WhatsApp Last Seen: এবার হোয়াটসঅ্যাপে অজানা লোকজনের থেকে লাস্ট সিন, স্টেটাস আপডেট লুকিয়ে রাখতে পারবেন!

WhatsApp Privacy Features: নতুন প্রাইভেসি ফিচার্স নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ, যার মাধ্যমে আপনার Last Seen এবং Status Update লুকিয়ে রাখতে পারবেন অজানা মানুষজনের জন্য।

WhatsApp Last Seen: এবার হোয়াটসঅ্যাপে অজানা লোকজনের থেকে লাস্ট সিন, স্টেটাস আপডেট লুকিয়ে রাখতে পারবেন!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 13, 2021 | 6:23 PM

শেষ কখন হোয়াটসঅ্যাপ দেখেছেন, তা তো দেখে নিতে পারে যে কেউ! পোশাকি ভাষায় যে ফিচারের নাম লাস্ট সিন (Last Seen)। আর সেই লাস্ট সিন অপশনটি আপনার হোয়াটসঅ্যাপ প্রোফাইলে অন থাকার ফলে বিড়ম্বনায় পড়তে পারেন যে কেউ। নতুন সিকিওরিটি ফিচারে এই সব কিছু বদলে দিতে চলেছে হোয়াটসঅ্যাপ। সূত্রের খবর, এমনই একটি প্রাইভেসি ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ, যেখান থেকে আপনার লাস্ট সিন স্টেটাস এবং প্ল্যাটফর্মের অনলাইন উপস্থিতি সম্পর্কে ঘূণাক্ষরেও টের পাবে না কেউ।

সূত্রের খবর, এই ফিচারটি অ্যান্ড্রয়েড এবং আইওএস – দুই প্ল্যাটফর্মের ক্ষেত্রেই রোল আউট করবে হোয়াটসঅ্যাপ। তবে তা সকলের জন্য উপলব্ধ নাও হতে পারে। এই মুহূর্তে মার্কেটে একাধিক থার্ড পার্টি অ্যাপস রয়েছে, যেগুলির সাহায্যে হোয়াটসঅ্যাপে আপনার সমস্ত কর্মকাণ্ডে নজর রাখতে পারে যে কেউ। এমনকি যার নম্বর সেভ পর্যন্ত করা নেই, সেও আপনার লাস্ট সিন, অনলাইন স্টেটাস – সব কিছুই দেখে নিতে পারে। সেই অসৎ উদ্দেশ্যের ব্যক্তিদের কুনজর থেকে ইউজারকে রক্ষা করতে পারে হোয়াটসঅ্যাপের এই সুরক্ষা ফিচার। এই ফিচার সম্পর্কে সবার প্রথম রিপোর্ট প্রকাশ করে WABetaInfo।

যদিও এই আপডেট নিয়ে আপনি এবং আপনার বন্ধু বা অফিসের সহকর্মী, অর্থাৎ আপনি যাঁদের সঙ্গে দৈনন্দিন চ্যাট করে থাকেন, তাঁদের ভাবার কোনও কারণ নেই। কোনও অসৎ উদ্দেশ্য নিয়ে যাঁরা আপনাকে প্রতিনিয়ত হোয়াটসঅ্যাপের মাধ্যমে স্টক করার চেষ্টা করে, তাঁদের ক্ষেত্রেই লাগু হবে ফিচারটি। চলতি বছরের শুরুতেই সাইবার সিকিওরিটি ফার্ম ট্রেসড (Traced)-এর তরফ থেকে একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছিল, যেখানে বেশ কিছু থার্ড পার্টি অ্যাপের কথা উল্লেখ করা হয়েছিল, যারা অসৎ উদ্দেশ্যের ব্যক্তিদের নির্দিষ্ট কোনও ইউজারের হোয়াটসঅ্যাপ গতিবিধি নিঃশব্দে ট্র্যাক রাখতে দেয়। এই অ্যাপগুলিকে বলা হয় সাইবারস্টকিং অ্যাপস।

কিন্তু এত দিন পর্যন্ত হোয়াটসঅ্যাপের ঝুলিতে এমন কোনও ফিচার ছিল না, যার মাধ্যমে লাস্ট সিন বা অনলাইন স্টেটাস নির্দিষ্ট করে কিছু নম্বর বা প্রোফাইলের জন্য লুকিয়ে রাখা যায়। সেই সমস্যারই এবার চিরতরে সমাধানসূত্র বের হতে চলেছে। যদিও অ্যাপ স্টোর এবং গুগল প্লে স্টোর এই ধরনের কোনও সাইবারস্টকিং অ্যাপের অনুমতি আর দেয় না। প্রসঙ্গত, শুধু লাস্ট সিন নয়। এই ফিচার এক বার রোল আউট হয়ে গেলে আপনি হোয়াটসঅ্যাপ স্টেটাসও নির্দিষ্ট কিছু নম্বর বা অ্যাকাউন্টের থেকে লুকিয়ে রাখতে পারবেন।

এদিকে আবার এদিন একটি নতুন স্টিকার প্যাকও নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ, যার নাম ইকান্তো (Ecanto)। অ্যান্ড্রয়েড এবং আইওএস দুই প্ল্যাটফর্ম থেকেই ডাউনলোড করা যাচ্ছে স্টিকার প্যাকটি। এই স্টিকার প্যাকে রয়েছে মোট ১৪টি অ্যানিমেটেড স্টিকার্স, যা ইউজাররা চ্যাট করার সময় ব্যবহার করতে পারবেন। এই লেটেস্ট স্টিকার প্যাকের খবর সর্বপ্রথম প্রকাশ করে WABetaInfo।

আরও পড়ুন: Gmail New Threat: ওমিক্রন টেস্টের নামে জিমেলে ফিশিং ইমেলের আনাগোনা, ক্লিক করলেই সর্বস্ব খোয়াতে পারেন

আরও পড়ুন: Telegram vs WhatsApp: টেলিগ্রামের এই পাঁচটি জরুরি ফিচার আপনি হোয়াটসঅ্যাপে পাবেন না

আরও পড়ুন: Gmail New Threat: ওমিক্রন টেস্টের নামে জিমেলে ফিশিং ইমেলের আনাগোনা, ক্লিক করলেই সর্বস্ব খোয়াতে পারেন