওপ্পো স্মার্টফোন নিয়ে কোনও একটা ঘরে গেলেন, যে ঘরে একটা লুক্কায়িত ক্যামেরা (Hidden Camera) থাকার প্রবল সম্ভাবনা। ওপ্পোর এই আপডেট যে সব স্মার্টফোনে পৌঁছে যাবে, সেই ফোন ধরে ফেলতে পারবে ঘরটিতে কোনও হিডেন ক্যামেরা বা কোনও ক্যামেরা লুকিয়ে রাখা হয়েছে কী না। ওপ্পো-র এক্কেবারে সাম্প্রতিকতম দুটি স্মার্টফোন ওপ্পো ফাইন্ড এক্স৫ এবং ফাইন্ড এক্স৫ প্রো এই দুটি ফোনে ইতিমধ্যে রয়েছে ফিচারটি।

হিডেন ক্যামেরা আজকের দিনে একটি জ্বলন্ত সমস্যা। জনসাধারণের ব্যক্তিগত স্বাধীনতা নিয়ে প্রশ্নচিহ্ন উঠে যায় এমন হিডেন ক্যামেরা যে কোনও স্থানে রেখে দেওয়ার কারণে, যে সমস্যাকে ইংরেজি ভাষায় বলা হয় পিপিং টম। কিছু ব্যক্তি তাদের অসৎ উদ্দেশ্য চরিতার্থ করতেই চেঞ্জিং রুম থেকে স্পা, পাবলিক ওয়াশরুম, এমনকি হোটেল রুমেও ক্যামেরা লুকিয়ে রাখে। দুর্বৃত্তরা একটি ছোট্ট কক্ষে বা কুলুঙ্গিতে এই ধরনের ছোট ক্যামেরা লাগিয়ে রেখে সাধারণ মানুষকে গোপনীয়তায় হস্তক্ষেপ করে তার পরে তাঁকে রীতিমতো ব্ল্যাকমেল করা হয়।

এই ধরনের ফাঁদ যারা পেতে থাকে, তাদের রক্তচক্ষু থেকে সাধারণ মানুষকে মুক্তি দিতেই সমাধান নিয়ে হাজির হচ্ছে ওপ্পো। একটা রুমের ভিতরে ওয়্যারলেস সিগন্যাল স্ক্যান করে ওপ্পোর আসন্ন কালারওএস ভার্সন এই ধরনের স্পাই ক্যামেরা খুঁজে বের করবে। এই সিগন্যাল ডিটেকশন প্রক্রিয়াটি বিশেষ ভাবে ডিজ়াইনই করা হয়েছে লুকিয়ে রাখা যে কোনও ইলেকট্রনিক্স বা ইলেকট্রনিক কম্পোনেন্ট খুঁজে বের করতে। তবে হ্যাঁ, সেই হিডেন ক্যামেরা বা যে কোনও ইলেকট্রনিক ডিভাইস যা লুকিয়ে রাখা হয়েছে, সেটি অতি অবশ্যই ওপ্পো ফোন ব্যবহারকারীর আয়ত্তের মধ্যে থাকতে হবে।

কী ভাবে স্পাই ক্যাম সনাক্ত করবে

একটি অ্যাপের সাহায্যে সেই ফিচারটি ব্যবহার করতে পারবেন ওপ্পো ব্যবহারকারীরা, আপাতত যেটি ওপ্পো অ্যাপ মার্কেটে বিটা ভার্সনে রয়েছে বলে জানা গিয়েছে। যেই অ্যাপটি ইউজাররা ডাউনলোড করবেন, সঙ্গে সঙ্গে তাদের বলা হবে ফোনে ওয়াই-ফাই এবং হটস্পট অন করতে যাতে স্পাই ক্যামেরা স্ক্যান করার প্রক্রিয়াটি শুরু করা যায়। পাশাপাশি ইউজারকে সেই রুমের লাইটও বন্ধ করতে হবে। প্রযুক্তি-বিষয়ক সংবাদমাধ্যম অ্যান্ড্রয়েড অথোরিটির একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, এটি এই স্পাই ক্যামেরাগুলির ইনফ্রারেড আলো সনাক্ত করার জন্য, যা তাদের রাতের অন্ধকারে একটি ভিডিয়ো রেকর্ড করতে দেয়।

যদি এটি একটি স্পাই ক্যামেরা শনাক্ত করে, তাহলে অ্যাপটি ব্যবহারকারীদের ইঙ্গিতের মাধ্যমে তার অবস্থানের দিকে নির্দেশ করবে। এর অর্থ, ব্যবহারকারী ফোনটিকে স্পাই ক্যামেরার কাছাকাছি নিয়ে যাওয়ার সঙ্গে এটি আরও জোরে জোরে বিপ করবে বা যদি ফোন ওই স্পাই ক্যামের থেকে দূরে সরে যায় তাহলে আবার তীব্রতা হারাবে। এর মাধ্যমে, ব্যবহারকারীরা শেষ পর্যন্ত লুকানো ক্যামেরা সনাক্ত করতে সক্ষম হবেন।

অ্যাপের বিটা স্টেটাসের অর্থ হল, সেটি এখন ফাইন্ড এক্স৫ এবং এক্স৫ প্রো এই দুই ফোনের জন্য এক্সক্লুসিভ হতে চলেছে। অর্থাৎ প্রাথমিক ভাবে এই ফিচারটি কেবল ফাইন্ড এক্স৫ ফ্ল্যাগশিপ সিরিজ়ের এই দুটি ফোনের জন্য নিয়ে আসা হয়েছে। তবে পরবর্তীতে কালারওএস ১২.১ আপডেটে দুনিয়ার আরও ওপ্পো স্মার্টফোনে এই আপডেট পৌঁছে দেওয়া হবে। আর সেই আপডেট একবার চলে এলে, ওপ্পো স্মার্টফোন ব্যবহারকারীদের পাশাপাশি ওয়ানপ্লাস ইউজাররাও সেটি ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুন: নারী দিবসে এ কেমন বার্তা… ক্ষুব্ধ নেট দুনিয়া, ক্ষমা চাইল ফ্লিপকার্ট

আরও পড়ুন: বিশ্বে যে দশটা ফোন সবথেকে বেশি বিক্রি হয় তার সাতটিই আইফোন

আরও পড়ুন: ঘণ্টার পর ঘণ্টা কার সঙ্গে হোয়াটসঅ্যাপ চ্যাট করছে আপনার পার্টনার? ধরে ফেলুন এই উপায়ে