হোয়াটসঅ্যাপে ফের নিরাপত্তা সংক্রান্ত সমস্যা, ইউজারদের অ্যাকাউন্ট হ্যাক এবং তথ্য ফাঁসের সম্ভাবনা

হোয়াটসঅ্যাপের নতুন সমস্যা। বেআইনি ভাবে হ্যাকাররা ইউজারদের অ্যাকাউন্টের সমস্ত ব্যক্তিগত এবং গোপন তথ্য পেয়ে যাচ্ছে।

হোয়াটসঅ্যাপে ফের নিরাপত্তা সংক্রান্ত সমস্যা, ইউজারদের অ্যাকাউন্ট হ্যাক এবং তথ্য ফাঁসের সম্ভাবনা
ভারতের সাইবার সিকিউরিটি এজেন্সি CERT-In ইতিমধ্যেই এই মেসেজিং অ্যাপের ইউজারদের সতর্ক করেছে।
Follow Us:
| Updated on: Apr 19, 2021 | 1:00 PM

নতুন করে নিরাপত্তা সংক্রান্ত সমস্যা দেখা গিয়েছে হোয়াটসঅ্যাপে। ভারতের সাইবার সিকিউরিটি এজেন্সি CERT-In ইতিমধ্যেই এই মেসেজিং অ্যাপের ইউজারদের সতর্ক করেছে। তারা জানিয়েছে, নতুন সমস্যায় দেখা গিয়েছে, হ্যাকাররা ইউজারদের ব্যক্তিগত তথ্যের উপর নজরদারি চালানোর পাশাপাশি তা ফাঁস করতেও পারবে। এর ফলে গুরুত্বপূর্ণ এবং গোপনীয় নথি প্রকাশ্যে আসতে পারে। যার ফলে সমস্যা বাড়বে। কারণ এভাবে নজরদারি চললে হ্যাকাররা স্পষ্ট ভাবে জানতে পারবে যে একজন ইউজার কাকে ঠিক কী মেসেজ করছে। সেক্ষেত্রে ব্যক্তিগত গোপন কোনও তথ্য হোয়াটসঅ্যাপে পাঠানো হলে তা ফাঁস হওয়ার সম্ভাবনা থাকছে।

CERT-In ইতিমধ্যেই ‘হাই’ রেটিং সহ একটি সিভিয়ারিটি অ্যাডভাইসরি জারি করেছে। তারা জানিয়েছে, সেইসব সফটওয়্যারে সমস্যা দেখা দিচ্ছে যেখানে হোয়াটসঅ্যাপ এবং হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ রয়েছে। আর এই দু’টি অ্যাপ অ্যানড্রয়েড ভার্সান v2.21.4.18 এবং আইওএস ভার্সান v2.21.32- তে থাকলে সেই সফটওয়্যারের ক্ষেত্রেই দেখা দিচ্ছে সমস্যা। এই দু’টি ভার্সান পরীক্ষা করে দেখা গিয়েছে, মূলত ইউজাররা মোবাইল বা ডেস্কটপে হোয়াটসঅ্যাপ চালানোর জন্য এই ভার্সানের অ্যাপ ডাউনলোড করে থাকেন।

ইন্ডিয়ান সাইবার স্পেসকে সাইবার অ্যাটাকের হাত থেকে রক্ষা করার ক্ষেত্রে ন্যাশনাল টেকনোলজি আর্ম হিসেবে কাজ করে CERT-In। তারা জানিয়েছে, হোয়াটসঅ্যাপের বেশ কয়েকটি অসঙ্গতি লক্ষ্য করা গিয়েছে। আর তার ফলেই কোনও রিমোট অ্যাটাকারা আরবিটারি কোড ব্যবহার করে একটি নির্দিষ্ট সিস্টেমের ‘সেনসিটিভ ইনফরমেশন’ তথ্য হ্যাক করার চেষ্টা চালাচ্ছে। ‘ক্যাশে কনফিগারেশন’- এর কারণেও এই সমস্যা হতে পারে। অর্থাৎ ‘ক্যাশের’ প্রভাবে হ্যাকারদের কাজ সহজ হয়ে যেতে পারে। অনায়াসেই সমস্ত নিরাপত্তা সংক্রান্ত সুরক্ষ বেষ্টনী ভাঙতে পারবে তারা।

আরও পড়ুন- অ্যাপেল টিভি, নতুন আইম্যাক, আইওএস ১৪.৫- এর সূচনা… অ্যাপেলের ‘স্প্রিং লোডেড’ ইভেন্টে থাকতে পারে অসংখ্য চমক

আপাতত সমাধান হিসেবে আইওএস এবং অ্যানড্রয়েড ইউজারদের অ্যাপেল স্টোর এবং গুগল প্লে স্টোরে গিয়ে হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সান আপডেট করার পরামর্শ দেওয়া হয়েছে।