Whatsapp: হোয়াটসঅ্যাপের ‘লাস্ট সিন’ অপশনে যুক্ত হতে চলেছে নতুন ফিচার! কী সুবিধা পাবেন ইউজাররা?

এখন 'লাস্ট সিন'- এর ক্ষেত্রে এভরিওয়ান, মাই কনট্যাক্ট আর নোবডি--- এই তিনটি অপশন থাকে। আগামী দিনে সেখানেই যুক্ত হবে চতুর্থ অপশন My Contacts Except। 

Whatsapp: হোয়াটসঅ্যাপের 'লাস্ট সিন' অপশনে যুক্ত হতে চলেছে নতুন ফিচার! কী সুবিধা পাবেন ইউজাররা?
ছবি প্রতীকী।

বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপ হল হোয়াটসঅ্যাপ। পরিসংখ্যান অনুসায়ী, এই মেসেজিং অ্যাপই সবচেয়ে বেশি ব্যবহার হয়। সম্প্রতি জানা গিয়েছে যে, এই মাধ্যমে নতুন একটি ফিচার যুক্ত হতে চলেছে। ইউজাররা তাঁদের কনট্যাক্ট লিস্ট থেকে সেই সমস্ত লোকেদের বেছে নিতে পারবেন, যাঁদের তাঁরা নিজেদের ‘লাস্ট সিন’ দেখাতে চান। অর্থাৎ এতদিন পর্যন্ত ‘লাস্ট সিন’ বন্ধ করে রাখার যে অপশন ছিল, সেখানে ইউজারের কনট্যাক্ট লিস্টে থাকা কেউই তাঁর ‘লাস্ট সিন’ দেখতে পেতেন না। কিন্তু এবার যে ফিচার চালু হচ্ছে সেখানে ‘লাস্ট সিন’- এর ক্ষেত্রেও My Contacts Except- এই অপশন যুক্ত হবে।

বর্তমানে হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে ‘ব্লু টিক’ এবং ‘লাস্ট সিন’ বন্ধ করে রাখার সুযোগ রয়েছে ইউজারদের কাছে। এই ফিচার চালু রাখলে ইউজারের কনট্যাক্ট লিস্টে থাকা কেউই সেটা দেখতে পান না। কিন্তু নতুন ফিচার অনুসারে ইউজার যাঁদের নিজের ‘লাস্ট সিন’ দেখাতে চান না, কেবল তাঁরাই দেখতে পাবেন না। বাকিরা পাবেন। সাধারণত ব্লু টিক অপশন বন্ধ রাখলে যেটা হয় যে, কারও পাঠানো মেসেজ আপনি দেখলেও সেই নির্দিষ্ট ইউজার তা জানতে পারেন না। কারণ ডেলিভারি হওয়া এবং রিড হওয়া মেসেজের ক্ষেত্রে এখানে কেবলমাত্র ডবল টিক দেখা যায়, তা ব্লু টিক হয় না। এর ফলে ইউজার তার অপছন্দের ব্যক্তির মেসেজ অনায়াসেই এড়িয়ে যেতে পারেন। হাত লেগে চ্যাটবক্স খুলে ভুলবশত মেসেজ দেখা হয়ে গেলেও সমস্যা নেই। কারণ অপর প্রান্তের ইউজার সেটা বুঝতে পারবেন না। তবে এই ব্লু টিক ফিচার বন্ধ করা থাকলে, যিনি এই অপশন বন্ধ করেছেন, তিনি যদি কাউকে মেসেজ পাঠান, তখন অন্য প্রান্তের ইউজার সেটা আদৌ দেখেছেন কিনা, সেটাও বোঝা সম্ভব হয় না।

অন্যদিকে ‘লাস্ট সিন’ অপশন বন্ধ রাখার কারণে একজন ইউজার কতক্ষণ হোয়াটসঅ্যাপে লগ-ইন ছিলেন সেই নির্দিষ্ট সময় কেউ দেখতে পান না। এতদিন এই অপশন বন্ধ রাখলে কেউই নির্দিষ্ট ইউজারের ‘লাস্ট সিন’ দেখতে পেতেন না। কিন্তু এবার সেখানেই আসছে পরিবর্তন। হোয়াটসঅ্যাপ ট্র্যাকার WABetaInfo প্রথম জানিয়েছে যে হোয়াটসঅ্যাপের ‘লাস্ট সিন’ ফিচারের ক্ষেত্রে নতুন আপডেট যুক্ত হতে চলেছে। যেখানে ইজাররা ‘My Contacts Except’- এর অপশন পাবেন। আপাতত হোয়াটসঅ্যাপের বিটা ভার্সানে এই পরিবর্তন লক্ষ্য করা গিয়েছে। বর্তমানে ‘লাস্ট সিন’ ফিচার কার্যকর করতে হলে ইউজারদের Settings > Account > Privacy Last Seen— এই পদ্ধতি অনুসরণ করে নিজের  হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের ‘লাস্ট সিন’ অপশন বন্ধ করতে হয়। এখন ‘লাস্ট সিন’- এর ক্ষেত্রে এভরিওয়ান, মাই কনট্যাক্ট আর নোবডি— এই তিনটি অপশন থাকে। আগামী দিনে সেখানেই যুক্ত হবে চতুর্থ অপশন My Contacts Except।

আরও পড়ুন- Amazon Prime Video: অ্যামাজন প্রাইমের নতুন ফিচার, শেয়ার করা যাবে ৩০ সেকেন্ডের ভিডিয়ো ক্লিপ

Click on your DTH Provider to Add TV9 Bangla