Telegram vs WhatsApp: টেলিগ্রামের এই পাঁচটি জরুরি ফিচার আপনি হোয়াটসঅ্যাপে পাবেন না

Telegram Features Missing On WhatsApp: এমনই কিছু ফিচার এক নজরে দেখে নেওয়া যাক, যেগুলি এই মুহূর্তে টেলিগ্রামে আছে কিন্তু হোয়াটসঅ্যাপে নেই।

Telegram vs WhatsApp: টেলিগ্রামের এই পাঁচটি জরুরি ফিচার আপনি হোয়াটসঅ্যাপে পাবেন না
টেলিগ্রাম বনাম হোয়াটসঅ্যাপ
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2021 | 7:14 PM

প্লে স্টোর এবং অ্যাপ স্টোরে একাধিক মেসেজিং ও চ্যাটিং অ্যাপ রয়েছে। কিন্তু হোয়াটসঅ্যাপের পরই ইনস্ট্যান্ট মেসেজিংয়ের জন্য সবথেকে বেশি ব্যবহৃত হয় টেলিগ্রাম এবং সিগন্যাল। এই সব অ্যাপেই রয়েছে একাধিক ফিচার্স, যেগুলি গ্রাহকের সুরক্ষার দিকটি নিশ্চিত করে। তবে টেলিগ্রামে আবার এমন কিছু ফিচার রয়েছে, যেগুলি এই মুহূর্তে হোয়াটসঅ্যাপে নেই। আর সেগুলি এই মুহূর্তে কপি করতে গেলে আরও বড় বিপদে পড়বে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

তার উপরে আবার খুব সম্প্রতি টেলিগ্রামে খুব উপকারি কিছু ফিচার্স যুক্ত হয়েছে। তার মধ্যে আকর্ষণীয় হল ব্যবহারকারীর কনটেন্ট সুরক্ষিত রাখার একটি ফিচার, যা কোনও ভাবেই অন্য কোনও প্ল্যাটফর্ম তো বটেই, এমনকি টেলিগ্রামেও শেয়ার করা যাবে না। পাশাপাশি আবার একটা নির্দিষ্ট দিন পর্যন্ত ইউজারার টেলিগ্রামে মেসেজও ডিলিট করতে পারবেন, এমন একটাও ফিচার যুক্ত হয়েছে। এমনই কিছু ফিচার এক নজরে দেখে নেওয়া যাক, যেগুলি এই মুহূর্তে টেলিগ্রামে আছে কিন্তু হোয়াটসঅ্যাপে নেই।

১) মেসেজ ফরোয়ার্ডিং সীমাবদ্ধ করা

টেলিগ্রাম গ্রুপ ও চ্যানেল মালিকরা যাঁরা নিজেদের কনটেন্ট মেম্বার-অনলি করে রাখতে চান, এবার থেকে তাঁরাও নিজেদের জরুরি মেসেজ বা কনটেন্ট অন্যগ্রুপে ফরোয়ার্ড করা থেকে অন্যদের বিরত করতে পারেন। এর ফলে স্ক্রিনশট নেওয়ার কাজটিও বন্ধ করা যেতে পারে। তার জন্য ইউজারদের গ্রুপ বা চ্যানেল ইনফো পেজ থেকে গ্রুপ বা চ্যানেল টাইপ অপশনে গিয়ে রেস্ট্রিক্ট সেভিং কনটেন্টে ক্লিক করতে হবে।

২) নির্দিষ্ট দিনে মেসেজ ডিলিট

যে কোনও কথোপকথন থেকে এবার যে কোনও মেসেজ ডিলিটও করতে পারবেন ইউজাররা। এই ফিচারের সাহায্যে ইউজাররা এবার থেকে একটা নির্দিষ্ট দিন বা ডেট রেঞ্জে ওয়ান অন ওয়ান চ্যাটের হিস্ট্রিও ডিলিট করতে পারবেন। তার জন্য আপনাকে টেলিগ্রামে ক্যালেন্ডার অপশন খুলে চ্যাটে স্ক্রল করতে হবে এবং যে দিনের চ্যাট ডিলিট করতে চাইছেন তা সিলেক্ট করতে হবে।

৩) ম্যানেজ কানেক্টেড ডিভাইস

একই সঙ্গে আপনার একাধিক ডিভাইসে একটি টেলিগ্রাম অ্যাকাউন্টই কানেক্ট করে রাখতে পারবেন। পাশাপাশি ডিভাইস মেনুর সাহায্যে যে সব জায়গায় আপনার অ্যাকাউন্ট লগ ইন করা রয়েছে, সেগুলির সবই আপনি কনট্রোল করতে পারবেন। টেলিগ্রাম একটি নতুন বাটন যোগ করেছে, যার সাহায্যে আপনার অ্যাকাউন্টের সঙ্গে কানেক্টেড ডিভাইসগুলি নিয়ন্ত্রণ করতে পারবেন। যে সময়ে যে ডিভাইস থেকে লগ আউট করতে চান সেটি মার্ক করে রাখলে একটা সময় পরে অটোমেটিক্যালি লগ আউট হয়ে যাবেন।

৪) অজ্ঞাতপরিচয় ব্যক্তি হিসেবে পাবলিক গ্রুপে পোস্টিং

ব্যক্তি নয় এবার একটা চ্যানেলের নামেই টেলিগ্রামে যে কোনও পোস্ট করা যাবে, যে কোনও পোস্টে কমেন্ট করা যাবে। তার জন্য আপনাকে মেসেজ বারের পাশে প্রোফাইল পিকচারে ট্যাপ করতে হবে এবং তার পরে আপনার যে কোনও একটি চ্যানেল বেছে নিতে হবে। এর পরে আপনি যে মেসেজগুলি পাঠাবেন, সেগুলির সবই আপনার জায়গায়, আপনার চ্যানেলের নামে পোস্ট হতে থাকবে।

৫) iOS 13 প্লাসে টেক্সট রিকগনিশন

iOS 13 এবং তার উপরের ভার্সনে টেলিগ্রাম চ্যাটে ছবির ক্ষেত্রে টেক্সট রিকগনিশন (লাইভ টেক্সট) এনাবল করা রয়েছে। যার সাহায্যে আপনি খুব দ্রুত কিবোর্ড টাচ না করেই সিলেক্ট, কপি এবং সার্চ করতে পারবেন। খুব নিরাপদ ভাবেই আপনার ডিভাইসে ইমেজ রিকগনিশন হ্যান্ডেল করা হয়। আপাতত এই ফিচারটি কেবল মাত্র আইফোনের জন্যই উপলব্ধ।

আরও পড়ুন: Telegram New Privacy Features: কনটেন্টের সুরক্ষা এবং ডিলিট বাই ডেট-সহ একাধিক ফিচার্স যোগ হল টেলিগ্রামের লেটেস্ট আপডেটে

আরও পড়ুন: WhatsApp Tips: শিডিউল করে হোয়াটসঅ্যাপ মেসেজ পাঠাবেন কী ভাবে? টিপস জেনে নিন

আরও পড়ুন: WhatsApp Scam: “হ্যালো মা” মেসেজ থেকে সতর্ক থাকুন, হোয়াটসঅ্যাপে বড় প্রতারণাচক্রের হদিশ, সর্বস্বান্ত হতে পারেন!