Gmail New Threat: ওমিক্রন টেস্টের নামে জিমেলে ফিশিং ইমেলের আনাগোনা, ক্লিক করলেই সর্বস্ব খোয়াতে পারেন

Fake Omicron Test: ইমেলের মাধ্যমে ভুয়ো ওমিক্রন টেস্টের নামে গ্রাহকের সিস্টেমে ফিশিং অ্যাটাক লঞ্চ করছে জালিয়াতরা। এই ধরনের প্রতারণার খপ্পর থেকে কী ভাবে বাঁচবেন, জেনে নিন।

Gmail New Threat: ওমিক্রন টেস্টের নামে জিমেলে ফিশিং ইমেলের আনাগোনা, ক্লিক করলেই সর্বস্ব খোয়াতে পারেন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 12, 2021 | 6:48 PM

ওমিক্রন আতঙ্কে তটস্থ বিশ্ববাসী। আর তারই সুযোগে জিমেল ইউজারদের ইমেল মারফত ফিশিং অ্যাটক করে যাচ্ছে প্রতারকরা। কোভিডের এই নতুন ভ্যারিয়েন্ট এক দিকে যেমন মানুষকে ভয় দেখিয়ে চলেছে, আর এক দিকে ঠিক তেমনই তার সুযোগে স্ক্যামাররা প্রতারণার জাল বিস্তার করে চলেছে। ইমেলের মাধ্যমে ভুয়ো ওমিক্রন টেস্টের নামে গ্রাহকের সিস্টেমে ফিশিং অ্যাটাক লঞ্চ করছে জালিয়াতরা। ব্রিটেনে সম্প্রতি এই সাইবার জালিয়াতির ঘটনা নিয়ে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

ব্রিটেনের সিকিওরিটি ফার্ম ইন্ডিভিজুয়াল প্রোটেকশন সলিউশনস (IPS) সম্প্রতি এই নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে। নতুন সিরিজের এই জিমেল ইমেল ফিশিং অ্যাটাক নিয়ে ইউজারদের সতর্কও করেছে এই সিকিওরিটি ফার্ম। সেই রিপোর্টে বলা হয়েছে, ন্যাশনাল হেলথ সার্ভিসের নাম করে ব্রিটেনের বাসিন্দাদের কাছে সম্পূর্ণ বিনামূল্যে ভুয়ো পিসিআর টেস্টের কথা বলা হচ্ছে। সরকারের বর্তমান বিধিনিষেধ যাতে এড়িয়ে চলা যায়, সেই জন্যই এই ধরনের ফন্দি এঁটেছে প্রতারকরা। আর সেই ফাঁদে অনেকে পা দিয়ে টাকা খোয়াচ্ছেন বলেও রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

ইমেলে ঠিক কী লেখা হচ্ছে? ইমেলে পরিষ্কার ভাবে উল্লেখ করে লেখা হচ্ছে, “ওমিক্রন ভ্যারিয়েন্ট সনাক্ত করার জন্য PCR টেস্ট করা হবে, যার জন্য খুবই অল্প সময় লাগবে।” পাশাপাশি আবার সেই ইমেলে এ-ও উল্লেখ করে হচ্ছে যে, আইসোলেশন ছাড়াই ব্রিটেনের মানুষজনের নিরাপদ ট্রাভেলিংয়েরও বন্দোবস্ত করা হবে। আর তারই নীচে রয়েছে প্রতারণার সেই আসল ফাঁদ – এই লিঙ্কে ক্লিক করে অবিলম্বে ওমিক্রম পিসিআর টেস্ট বুক করুন।

প্রসঙ্গত, এই মুহূর্তে ওমিক্রন ভ্যারিয়েন্ট সনাক্ত করার জন্য আলাদা কোনও টেস্টের প্রয়োজন হয় না। কিন্তু আপনি যদি সেই লিঙ্কে ভুলেও ক্লিক করেন, তাহলে আপনাকে নাম, ঠিকানা এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর দিতে হবে। আর এই সব জরুরি তথ্য আপনি এক বার দিয়ে দিলেই সর্বস্ব খোয়াতে পারেন। এই ধরনের স্ক্যামকে বলা হচ্ছে ‘পার্টিকুলারলি সিনিস্টার’। কারণ এর মধ্যে স্বাস্থ্য সংক্রান্ত জরুরি ব্যবস্থা জড়িয়ে রয়েছে এবং মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নেওয়ার এক অভিনব পন্থা এটি।

জিমেল ইমেল ফিশিং অ্যাটাক থেকে কী ভাবে রক্ষা পাবেন?

১) প্রথমত কোনও দেশের সরকারি স্বাস্থ্য ব্যবস্থা প্রতিটি জনগণকে আলাদা আলাদা ভাবে ফোন করে টেস্ট করার কথা বলবে না।

২) তার পরেও আপনি সরকারের ভেকধারী কোনও প্রতারকের কাছ থেকে ইমেলে পেলে সেই আইডি খুব ভাল করে লক্ষ্য করে দেখুন। সত্যি কারের NHS ইমেল অ্যাড্রেস শেষ হয় nhs.uk দিয়ে।

৩) এই ধরনের কোনও ইমেল লিঙ্কে ক্লিক করবেন না।

৪) আপনার ব্যক্তিগত বা আর্থিক কোনও তথ্য শেয়ার করবেন না।

৫) ওমিক্রন ভ্যারিয়েন্ট সনাক্ত করার কোনও টেস্ট এখনও পর্যন্ত হয়নি। তাই এই ধরনের ভুয়ো তথ্যে বয়ে যাবেন না।

৬) এমনতর ইমেল আপনার কাছে এলে সবার প্রথমে ডিলিট করে দিন।

আরও পড়ুন: WhatsApp Scam: “হ্যালো মা” মেসেজ থেকে সতর্ক থাকুন, হোয়াটসঅ্যাপে বড় প্রতারণাচক্রের হদিশ, সর্বস্বান্ত হতে পারেন!

আরও পড়ুন: Gmail Calls: এবার জিমেল থেকে সরাসরি অডিও/ভিডিয়ো কল, কী ভাবে করবেন?

আরও পড়ুন: Phishing Attacks: ফিশিং অ্যাটাক কত রকমের হতে পারে? মডাস অপারান্ডিই বা কী? প্রতারকদের খপ্পর থেকে বাঁচতে কী করবেন?