Facebook Name Change: ফেসবুকের নাম বদল, কী পরিবর্তন আসছে হোয়াটসঅ্যাপে?

ফেসবুকের নাম পরিবর্তনের ফলে একটি কসমেটিক পরিবর্তন দেখা যাতে পারে হোয়াটসঅ্যাপে।

Facebook Name Change: ফেসবুকের নাম বদল, কী পরিবর্তন আসছে হোয়াটসঅ্যাপে?
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 11:01 AM

সম্প্রতি নাম পরিবর্তন করেছে ফেসবুক অ্যাপ। নতুন নাম হয়েছে মেটা। কিন্তু এই নাম পরিবর্তনের ফলে কি ফেসবুক অধিকৃত অন্যান্য অ্যাপের ক্ষেত্রে কোনও প্রভাব পড়বে? আপাতত এ নিয়ে জল্পনা চলছে ইউজারদের মধ্যে। প্রাথমিকভাবে অবশ্য জানা গিয়েছে যে, ফেসবুকের নাম বদল হয়ে মেটা হওয়ার ফলে ফেসবুক অধিকৃত অন্যান্য অ্যাপ অর্থাৎ ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপে বিশেষ কোনও পরিবর্তন এখনই লক্ষ্য করা যাবে না। অর্থাৎ যেভাবে হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম এখন ব্যবহার করা হয়, সেক্ষেত্রে কোনও পরিবর্তন হবে না।

তবে একটি কসমেটিক পরিবর্তন দেখা যাতে পারে। সম্প্রতি হোয়াটসঅ্যাপ ট্র্যাকার WABetaInfo- এর রিপোর্ট অনুসারে জানা গিয়েছে যে, ফেসবুকের নাম পরিবর্তন হওয়ায় দেখা গিয়েছে স্প্ল্যাশ স্ক্রিনে অ্যাপ চালু হওয়ার বা খোলার আগে WhatsApp by Facebook- এর বদলে লেখা থাকছে WhatsApp by Meta। রিপোর্টে বলা হয়েছে হোয়াটসঅ্যাপের বিটা ভার্সানে এই পরিবর্তন লক্ষ্য করা যাবে। তবে খুব তাড়াতাড়ি হোয়াটসঅ্যাপের সমস্ত ভার্সানেই এই পরিবর্তন লক্ষ্য করা যাবে বলে মনে হচ্ছে। অন্যদিকে, WABetaInfo- র রিপোর্টে এও বলা হয়েছে যে হোয়াটসঅ্যাপ অ্যাপের সেটিং পেজে যে WhatsApp by Facebook অপশন্দ এখা যেত, বিটা ভার্সানের ক্ষেত্রে সেটাও উধাও হয়ে গিয়েছে।

অনুমান, আপাতত নতুন ওয়েলকাম স্ক্রিনের জন্য অপেক্ষা করছে হোয়াটসঅ্যাপ অ্যাপ। অন্যদিকে WABetaInfo- র রিপোর্টে আবার বলা হয়েছে যে কয়েকটি আইওএস বিটা ভার্সানেও কিছু সমস্যা দেখা দিয়েছে। সেক্ষেত্রে আবার স্প্ল্যাশ স্ক্রিন নাকি দেখাই যাচ্ছে না। তবে পরবর্তে বিটা বিল্ডে এই সমস্যার সমাধান হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে অ্যানড্রয়েড বিটা ভার্সানের হোয়াটসঅ্যাপেও এই পরিবর্তন লক্ষ্য করা যাবে বলে শোনা গিয়েছে।

এর পাশাপাশি পয়লা নভেম্বর থেকে আবার বেশ কয়েকটি স্মার্টফোন কাজ করবে না হোয়াটসঅ্যাপ। সরাসরি বন্ধ হয়ে যাবে এই অ্যাপের পরিষেবা। বড়সড় প্রভাবে পড়বে চ্যাটিংয়ের ক্ষেত্রে। যদি ব্যাকআপ না রাখেন তাহলে ইউজাররা তাঁদের সমস্ত চ্যাট হিস্ট্রি হারিয়ে ফেলবেন। এমনকি হোয়াটসঅ্যাপের তরফে ইউজারদের বলা হয়েছে, তাঁরা যেন অন্য একটি ডিভাইসে স্থানান্তরিত হয়ে যান যেখানে এই সমস্যা হবে না। অর্থাৎ যেসব ডিভাইসে হোয়াটসঅ্যাপ কাজ করবে, তেমন ফোনে নিজেদের মেসেজিং অ্যাকাউন্ট চালাতে পারবেন ইউজাররা।

হোয়াটসঅ্যাপের তরফে জানানো হয়েছে যে সেই সমস্ত ফোনে হোয়াটসঅ্যাপ আর কাজ করবে না যেখানে অ্যানড্রয়েড ৪.০.৪ বা তার চেয়ে পুরনো ভার্সান চালু রয়েছে। ১ নভেম্বর সোমবার থেকে চালু হবে নতুন নিয়ম। তাঁর আগেই ইউজারদের সতর্ক করেছে এই মেসেজিং অ্যাপ কর্তৃপক্ষ।

আরও পড়ুন- Redmi Buds 3 Lite: এই ট্রু ওয়্যারলেস স্টিরিয়ো ইয়ারবাডসের দাম কত? কী কী ফিচারই বা রয়েছে?