YouTube India Premium: ইউটিউব প্রিমিয়াম ও মিউজিকের বার্ষিক প্ল্যান লঞ্চ হল ভারতে, প্রোমোশনাল অফারে মিলবে ছাড়ও

YouTube Music And Premium Annual Plans: এই বার্ষিক প্ল্যানগুলি ইউজারদের অ্যাড-ফ্রি অর্থাৎ বিজ্ঞাপন ছাড়া ভিডিয়ো দেখতে দেবে। ২৩ জানুয়ারি, ২০২২ পর্যন্ত আবার প্রোমোশনাল প্রাইসও অফার করা হবে। প্ল্যানগুলির খরচ, অফার সবকিছু সম্পর্কে বিস্তারিত তথ্য় জেনে নিন।

YouTube India Premium: ইউটিউব প্রিমিয়াম ও মিউজিকের বার্ষিক প্ল্যান লঞ্চ হল ভারতে, প্রোমোশনাল অফারে মিলবে ছাড়ও
বিজ্ঞাপন ছাড়া ভিডিয়ো দেখা যাবে বার্ষিক প্ল্যানে। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2022 | 9:23 PM

ওটিটি প্ল্যাটফর্মে আমরা যতই মশগুল থাকি না কেন, দিনে অন্তত একবার ইউটিউবে (YouTube) চোখ যাবেই। এদিকে ওটিটি প্ল্যাটফর্মে যেখানে একাধিক সাবস্ক্রিপশন প্ল্যান রয়েছে, ঠিক সেখানে অনলাইন ভিডিয়ো শেয়ারিং এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইউটিউব কিন্তু তার ইউজারদের কাছে ভিডিয়ো দেখার জন্য প্রাথমিক ভাবে কোনও টাকা চার্জ করে না। এবার ইউটিউব প্রিমিয়াম (YouTube Premium) এবং ইউটিউব মিউজিক প্রিমিয়ামের (YouTube Music Premium) বার্ষিক প্ল্যান লঞ্চ হল। এই বার্ষিক প্ল্যানগুলি ইউজারদের অ্যাড-ফ্রি অর্থাৎ বিজ্ঞাপন ছাড়া ভিডিয়ো দেখতে দেবে। ২৩ জানুয়ারি, ২০২২ পর্যন্ত আবার প্রোমোশনাল প্রাইসও অফার করা হবে। ১২ মাসের জন্য ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশনে ইউজারদের ১১৫৯ টাকা খরচ করতে হবে। অন্য দিকে এক বছরের ইউটিউব মিউজিকের খরচ হবে ৮৯৯ টাকা।

প্রসঙ্গত, ভারত এবং আমেরিকা-সহ আর গুটিকয়েক দেশ ছাড়া আর কোনও দেশে ইউটিউব প্রিমিয়াম এবং ইউটিউব মিউজিক প্রিমিয়াম সার্ভিস উপলব্ধ নেই। প্রোমোশনাল অফারে ১ মাসের জন্য ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশনের জন্য ইউজারদের ১২৯ টাকা খরচ করতে হবে। আবার যদি আপনার কাছে পারিবারিক সাবস্ক্রিপশন প্ল্যান থাকে, তাহলে ১ মাসের জন্য তার খরচ হবে ১৮৯ টাকা। এই প্ল্যানে ১৩ বছরের ঊর্ধ্বে আপনি পরিবারের ৫ সদস্যকে যোগ করতে পারবেন। যদিও আপনি যদি পড়ুয়া হন, তাহলে মাসের শেষে এই খরচই আবার মাত্র ৭৯ টাকা হয়ে যাবে।

অন্য দিকে প্রোমোশনাল অফারে ইউটিউব মিউজিক সাবস্ক্রিপশন করলে, আপনাকে প্রতি মাসে ৯৯ টাকা খরচ করতে হবে। আবার আপনি যদি ফ্যামিলি সাবস্ক্রিপশন নিতে চান তাহলে প্রতি মাসে আপনার কাছ থেকে ১৪৯ টাকা চার্জ করবে ইউটিউব। পড়ুয়া হলে সেই সাবস্ক্রিপশন খরচই আবার প্রতি মাসে ৫৯ টাকা হয়ে যাবে।

প্রোমোশনাল অফারে রয়েছে কিছু বিধিনিষেধ

কম খরচে যখন ইউটিউব প্রিমিয়াম এবং মিউজিক সাবস্ক্রাইব করার সুযোগ পাওয়া যাচ্ছে, সেখানে শর্তাদি তো থাকবেই। ফ্রি ট্রায়াল পেয়ে যাবেন, যাঁরা প্রথম বার ইউটিউব রেড, মিউজিক প্রিমিয়াম, ইউটিউব প্রিমিয়াম এবং গুগল প্লে মিউজিক সাবস্ক্রাইব করবেন একমাত্র তাঁরাই। পাশাপাশি তাঁরাই আবার ইন্ট্রোডাক্টারি অফার বা প্রোমোশনাল অফারও ব্যবহার করতে পারবেন। মনে রাখতে হবে, ট্রায়াল একবার শেষ হয়ে গেলেই স্বয়ংক্রিয় ভাবে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা কাটতে থাকবে ইউটিউব। আর তার পরে প্রথম বিলিং হওয়ার পরই আপনি সাবস্ক্রিপশন বাতিল করতে পারবেন। যদিও আংশিক বিলিং পিরিওডে কোনও রিফান্ড বা ক্রেডিট পাবেন না।